বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

জঙ্গি সন্দেহে জাবি শিক্ষার্থী আটক!

জঙ্গি সন্দেহে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে জিজ্ঞাসাবাদের জন্য এক শিক্ষার্থীকে তুলে নিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। শনিবার দুপুরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিচয়ে ক্যাম্পাস থেকে তুলে নিয়ে যাওয়া ওই শিক্ষার্থীর নাম ইব্রাহীম ইবনে মোল্লা মোশাররফ বলে জানা গেছে। তার ফেসবুক আইডির নাম ইব্রাহীম আদহাম (বাংলায়)। সে বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন টেকনোলজি ইনস্টিটিউটের (আইআইটি) তৃতীয় বর্ষ (৪৩ তম ব্যাচ) ও মীর মশাররফ হোসেন হলের আবাসিক শিক্ষার্থী।

গতকাল শনিবার বেলা দুপুর সাড়ে ১২ টার দিকে বিভাগের ক্লাস চলাকালীন অবস্থায় তাকে তুলে নিয়ে যাওয়া হয় বলে তার সহপাঠীরা জানায়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে গণিত ও পরিসংখ্যান ভবনের তৃতীয় তলার একটি কক্ষে (ল্যাব-২) ক্লাস চলছিল। এসময়ে সাদা পোশাকে কয়েকজন লোক ইব্রাহীমের খোঁজ করছিল। তারা কোর্স শিক্ষককে বলেন ওকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হবে। এরপর তারা ওকে (ইব্রাহীম) গাড়িতে তুলে নেয়। তার নাম মোশাররফ ছাড়া আর কোনো পরিচয় আইআইটির শিক্ষকরা জানাতে পারেননি। সহপাঠীরা জানান, তাকে তারা ইব্রাহীম ইবনে মোল্লা মোশাররফ নামে চিনতেন। সে নিয়মিত ঢাকা থেকে এসে ক্লাস করতেন।

আইআইটির সহকারী অধ্যাপক আবু ইউসুফ সাংবাদিকদের বলেন, ‘তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে আমার ক্লাস চলাকালীন সময়ে কয়েকজন প্রশাসনের লোক পরিচয় দিয়ে মোশাররফ (আটককৃত শিক্ষার্থী) কে খোঁজ করে বলেন, ওকে জিজ্ঞাসাবাদ করতে হবে। তারপর তারা ক্লাস থেকে ওই শিক্ষার্থীকে নিয়ে বাহিরে চলে গেল। এর বেশি কিছু আমি জানি না’।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, গত জুলাইয়ের মাঝামাঝি সময়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য সিলেট লিডিং ইউনিভার্সিটির এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষার্থীকে আটক করে পুলিশ। রিমান্ডে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে মোশাররফের জঙ্গি সংশ্লিষ্টতার তথ্য পায় পুলিশ। গত সপ্তাহ থেকে নজরদারিতে রাখার পর শনিবার দুপুরে ক্লাস চলাকালীন সময়ে তাকে আটক করা হয়।

অনুসন্ধানে জানা গেছে, মোশাররফ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আগে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন। পরবর্তীতে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আইআইটি বিভাগে ভর্তি হয় সে। সিলেটে অবস্থান কালে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের আটককৃত দুই সদস্যের সাথে তার সঙ্গ গড়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ইনফরমেশন টেকনোলজি ইনস্টিটিউটের (আইআইটি)’র ভারপ্রাপ্ত পরিচালক কে এম আক্কাছ আলী বলেন, ‘আমি আমার অফিসে ছিলাম। এই বিষয়ে আমি কিছুই জানি না’।

মোশাররফের সহপাঠীদের সাথে কথা বলে জানা যায়, ‘কারো সাথে কখনো তাকে খারাপ ব্যবহার করতে দেখিনি। ক্লাস শেষ হওয়ার পরপরই সে ঢাকায় চলে যেত।

এ বিষয়ে আশুলিয়া থানার ওসি মোহসি কাদেরের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমরা ওই শিক্ষার্থীকে তুলে নিয়ে আসিনি। পুলিশের বিশেষ শাখা তুলে নিয়ে গেছে কিনা তাও জানি না।

প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা বলেন, “এরকম সন্দেহভাজন একজন শিক্ষার্থীকে পুলিশ খুঁজছিল বলে জানি। তবে কাউকে আটক করা হয়েছে কিনা সে ব্যাপারে এখনো কিছুই জানি না। আমরা এই বিষয়ে খোঁজখবর নেয়ার চেষ্টা করছি।”

এ বিষয়ে উপাচার্য ড. ফারজানা ইসলাম বলেন, “আমাকে অবহিত করা হয়েছে, তবে অনুমতি চাওয়া হয়নি। দুই-তিনদিন আগে পুলিশের বিশেষ শাখা (এস.বি) থেকে ফোন করে বলা হয়েছিল তারা একজন শিক্ষার্থীকে জিজ্ঞাসাবাদ করতে চান। কিন্তু তারা কবে কিংবা কখন আসবেন সে ব্যাপারে কিছু বলা হয়নি। নিয়ে যাওয়ার সময় আমাকে জানানো হয়নি। আমি পরে জেনেছি।”

এই সংক্রান্ত আরো সংবাদ

১ লাখ ৪০ হাজার ছাড়াল স্বর্ণের ভরি

দেশের বাজারে ফের স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্সবিস্তারিত পড়ুন

জাতিসংঘ: বাংলাদেশে চরম দারিদ্র্যে ৪ কোটি ১৭ লাখ মানুষ

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে চরমবিস্তারিত পড়ুন

টাঙ্গাইলে বাসার সামনে থেকে পুলিশ সুপারের মোবাইল ফোন ছিনতাই

টাঙ্গাইলে বাসার সামনে থেকে ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট পুলিশ সুপারবিস্তারিত পড়ুন

  • আসিফ নজরুল: সাকিবের প্রতি মানুষের ক্ষোভ অযৌক্তিক নয়
  • খুলনায় মসজিদে দানের ছাগল নিয়ে সংঘর্ষ, মুসল্লির মৃত্যু
  • নওগাঁয় কিশোর গ্যাংয়ের হামলায় সমন্বয়ক ও শিক্ষার্থী আহত, আটক ৩
  • প্রবারণা পূর্ণিমার বর্ণিল উৎসব বান্দরবানে
  • দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের কার্যকর পদক্ষেপ চান তারেক
  • মতিয়া চৌধুরী মারা গেছেন
  • হাইকোর্টে ১২ বিচারপতিকে বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা গ্রাফিতি হেঁটে দেখলেন ড. ইউনূস
  • মাধ্যমিকে ফের চালু হচ্ছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ
  • তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের রিভিউ আবেদন
  • শিক্ষা ভবনের সামনে সড়কে শুয়ে শিক্ষকদের অবরোধ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু