সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

জনসচেতনতায় মুসফিক-সাকিবসহ অনেক তারকা

সেলুলয়েডের পর্দায় সু-অভিনয় দিয়ে তারা জয় করে নিয়েছেন দর্শক-ভক্তদের হৃদয়। সেই সাথে পেয়েছেন তারকা খ্যাতি। আবার অনেকের কাছে জীবন দর্শনেরও চাবিকাঠি। কিন্তু শুধুমাত্র রঙিন ঝলমলে পর্দাই নয়। সামাজিক দায়বদ্ধতাও তাদের তাড়া করে ফিরে। সামাজিক ও জনসচেতনতামূলক কাজে সময়-সুযোগ পেলেই তারা সম্পৃক্ত হয়ে যান। এতো গেল সেলুলয়েডের তারকাদের কথা। এবার আসা যাক ক্রিকেট অঙ্গনের তারকাদের কথায়। তাহারা দু’জন ক্রিকেটের ২২ গজের তারকা। কোটি ভক্তের হৃদয়ে তাদের স্থান। মাঠে যেমন দর্শক তাদের সাহস জোগান, তেমনি দর্শক ও ভক্তদের অনুপ্রেরণা হিসেবেই সামাজিক বা জনসচেতনতামূলক কর্মকাণ্ডে তাদের দেখা মেলে।

১৩, ১৪, ১৫ নভেম্বর দেশব্যাপী ১ দিন থেকে শুরু করে ১ বছর বয়সী শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে ও টিকা প্রদান করা হবে। আর এমনই একটি জনসচেতনতামূলক কাজে অংশগ্রহণ করেছেন এ দু-অঙ্গনের তারকারা। তারা হলেন-অভিনেত্রী মৌসুমী, নায়ক শাকিব খান, নায়িকা অপু বিশ্বাস, অভিনেতা ফেরদৌস আহমেদ, ক্রিকেটার মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। খুব শিগগিরই বাংলাদেশ বেতারে জনসচেতনতামূলক এ অডিওটি প্রচার শুরু হবে। আর এ ধরনের কাজের সঙ্গে সম্প্রক্ত হতে পেরে বেশ উচ্ছ্বাসিত শাকিব খান।

তিনি এ বিষয়ে প্রিয়.কমকে বলেন, ‘আমি সবসময় বলি বিভিন্ন জনসচেতনতামূলক কাজে তারকাদের সবসময় অংশগ্রহন করা উচিত। পৃথিবীতে অনেক দেশের বড় বড় তারকারা সচরাচরই এ ধরনের কর্মকাণ্ডে অংশগ্রহণ করে থাকেন। আর আমাদের অংশগ্রহণ থাকলে তা সাধারণ মানুষের কাছে সচেতনতামূলক আহ্বানটা দ্রুত পৌঁছায়। এটাতো ভাল একটি কাজ। নিজের দেশের জন্য এ ধরনের কাজ করতে কার না ভাল লাগে? এদিকে বর্তমান সময়ের জনপ্রিয় ও সবচেয়ে ব্যস্ততম নায়িকা অপু বিশ্বাস। তিনিও এ সচেতনতামূলক কাজে অংশগ্রহণ করতে পেরে বেশ উচ্ছ্বাসিত।

অপু বিশ্বাস বলেন, ‘সবেচেয়ে বড় কথা আমরা যারা শিল্পী তাদের সবসময় মনে হয় আমরা ভাল কাজ করি। সেটা হোক চলচ্চিত্র কিংবা অন্যকোন বিষয়। যদি তারকরা এ ধরনের জনসচেতনামূলক কাজের সঙ্গে জড়িত হন, আপনা আপনি মনে হয়-ভাল একটি কাজের সঙ্গে যুক্ত হলাম। আর ভাল একটি কাজ করলে কিন্তু নিজের মধ্যেই এক ধরনের ভাললাগা কাজ করে। আমি একজন মেয়ে। মায়ের জাতি। কিন্ত আমার ভবিষ্যত প্রজন্মের জন্য এ বিষয়ে সচেতন হওয়া ভীষণ প্রয়োজন। সম্প্রতি আমার সঙ্গে যখন বাংলাদেশ বেতার থেকে এ বিষয়ে যোগাযোগ করা হয় আমি ভীষণ আনন্দিত হয়েছি। সেই সাথে এ কাজে অংশগ্রহণ করার জন্য রাজি হয়ে গিয়েছি।’

এই সংক্রান্ত আরো সংবাদ

খেলাধুলায় কর্মোদ্দীপনা ও মনোবল বৃদ্ধি পায়: মাইনুল হাসান

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান বলেছেন, ‘শারীরিকবিস্তারিত পড়ুন

দুর্গাপূজায় ভারত যাচ্ছে তিন হাজার টন ইলিশ

অন্তর্বর্তীকালীন সরকার ভারতে ইলিশ রপ্তানি করবে কি না এ নিয়ে বেশ কিছু দিন ধরে আলোচনা চলছে। এরইমধ্যে জানা গেল, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। শনিবার বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখা থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এতে আরও বলা হয়েছে, রপ্তানিকারকদের আবেদনের বিপরীতে নির্ধারিত শর্তাবলি পূরণ সাপেক্ষে তিন হাজার মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হলো। সংশ্লিষ্ট আবেদনকারীকে প্রয়োজনীয় কাগজপত্রসহ আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর (উপসচিব, রপ্তানি-২ শাখা, কক্ষ নং ১২৭, ভবন নং ৩, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়) আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। উল্লিখিত সময়সীমার পর প্রাপ্ত আবেদন গ্রহণযোগ্য হবে না।বিস্তারিত পড়ুন

প্রচলিত দলগুলো জনপ্রত্যাশা পূরণে ব্যর্থ হলে তরুণদের দল গঠন করতে হবে: ফরহাদ মজহার

ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে তরুণদের মাধ্যমে প্রকাশিত ফ্যাসিবাদের বিরুদ্ধে দেশেরবিস্তারিত পড়ুন

  • কলেজছাত্র ইলহামের চিকিৎসায় তারেক রহমানের বিশেষ উদ্যোগ
  • সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র করা হচ্ছে: হাসান আরিফ
  • রাষ্ট্র সংস্কার ও জবাবদিহিতা প্রতিষ্ঠার আহ্বানে ড. ইউনূসকে ৪ মার্কিন সিনেটরের চিঠি 
  • জাতিসংঘ অধিবেশনে বিশ্বব্যাপী অস্থিরতা নিরসনের প্রচেষ্টাই মূখ্য হয়ে উঠবে
  • ভোটের অধিকার নিশ্চিত না হওয়া পর্যন্ত বিএনপির আন্দোলন অব্যাহত থাকবে: তারেক রহমান
  • সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে
  • জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক
  • বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক, শর্ত চার
  • কেজরিওয়ালের পদত্যাগের পর কে হবেন দিল্লির মুখ্যমন্ত্রী? আলোচনায় আছেন যারা 
  • মহানবীর আদর্শে বৈষম্যহীন সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র গঠন সম্ভব: ধর্ম উপদেষ্টা
  • নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বৈঠক হতে পারে শেহবাজ শরিফের 
  • কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার