শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

সরকার পতনের চুড়ান্ত আন্দোলনের চিন্তাভাবনা

জানুয়ারিতে উত্তপ্ত হচ্ছে রাজনীতির মাঠ!

আগামী জানুয়ারিতে সরকার পতনের চুড়ান্ত আন্দোলনে নিয়ে মাঠে নামার চিন্তাভাবনা করছে ২০ দলীয় জোট। অন্যদিকে ২০ দলকে মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে ক্ষমতাসীন ১৪ দল। আবারও এই দুই জোটের মুখোমুখি অবস্থানের কারণে রাজনৈতিক মাঠ উত্তপ্ত আশঙ্কা করছে অনেকে।

বিএনপি ২০১৪ সালের ৫ জানুয়ারিকে ‘গণতন্ত্র হত্যা’ দিবস ঘোষণা করেছে। গত বছরের ন্যায় বিএনপি আগামীতেও এ দিবসটি ব্যাপকভাবে পালন করবে বলে জানা গেছে। বিএনপির একটি সূত্র জানিয়েছে, এই দিবসটির কর্মসূচির মধ্যে দিয়েই বিএনপি সরকার পতনের চুড়ান্ত আন্দোলনের ডাক দিতে পারে।

সূত্রে আরও জানা গেছে, বিগত দিনে বার বার সরকার বিরোধী আন্দোলনে ব্যর্থ হলেও এবার কৌশলগত আন্দোলন করবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল। আগামী দিনের আন্দোলন-সংগ্রামের জন্য দলকে শক্তিশালী করার লক্ষ্যে জেলা-উপজেলা থেকে কেন্দ্র পর্যন্ত ঢেলে সাজানোর পরিকল্পনা করছে তারা। ইতোমধ্যে জেলা-উপজেলা পর্যায়ের অধিকাংশ সম্মেলন শেষ করেছে বিএনপি।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া চিকিৎসা শেষে লন্ডন থেকে দেশে ফিরে কেন্দ্রীয় সম্মেলনের উদ্যোগ নিবেন বলে জানা গেছে। পাশাপাশি একটি গণতান্ত্রিক আন্দোলন কাঠামোও গড়ে তুলবে বিএনপি।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহাবুবুর রহমান বলেন, বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। গণতন্ত্র রক্ষায় তাদের সংগ্রাম চলবেই। বর্তমানে আমাদের দল পুনর্গঠনের প্রক্রিয়া চলছে। পর্যায়ক্রমে আন্দোলন-সংগ্রামও হবে।

এদিকে আওয়ামী লীগ ২০১৪ সালের ৫ জানুয়ারিকে ‘গণতন্ত্রের বিজয়’ দিবস ঘোষণা করেছে। প্রতিবছর এ দিবসটি পালন করেব তারা। এরই ধারাবাহিকতায় আগামী ৫ জানুয়ারি আওয়ামী লীগ এ কর্মসূচি নিয়ে বড় ধরণের শোডাউন করবে বলে জানা গেছে।

গত বছরের জানুয়ারি মাসে এই কর্মসূচি নিয়েই আওয়ামী লীগ-বিএনপি মুখোমুখি হওয়ার সম্ভাবনায় উত্তপ্ত হয়েছিল রাজনৈতিক অঙ্গন। পরবর্তীতে সরকারের অঘোষিত অবরোধের কারণে বড় ধরণের কোন অঘটন ঘটেনি।

এদিকে ক্ষমতাসীনরা দলকে শক্তিশালী করতে আগামী ডিসেম্বরের মধ্যে তৃণমূল থেকে শুরু করে কেন্দ্রীয় সম্মেলনও শেষ করেত চায়। দেশের জনগণের জানমাল রক্ষার্থে বিএনপি জোটের যে কোনো ধরনের নাশকতামূলক আন্দোলন ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি মাঠে থাকারও ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ চৌধুরী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। কে, কি করল তা দেখার কাজ আওয়ামী লীগের নয়। জনগণের জানমাল রক্ষার দায়িত্ব সরকারের। তবে যদি মানুষের ক্ষয়-ক্ষতি করা হয় তখন আওয়ামী লীগ ভেবে দেখবে। বিডি24লাইভ

এই সংক্রান্ত আরো সংবাদ

ফের ২ দিন রিমান্ডে আনিসুল হক

রাজধানীর বাড্ডা থানার স্বেচ্ছাসেবকদল নেতা আল-আমিন হত্যা মামলায় সাবেক আইনমন্ত্রীবিস্তারিত পড়ুন

আমির খসরু: নির্বাচনের মাধ্যমে জনগণকে দেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গণতন্ত্রেরবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

  • হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু
  • বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা
  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল