মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

জিম্বাবুয়ের জয়, ১৮৮ রান করতে পারেনি বাংলাদেশ

টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে বাংলাদেশকে ১৮৮ রানের টার্গেট দেয় জিম্বাবুয়ে। এই রান তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। ফলে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে জিম্বাবুয়ে ৩১ রানের দারুণ এক জয় পেয়েছে।

বাংলাদেশের আজকের এই হারটিকে ‘পরীক্ষামূলক’ হার বললেও ভুল হবে না। কারণ, আজকের এই ম্যাচে পাঁচটি পরিবর্তন আনে টিম ম্যানেজমেন্ট। তার মধ্যে অভিষেক হয় ৪ জনের। জিম্বাবুয়ের বিপক্ষে এমন একটি ম্যাচে পাঁচটি পরিবর্তন এনে পরীক্ষা-নিরীক্ষা করতে চেয়েছে বাংলাদেশ। আর সেটা করতে গিয়েই হার মেনেছে টাইগাররা।

এই ম্যাচে হারলেও সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে স্বাগতিকরা। শেষ ম্যাচে শুক্রবার বাংলাদেশ জিতলে সিরিজ জয় হবে। আর জিম্বাবুয়ে জিতলে সিরিজ ড্র হবে।

১৮৮ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে লীয় ২ রানের মাথায় আউট হয়ে ফিরে গেছেন ইমরুল কায়েস (১)। এরপর সৌম্য সরকারকে নিয়ে সাব্বির রহমান ৬৭ রানে জুটি গড়েন। দলীয় ৬৯ রানের মাথায় ক্রেমারের বলে মাসাকাদজার হাতে ক্যাচ দিয়ে আউট হন সৌম্য (২৫)। দলীয় ৯২ রানে সিকান্দার রাজার বলে মুজারাবানির হাতে ক্যাচ দিয়ে আউট হন সাব্বির রহমান (৫০)। তার ৫০ রানের ইনিংসে ৯টি চারের মার ছিল।

১০০ রানের মাথায় সিকান্দার রাজার দ্বিতীয় শিকারে পরিণত হন মোসাদ্দেক হোসেন (১৫)। ১০২ রানের মাথায় ক্রেমারের দ্বিতীয় শিকার হয়ে ফিরে যান সাকিব আল হাসান (৩)। ১০৭ রানের মাথায় আউট হন মাহমুদউল্লাহ রিয়াদ (৬)। তাকে আউট করেন ক্রেমার।

বৃষ্টির কারণে বুধবার ১৫ মিনিট পর টস হয়। কিন্তু খেলা নির্দিষ্ট সময়ে শুরু হলেও সাত ওভার শেষে আবারও বৃষ্টি হানা দেয়। তবে কিছুক্ষণ বন্ধ থাকার পর ফের খেলা শুরু হয়।

টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৭ রান করে জিম্বাবুয়ে। ব্যাট হাতে সফরকারীদের হয়ে হ্যামিল্টন মাসাকাদজা (২০), রিচমন্ড মুতুম্বামি (২০), ভুসি সিবান্দা (৪৪), ম্যালকম ওয়ালার (৪৯) সেন উইলিয়ামস (৩২) ও সিকান্দার রাজা (৭) রান করে আউট হন।

বল হাতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট পেয়েছেন সাকিব আল হাসান। দুটি উইকেট পান অভিষিক্ত খেলোয়াড় আবু হায়দার রনি। অপর উইকেটটি পান মোহাম্মদ শহীদ।

টস জিতে জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। আজও দলে নেই জিম্বাবুয়ের নিয়মিত অধিনায়ক এল্টন চিগুম্বুরা।

বাংলাদেশ দলে পাঁচটি পরিবর্তন আনা হয়েছে। চার ক্রিকেটারের অভিষেক হয়েছে। তারা হলেন আবু হায়দার রনি, মোহাম্মদ শহীদ, মুক্তার আলী ও মোসাদ্দেক হোসেন সৈকত।

এ ছাড়া টি-টোয়েন্টি দলে ফিরেছেন ইমরুল কায়েস। শেষ ম্যাচ থেকে একাদশের বাইরে আছেন তামিম ইকবাল, মুস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন, শুভাগত হোম ও মুশফিকুর রহিম।

জিম্বাবুয়ে দলে দুটি পরিবর্তন এসেছে। দলে এসেছেন সিকান্দার রাজা ও টেন্ডাই চিসোরো। বাদ পড়েছেন নেভিল মাদজিভা ও ওয়েলিংটন মাসাকাদজা।

বাংলাদেশ দল: ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মাহমদুউল্লাহ, সাকিব আল হাসান, কাজী নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, মুক্তার আলী, মাশরাফি বিন মুর্তজা, আবু হায়দার রনি, মোহাম্মদ শহীদ।

জিম্বাবুয়ের দল: ভুসি সিবান্দা, হ্যামিল্টন মাসাকাদজা, পিটার মুর, রিচমন্ড মুতুম্বামি, শন উইলিয়ামস, ম্যালকম ওয়ালার, সিকান্দার রাজা, লুক জংওয়ে, গ্রায়েম ক্রেমার, মুজারাবানি, টেন্ডাই চিসোরো।

প্রসঙ্গত, প্রথম দুই ম্যাচ জিতে চার ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ।

এই সংক্রান্ত আরো সংবাদ

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যেবিস্তারিত পড়ুন

  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা
  • আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করাই প্রথম কাজ: স্বরাষ্ট্র উপদেষ্টা