শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

জীবনের যে শিক্ষাগুলো সবারই শেখা উচিত

প্রত্যেক প্রাপ্তবয়স্ক মানুষকেই জীবনের কিছু সাধারণ বিষয় শিখে নেওয়া উচিত। এগুলো যে কোনো মানুষেরই সঠিকভাবে জীবনধারণে সহায়ক হবে। এ লেখায় রয়েছে তেমন কিছু শিক্ষা।

১. মতামত গ্রহণ করুন
অধিকাংশ মানুষই অপরের মতামত ও সমালোচনা ভালোভাবে গ্রহণ করতে পারে না। যদিও এ বিষয়টি ভালোভাবে গ্রহণ করলে বহু জটিলতা এড়ানো সম্ভব। সবারই অপরের মতামত ও সমালোচনা গ্রহণ করার মনোভাব গড়ে তোলা উচিত।

২. দুঃখ প্রকাশ করুন
আপনার কোনো কাজে ভুল হলে সেজন্য অন্যের ঘাড়ে দোষ না চাপিয়ে বরং তা স্বীকার করে নেওয়া উচিত। মনে রাখতে হবে, মানুষ মাত্রই ভুল করতে পারে। তাই এটি কোনো অস্বাভাবিক বিষয় নয়। ভুলের জন্য দ্রুত দুঃখ প্রকাশ করা শিখুন।

৩. বুদ্ধিমত্তার সঙ্গে সময় ব্যয়
সময় একবার চলে গেলে তা আর ফিরে আসে না। এ কারণে সময় ব্যয়ে বিচক্ষণ হওয়ার বিষয়টি শেখা উচিত সবারই। এক্ষেত্রে কিভাবে সময়ের সর্বোচ্চ ব্যবহার করা যায় তা জেনে নিতে হবে।

৪. ‘না’ বলা শিখুন
কোনো কাজে অপারগ হলে সেজন্য ‘না’ বলে দেওয়ার কোনো বিকল্প নেই। কিন্তু না বলা অনেকের জন্যই খুব কঠিন কাজ। এটি কিভাবে বলা যায় তা শিখে নেওয়া উচিত সবারই।

৫. সহমর্মিতা প্রকাশ
অন্যের দুঃখ-দুর্দশায় সহমর্মিতা প্রকাশ আপনাকে তার কাছাকাছি নিয়ে যাবে। এটি মানুষের সামাজিক হয়ে ওঠার অন্যতম উপায়ও বটে। তাই অরের সঙ্গে সহমর্মিতা প্রকাশের উপায়ও শিখে নিতে হবে।

৬. শরীরের ভাষা প্রকাশ
শুধু মুখের ভাষাই নয়, আপনার দাঁড়ানোর ভঙ্গি, মুখভঙ্গিমা, হাতের নড়াচড়া ইত্যাদি আপনার সম্পর্কে অন্যের ধারণা তৈরিতে সহায়ক হবে। তাই কিভাবে শরীরের ভাষায় নিজেকে ভালোভাবে প্রকাশ করতে হবে, তা জেনে নিন।

৭. বন্ধু তৈরি করা
যে কোনো পরিবেশেই আপনার আশপাশের মানুষদের বন্ধু হিসেবে গ্রহণ করা সম্ভব। এক্ষেত্রে আপনার শিখে নিতে হবে কিভাবে তাদের দিকে বন্ধুত্বের হাত বাড়াবেন, তার কিছু কৌশল।

৮. একাধিক ভাষা
শুধু আপনার মাতৃভাষা শেখার মধ্যে কোনো বাহাদুরি নেই। একটু কষ্ট করে একাধিক ভাষা শিখে নিন। এটি আপনাকে যেমন স্মার্ট হিসেবে পরিচিত করবে তেমন আপনার দক্ষতাকেও বহুগুণ বৃদ্ধি করবে।

৯. বাজেট অনুযায়ী চলুন
ব্যক্তিগত আর্থিক বিষয়গুলো নিয়ে একটি বাজেট তৈরি করুন। এরপর সে বাজেট অনুযায়ী জীবনধারণ করা শিখে নিন। এতে আপনার আর্থিক স্বস্তি আসবে।

১০. বক্তব্য
জনসম্মুখে বক্তব্য প্রদান করতে গেলে অনেকেই বিব্রতবোধ করেন। যদিও একটু অনুশীলনেই তা শিখে নেওয়া যায়। সঠিকভাবে বক্তব্য প্রদান শিখতে পারলে তা আপনাকে জীবনে অনেকদূর এগিয়ে নেবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়