শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

জেনে নিন, ইতিহাস নিয়ে বলা মিথ্যে গল্প গুলো

দৈনন্দিন জীবনে টুকটাক মিথ্যে খানিকটা আমরা সবাইই বলে থাকি। সেগুলোর প্রায় সবটাই রয়ে যায় আমাদের পাশের মানুষগুলোর অগোচরেও। কিন্তু পৃথিবীতে রয়েছে এমন কিছু মিথ্যে যেগুলো জড়িয়ে রয়েছে বিখ্যাত সব ইতিহাসের সাথে। ভাবছেন কি এমন সব মিথ্যে সেগুলো? জেনে নিন বিখ্যাত কিছু ঐতিহাসিক ঘটনাকে জড়িয়ে বলা কিছু ঐতিহাসিক মিথ্যের কথা।
১. ৯/১১ নিয়ে মিথ্যে

কৌতুকাভিনেতা স্টিভ রেনাজ্জিসির ভাষ্যমতে ৯/১১ এর টুইন টাওয়ার আক্রমণের সময় তিনি সেখানকার ৫৪ তলায় ছিলেন এবং প্রথম আঘাত আসবার পরপরই বেরিয়ে আসেন তিনি সেখান থেকে এবং বেঁচে যান। কিন্তু পরবর্তীতে জানা যায় যে ৯/১১ এর ঘটনার সময় ৫৪ তলায় কেন, টুইন টাওয়ারেই ছিলেন না স্টিভ। সেসময় মিডটাউনে ছিলেন তিনি। এ ব্যাপারে তার কাছে জানতে চাইলে নিজের মিথ্যে বলার জন্যে ক্ষমা চান তিনি। কিন্তু কেন এই মিথ্যে বলেছিলেন স্টিভ? জানা যায়নি এখনো।
২. ইরাক যুদ্ধ নিয়ে বলা মিথ্যে

এবারের গল্পটা ব্রায়ান উইলিয়ামসকে নিয়ে। এই টিভি রিপোর্টার ইরাক যুদ্ধের সময় তাকে গুলি করা হয়েছে বলে দাবী করেন। শুধু তাই নয়, পরবর্তীতে তাহরীর স্কয়ারে সৈন্যরা সাধারন আন্দোলনকারীদের আঘাত করছে বলেও প্রতিবেদন করেন তিনি। যেটা কিনা ইতিহাসের এই বড়বড় দুটো ঘটনায় বেশ প্রভাব ফেলে। কিন্তু পরবর্তীতে এ দুটো কথাকেই মিথ্যে বলে প্রমাণ করে এনবিসি। ৬ মাসের জন্যে চাকরি থেকে বরখাস্ত করা হয় ব্রায়ানকে। যদিও এখন তিনি আবার কাজ শুরু করেছেন টিভিতে।
৩. আবার ৯/১১

এবারের গল্পটা তানিয়া হেডকে নিয়ে। টুইন টাওয়ার ধ্বংসের কিছুদিন আগেই বাগদান সম্পন্ন হয় তানিয়ার। স্টিভের মতনই তিনিও কাজ করছিলেন টুইন টাওয়ারেই। সেই সাথে তার বাগদত্তা ডেভও। সেই ঘটনার সময় তিনি বেঁচে গেলেও মারা যান ডেভ। তানিয়ার এই মর্মান্তিক ঘটনা সেসময় ছুঁয়ে গিয়েছিল সবার মন। কিন্তু আসল সত্যিটা বেরিয়ে পড়ে তখন যখন জানা যায় যে সেসময় তানিয়া আমেরিকাতেই ছিলেননা। ছিলেন স্পেনে! কিন্তু কেন মিথ্যেটা বললেন তানিয়া? সত্যিটা বেরিয়ে পড়ার পরপরই আমেরিকা ছেড়ে অন্য কোথাও চলে যান তানিয়া। প্রশ্নের উত্তর তাই জানা যায়নি আজও!
৪. মিথ্যে ভালোবাসার গল্প

হারমান রোজেনব্লাট আর তার স্ত্রী রোমার ভালোবাসার গল্প ছিল সেটা। হিটলারের জার্মান লেবার ক্যাম্পে তখন ছিলেন ১১ বছর বয়সী হারমান। প্রতিদিন রোমা এসে দেয়ালের ওপাশ থেকে আপেল ছুঁড়ে মারতেন হারমানকে। এরপর একদিন হারমান আর তার তিনভাই মুক্তি পান আর কাটতে থাকে সময়। এরকমই একসময় এক ব্লাইন্ড ডেটে গিয়ে হারমানের পরিচয় হয় একটি মেয়ের সাথে। আন্দাজ করতে পারছেন কে সে মেয়েটি? কে আবার? ছোটবেলার সেই আপেল ছুঁড়ে দেওয়া মেয়েটি। রোমা! বোঝার সাথে সাথে রোমাকে বিয়ের প্রস্তাব দেন হারমান এবং বিয়েও হয়ে যায় তাদের। হারমান আর রোমার এই ভালোবাসার গল্প নিয়ে বই, চলচিত্র- কি হয়নি! কিন্তু এর ভেতরেই একদিন বেরিয়ে আসে সত্যি। আদতে এ দুজনের ব্লাইন্ড ডেট আর বিয়ের কথা সত্যি হলেও জার্মান ক্যাম্পের সব কথাই বানানো ছিল হারমানের। কেন এমন করেছেন জানতে চাইলে বলেন হারমান- সবার আনন্দের জন্যে!

এই সংক্রান্ত আরো সংবাদ

মতিয়া চৌধুরী মারা গেছেন

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী বেগম মতিয়া চৌধুরীবিস্তারিত পড়ুন

হাইকোর্টে ১২ বিচারপতিকে বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত

হাইকোর্ট বিভাগে ১২ জন বিচারপতিকে আপাতত প্রাথমিকভাবে কোনো বেঞ্চ দেওয়াবিস্তারিত পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা গ্রাফিতি হেঁটে দেখলেন ড. ইউনূস

জুলাই ও আগস্টে ছাত্র নেতৃত্বাধীন গণ-অভ্যুত্থানের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়বিস্তারিত পড়ুন

  • মাধ্যমিকে ফের চালু হচ্ছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ
  • তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের রিভিউ আবেদন
  • শিক্ষা ভবনের সামনে সড়কে শুয়ে শিক্ষকদের অবরোধ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু
  • এইচএসসির ফল প্রকাশ মঙ্গলবার, জানা যাবে যেভাবে
  • ড. ইউনূস: নির্বিঘ্নে সব জায়গায় পূজা অনুষ্ঠিত হচ্ছে
  • ডিএমপি: ৫ আগস্ট পুলিশের ওপর হামলার ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে
  • অবৈধভাবে ভারত যাওয়ার সময় ওএসডি হওয়া যুগ্ম সচিব আটক
  • শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী উদযাপিত, আজষ্টমী ও কুমারী পূজা
  • যত দ্রুত সম্ভব নির্বাচন দিতে হবে: সরকারকে সেলিমা রহমান
  • রাস্তা দ্রুত মেরামত না হলে উত্তর সিটি কর্পোরেশন ঘেরাওয়ের হুঁশিয়ারি
  • ডিমের বাজারে আগুন: মিডিয়াকে দুষলেন প্রাণিসম্পদ উপদেষ্টা