শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

তরুণ প্রজন্মের মধ্যে দেশপ্রেমের শিকড়টা ছড়িয়ে দিতে পারি নাই: ফারুক

বাংলাদেশের সুদীর্ঘ রাজনৈতিক ইতিহাসে শ্রেষ্ঠতম ঘটনা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ। এক ঐতিহাসিক সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে বাঙালি জাতি পেয়েছে একটি পতাকা, একটি দেশ। তবে এ স্বাধীনতা অর্জনে প্রাণ উৎসর্গ করেন ত্রিশ লাখ শহীদ আর দু’লাখ মা-বোনের সম্ভ্রমহানি ঘটে। দীর্ঘ ২৩ বছরের বৈষম্য-বঞ্চনা আর ৯ মাসের রক্ত নদী পেরিয়ে এই ভূখণ্ডের সাড়ে ৭ কোটি বাঙালি পায় নিজস্ব ভূখণ্ড আর সবুজের বুকে লাল সূর্য খচিত নিজস্ব পতাকা।

এখন চলছে বিজয়ের মাস ডিসেম্বর। আজ ২৭ ডিসেম্বর। বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় গৌরবদীপ্ত চূড়ান্ত বিজয় এ মাসের ১৬ ডিসেম্বর অর্জিত হয়। স্বাধীন জাতি হিসেবে সমগ্র বিশ্বে আত্মপরিচয় লাভ করেন এ দেশের মুক্তিকামী মানুষেরা। বিজয়ের ৪৫ বছর পার করেছেন স্বাধীন বাংলাদেশের নাগরিকরা।

এতটা বছর পার করে বর্তমানে বাংলাদেশের মানুষ এই বিজয় দিবসকে নিয়ে কে কী ভাবছেন। স্বাধীনতা আর দেশপ্রেম নিয়ে আমাদের শিল্পীদের ভাবনাটাই বা কী? মুক্তিযুদ্ধ, দেশপ্রেম, স্বাধীনতা নিয়ে তারকারা জানিয়েছেন তাদের কথা। আজ কথা বলেছেন এক সময়ের জনপ্রিয় অভিনয়শিল্পী ফারুক।

স্বাধীনতার পর চার দশকেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে, কিন্তু দেশপ্রেমের যে জায়গাটা সময়ের সাথে ঠিক কতটা গাঢ় হয়েছে বলে আপনি মনে করেন?

ফারুক: একটা বিষয় কী জানো? প্রতিটা মূহুর্ত যখন পেরিয়ে যায় তখন প্রজন্ম শব্দটা চলে আসে। যেই প্রজন্ম দেশপ্রেমের জায়গাটাকে অনুভব করে, আর সেটি একটি শিশুকে মানুষরূপে গড়ে তোলার মতো। দেশপ্রেমের শিকড় তাদের মধ্যে ছড়িয়ে দিতে হবে। তবে তরুণ প্রজন্মের মধ্যে দেশপ্রেমের শিকড়টা ছড়িয়ে দিতে পারি নাই। এটা এ দেশের প্রতিটি মানুষের দায়। যারা মুক্তিযুদ্ধের সঙ্গে জড়িত ছিল কিংবা যে উদ্দেশ্যের কারণে দেশ স্বাধীন হয়েছিল-স্বাধীনতার ৪৪ বছর পরেও আমরা ওই জায়গাটায় যেতে পারি নাই। এটা আমাদের ব্যর্থতা।

বাংলার আপমর সাধারণ মানুষের দেশপ্রেমের যে জায়গাটা, দেশের প্রতি কিছু করার তাগিদ অনুভব হওয়ার পরও তারা সচেতনার অভাবে দেশের জন্য সঠিক দৃষ্টিকোন থেকে কিছু করতে পারছেন না?

ফারুক: গত পাঁচ বছরের যে উন্নয়ন হয়েছে সেটি যদি আরও পাঁচ বছর আগে হতো, তাহলে কতো উন্নয়ন না-ই হতো। সেদিক থেকে বরতে গেলে সাধারন মানুষ এখন আগের থেকে অনেক বেশি সচেতন। যে যার অবস্থান থেকে দেশের জন্য কিছু করার পরিকল্পনা কিংবা চেষ্টা করছেন। না হলে কি এতো দ্রুত কোন দেশের পরিবর্তন সম্ভব। তবে আরেকটু বিষয় বলতে হবে-অভাববোধও রয়েছে।

যদি একটু নির্দিষ্ট করে বলি, ব্যক্তি ফারুকের দৃষ্টিতে দেশপ্রেম এর বিষয়টা ঠিক কেমন?

ফারুক: দেশপ্রেম শব্দটা অনেক বড়। আমার দেশের ক্ষুদ্র জিনিস হলেও কেউ যেন নিয়ে যেতে না পারে; সেদিকে খেয়াল রাখতে হবে। সেটি হলো দেশপ্রেম। দেশের মাটিকে সম্মান করতে হবে। ক্ষুদ্র স্বার্থে বৃহৎকে ত্যাগ করাই হলো দেশপ্রেম। নিজেকে বিকিয়ে না দেওয়াই হলো দেশপ্রেম। যে কোন বড় প্ল্যাটফর্মে একজন বাংলাদেশি পরিচয়ে দেশের কথা বলা। তবে যেন বিক্রি করে না দেওয়া। যার যে জায়গা থেকেই কিন্তু আপনি ভালোবাসতে পারেন। এটা তো এক ধরনের সচেতনতাবোধ। পৃথিবীর মানচিত্রে একটি বড় পরিচিতি পেয়েছি। এর চেয়ে বড় পাওয়া আর কী হতে পারে?

একজন দেশ প্রেমিক হিসেবে আপনি রাজনীতি, অভিনয়শিল্পী ও শিল্পপতির বাইরে গিয়ে দেশের জন্য ভিন্ন কিছু কী করতে চান?

ফারুক: আমি বর্তমান সময়ে যেটি চিন্তা করি, বর্তমান সময়ে রাজনীতির ধারাটা কী? তবে ১৯৭৫ সালের পর থেকে ধারাটা পরিবর্তন হয়ে গেছে। চোখে দেখি, বলি না। আমার কিছু কাজ আছে। তার মধ্যে একটি হলো-ঘুরে ঘুরে বেহাইয়ার মতো কিছু কথা বলতে থাকি। এই দেশটা স্বাধীন হলো কিভাবে তা বলি। আমরা বাঙালি, আমরা ভাষার জন্য কিভাবে ত্যাগ স্বীকার করতে পারি সেগুলো বলি। আমার মতো অনেক লোক আছেন, যারা চাইলেও অনেক কিছু করতে পারেন না। কিন্তু তারপরও আমি দেশপ্রেমর বিষয়টা ছড়িয়ে দিতে চাই। সত্যিকারের ঘটনাগুলো সাধারণ মানুষকে জানাতে চাই।

আপনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন, দেখেছেন। পাকবাহিনীর নির্যাতনের দৃশ্যগুলো এখন যখন হঠাৎ করে আপনার মনে পড়ে, বিষয়টা ঠিক কিভাবে অনুভব করেন, কিংবা আপনাকে ঠিক কতটুকু যন্ত্রণা বা কষ্ট দেয়?

ফারুক: স্বাভাবিকভাবেই কষ্ট পাওয়ার কথা। হাজার বছরের ইতিহাস এরপর বৃটিশদের ২৫০ বছরের শাষণ। তারপর পাকিস্তানি বাহিনীর সাথে যুদ্ধ করে জয় লাভ করা। খুবই কষ্ট হয়। আমরা তো শুরুতেই আমাদের বাড়ির কর্তাকে (বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান) হত্যা করে ফেলেছি। এখনও অনেকে আছেন যারা দেশকে স্বাধীন ভাবেন না। আমরা অনেক সময় বলে ফেলি সোনার বাংলা। এটা গ্যারান্টি দিয়ে বলা যায় এর চেয়ে বড় কিছু হতে পারে না। অনেকেই যুদ্ধ করেছে কিন্তু দেখতে পারে নাই। সেসময় এমনও ঘটনা ঘটেছে তা কল্পনাও করা যায় না। এতোটা সময় পরে এসে মনে প্রশ্ন জাগে আমরা আসলে কী পেলাম? প্রিয়.কম

এই সংক্রান্ত আরো সংবাদ

সমুদ্র পাড়ে দুর্গারূপে নওশাবা

শুধু ঈদ কিংবা পূজা নয়, বিশেষ ধর্মীয় দিন উপলক্ষে ফটোশুটেবিস্তারিত পড়ুন

শুল্কমুক্ত গাড়ি খালাস করেছেন সাকিব-ফেরদৌস, পারেননি সুমনসহ অনেকে

আওয়ামী লীগ সরকারের মন্ত্রী ও সংসদ সদস্যদের জন্য আমদানি করাবিস্তারিত পড়ুন

আলোচিত নায়িকা পরীমনির পরিবার সম্পর্কে এই তথ্যগুলো জানতেন?

গভীর রাতে সাভারের বোট ক্লাবে গিয়ে যৌন হেনস্তা ও মারধরেরবিস্তারিত পড়ুন

  • বাবা দিবসে কাজলের মেয়ে শৈশবের ছবি পোস্ট করলেন
  • চলে গেলেন অভিনেত্রী সীমানা
  • শাকিবের সঙ্গে আমার বিয়ের সম্ভাবনা থাকতেই পারে: মিষ্টি জান্নাত
  • এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান
  • বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি
  • এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা
  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • এক রোমাঞ্চকর অসমাপ্ত ভ্রমণ গল্প
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • বিশাখাপত্তনমে কয়েকদিন