রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

তারেক মাসুদ ও মিশুক মুনীরের মৃত্যুবার্ষিকী আজ

আজ ১৩ আগস্ট। বাংলাদেশের চলচ্চিত্র জগতের জন্য এক দু:সংবাদের দিন। ২০১১ সালের এই দিনে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান তারেক মাসুদ এবং মিশুক মুনীরসহ পাঁচজন।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের শিবালয় উপজেলার সালজানা গ্রামে ‘কাগজের ফুল’ ছবির লোকেশন দেখে ঢাকা ফেরার পথে দুপুর সাড়ে ১২টার দিকে প্রচণ্ড বৃষ্টির মধ্যে তারেক মাসুদ-মিশুক মুনীরদের বহনকারী মাইক্রোবাসের (ঢাকা মেট্রো-চ-১৩-০৩০২) সঙ্গে বিপরীত দিক থেকে আসা চুয়াডাঙ্গাগামী চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের একটি বাসের (ঢাকা মেট্রো-ব-১৪-৪২৮৮) মুখোমুখি সংঘর্ষ হয়।

এতে ঘটনাস্থলেই চিত্রপরিচালক তারেক মাসুদ ও এটিএন নিউজের তৎকালীন প্রধান নির্বাহী ও চিত্রগ্রাহক মিশুক মুনীর, মাইক্রোবাসের চালক মোস্তাফিজুর রহমান, প্রোডাকশন সহকারী মোতাহার হোসেন ওয়াসিম ও জামাল হোসেন নিহত হন। দুর্ঘটনায় আহত হন তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ, শিল্পী ঢালী আল-মামুন, তার স্ত্রী দিলারা বেগম জলি এবং তারেক মাসুদের সহকারী মনীশ রফিক।

এদিকে মর্মান্তিক ওই দূর্ঘটনার চার বছর পেরিয়ে গেলেও মামলার নিষ্পত্তি হয়নি। জামিন পেয়ে সেই বাস চালক ফিরে গেছেন মহাসড়কে। দীর্ঘদিনেও মামলার আসামি বাস চালক জামির হোসেনের বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন নানা শ্রেনী-পেশার মানুষও। মামলাটি ছিল দেশের সড়ক দুর্ঘটনায় আলোচিত একটি মামলা। ২০১২ সালের ২১ মার্চ মামলাটির অভিযোগপত্র দেওয়া হয়। বাসের চালক জামির হোসেনকে দুর্ঘটনার পরে দিন চুয়াডাঙ্গা থেকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।

পরে ২০১১ সালের ১৭ নভেম্বর চালক জামির হোসেন আদালত থেকে জামিনে ছাড়া পান। এই মামলায় মোট ৩৯ জন স্বাক্ষীর মধ্যে তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ, শিল্পী ঢালী আল-মামুন ও তার স্ত্রী দিলারা বেগম জলিসহ ১১ জন স্বাক্ষী দিয়েছেন।

এ বিষয়ে মামলার সরকার পক্ষের আইনজীবী আফসারুল ইসলাম মনি বলেন, ‘মামলাটির শুনানির দিন স্বাক্ষীরা উপস্থিত না হওয়ায় সব স্বাক্ষীর সাক্ষ্য গ্রহনে বিলম্ব হচ্ছে। আর সে কারণে মামলাটিও বিলম্বিত হচ্ছে। আগামী ১ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি হবে। এদিকে খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামের নিজ বাড়িতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারপারসন ক্যাথরিন মাসুদ জানান, বৃহস্পতিবার সকালে তারেক মাসুদের বাড়ির আঙ্গিনায় তার সমাধিতে মাল্যদানের মধ্য দিয়ে শুরু হবে তাকে স্মরণ ও শ্রদ্ধা নিবেদন। এরপর বিকাল ৩টায় তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের আয়োজনে বাড়ির আঙ্গিনায় স্মরণসভা অনুষ্ঠিত হবে। এছাড়া দিনব্যাপী চলবে আলোকচিত্র প্রদশর্নী।

এই সংক্রান্ত আরো সংবাদ

কুড়িগ্রামে ভয়াবহ বন্যায় ২ লাখ মানুষ পানিবন্দী

কুড়িগ্রামে টানা ৬ দিন বন্যায়  ভয়াবহ রূপ ধারণ করেছে।  মানুষজনবিস্তারিত পড়ুন

সিলেটে নতুন নতুন এলাকা প্লাবিত

দ্বিতীয় দফার বন্যায় সিলেট অঞ্চলে সাত লক্ষাধিক মানুষ এখনও পানিবন্দি।বিস্তারিত পড়ুন

চালু হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্ত হাট

প্রায় সাড়ে চার বছর পর আগামী ২৯ জুলাই থেকে চালুবিস্তারিত পড়ুন

  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • সিলেটে ৯ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক
  • সকাল থেকে ঢাকায় বৃষ্টি
  • রাজধানীতে পৃথক ঘটনায় দুই নারীর আত্মহত্যা
  • ছুটি শেষে কর্মচঞ্চল আখাউড়া স্থলবন্দর
  • নোয়াখালীতে অস্ত্র ঠেকিয়ে কিশোরীকে অপহরণের অভিযোগ
  • নান্দাইলে চাচাতো ভাইয়ের হাতে চাচাতো ভাই খুন
  • সিলেট বিভাগের বন্যা ভয়ঙ্কর রুপ নিচ্ছে
  • সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ
  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • হরিজনদের উচ্ছেদ ও সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার প্রতিবাদ
  • দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস