মঙ্গলবার, অক্টোবর ১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দাঁতের ক্ষয় রোধ রক্ষায় ৬ টিপস

সাধারনত শরীরের বাকি অঙ্গের যেভাবে খেয়াল ও যত্ন নিই আমরা সেভাবে দাঁতের ক্ষেত্রে তা করি না। ছোটবেলা থেকই নির্দিষ্ট কিছু অভ্যাস মেনে চলতে পারলে দাঁতের ক্ষয় যেমন রোধ করা সম্ভব তেমনি দাঁতের অন্যান্য সমস্যা থেকে দূরে থাকা সম্ভব।

সঠিক ভাবে দাঁতের দেখ ভাল না করলে দাঁত এবং মুখের মধ্যে ব্যকটিরিয়া ঘটিত বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তাই ছোটদের এবং বড়দেরও দাঁতের সুরক্ষা নেওয়ার প্রয়োজন রয়েছে। এমন অনের উপায় রয়েছে যে গুলি মেনে চলতে পারলেই দাঁতকে সুরক্ষিত রাখা সম্ভব। অন্যথায় দাঁতের ব্যথা, ক্ষয় মাড়ি থেকে রক্তপাত প্রভৃতি সমস্যা দেখা দিতে পারে। এক নজর দেখে নেওয়া যাক ঠিক কি কি ভাবে আমরা আমাদের দাঁতকে সুরক্ষিত রাখতে পারি।

১) নিয়মিত ব্রাশ করা
দাঁতের সুরক্ষা সুনিশ্চিত করতে প্রথমেই যে বিষয়টির নিয়মিত মেনে চলা উচিৎ তা হল প্রত্যহ দু’বার ব্রাশ করা আবশ্যক। সকালে ব্রাশ করার পাশাপাশি রাতেও খাবার পরে ব্রাশ করা আবশ্যক এতে দাঁতের মাড়ি, দাঁত দুটোই ভাল থাকে। পাশাপাশি ব্যকটেরিয়ার আক্রমণ থেকে সুরক্ষা পাওয়া যায়।

২) ভাল করে মুখ ধোয়া
যেকোন খাবার খাওয়ার পরেই মুখ পানি দিয়ে ভাল করে ধোয়া উচিৎ। মিষ্টিজাত বিভিন্ন খাবার, চকলেট, প্রভৃতি খাওয়ার পরে মুখে পানি নিয়ে কুলকুচি করা উচিৎ। তা না হলে দাঁতের মধ্যে লেগে থাকা খাবারের মধ্য ব্যাকটেরিয়ার আক্রমণ বেড়ে যায়।

৩) নিয়মিত ডাক্তারি পরীক্ষা
দাঁত এবং দাঁতের সুরক্ষার জন্য নিয়মিত দন্ত বিশেষঞ্জের পরামর্শ নেওয়া উচিৎ। প্রয়োজনে দাঁতের জন্য যা যা করনীয় তা চিকিৎসকের কথা মতো মেনে চলা উচিৎ। অনেক সময় ব্রাশ করার পরেও দাঁতের ফাঁকে খাবার আটকে থেকে য়ায়। তার সঠিক পরিচর্যার জন্য দাঁতের পরীক্ষা করনো জরুরী।

৪) পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়া
খাবারের তালিকায় বিভিন্ন ধরনের খাবার রয়েছে যেগুলি দাঁতের সুরক্ষার জন্য ভাল। যে সমস্ত ফল এবং সবজিতে ফাইবার রয়েছে সেই খাবারগুলি দাঁতের জন্য ভাল। এছাড়াও ডিম, দুধ, বাদাম প্রভৃতি খাদ্য দ্রব্য দাঁতের সুরক্ষায় এবং এনামেল তৈরিতে সাহায্য করে।

৫) ঠান্ডা পাণীয় খাবার সময় স্ট্র ব্যবহার করা
যে কোন ধরনের ঠান্ডা পাণীয় খাবার সময়ে স্ট্র ব্যবহার করা উচিৎ। বাজার থেকে যে সমস্ত পাণীয় আমরা কিনে খাই তা খাওয়ার সময়ে স্ট্র ব্যবহার করলে দাঁতের ক্ষয় অনেকটাই রোধ করা সম্ভব। কেননা স্ট্র দিয়ে ঠান্ডা পাণীয় খাবার সময়ে তা সরাসরি দাঁতের সংস্পর্শে আসে না তাই এই সুরক্ষা পাওয়া যায়।

৬) ওষুধ খাওয়ার পরে ব্রাশ করা
এই ছোট্ট বিষয়টি আমরা অনেক সময়েই ভুলে যাই। যে সমস্ত তরল ওষুধ বা সিরাপ রোগ নিরাময়ের জন্য আমরা খাই অথবা আমাদের বাচ্ছাদের খাইয়ে থাকি তার মধ্যে চিনির উপাদান বেশি থাকে যা দাঁতের ক্ষয় সহ বিভিন্ন সমস্যের সৃষ্টি করতে পারে। তাই আপনার বাচ্ছাকে এই ধরনের কোন ওষুধ খাওয়ানোর পরেই ব্রাশ করাতে ভুলবেন না।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়