রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘দুঃখ, কষ্ট, যন্ত্রণা…এসব যথেষ্ঠ হয়েছে’

সিরিয়ায় দীর্ঘ চার বছরের গৃহযুদ্ধের বলি হতে হয়েছে লাখ লাখ মানুষকে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর হিসাব বলছে এখন পর্যন্ত (২০ অক্টোবর’১৫) বিশ্বব্যাপী সিরিয়ান শরণার্থীর সংখ্যা ৪১ লাখ ৮০ হাজার ৬৩১ জন। আর ইউনিসেফের হিসেব বলছে, এ গৃহযুদ্ধ প্রায় ২০ লাখ শিশুকে শরণার্থী হতে বাধ্য করেছে।
শরণার্থী হওয়া প্রত্যেকটি মানুষের আলাদা আলাদা গল্প আছে। প্রতিটি গল্পই হৃদয়বিদারক।

ইউনিসেফ বুধবার তাদের ফেসবুক পেজে ১৫ বছর বয়সী সিরিয়ান শরণার্থী শাইমাই ড্রাজেনির একটি ভিডিও প্রকাশ করেছে। মা-বোনসহ সিরিয়া থেকে জার্মানির উদ্দেশ্যে পাড়ি জমিয়েছেন তিনি।

কষ্টের কথা বলতে গিয়ে বারবার বাকরুদ্ধ হয়ে যাচ্ছিলেন শাইমাই। ভিডিওটি অনেকের আবেগকেই ছুঁয়ে গেছে। ভিডিওটির নিচে কমেন্টে বহু মানুষ তার প্রতি সহমর্মীতা জানিয়েছে। একই সাথে তার মত বহু সিরিয়ানের এই দুর্দশার জন্য আসলে কারা দায়ী, তার প্রতি ইঙ্গিত করা হয়েছে।

সার্বিয়া-ক্রোয়েশিয়া সীমান্ত থেকে ইউনিসেফকে দেয়া এ ভিডিও সাক্ষাৎকারে শাইমাই’র কথাগুলো অনেকটা এরকম: আমি একজন সিরিয়ান শরণার্থী। সীমাহীন কষ্ট আর দুর্দশা থেকে মুক্তি পেতে এখন জার্মানি যাচ্ছি। আমি জার্মানি যেতে চাই, কারণ আমরা যে জুলুম, নির্যাতনের মধ্যে বাস করে আসছি, তা থেকে মুক্তি পেতে চাই। দু:খ, দুর্দশা, নির্যাতন, যন্ত্রণা..এসব যথেষ্ঠ হয়েছে। আমাদের পারিপাশ্বিকতা বদলে গেছে। সবকিছু বদলে গেছে। আগের কিছুই আমাদের নেই। আমাদের এমন কাউকে দরকার, যে আমাদের সত্যিকার অবস্থাটা বুঝবে, আমাদেরকে একটু সাহায্য করবে।

বৃটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে সিরিয়ান শরণার্থীদের সত্যিকার অবস্থা জানার জন্য উইটনেস নামে আলাদা একটি পেজ খুলেছে। এ পেজে এখন পর্যন্ত ৫২০ জন প্রত্যক্ষদর্শী তাদের অভিজ্ঞতার কথা বর্ণনা করেছেন। এদের মধ্যে আছেন সিরিয়ায় কাজ করতে যাওয়া ত্রাণকর্মী থেকে শুরু করে সাধারণ মানুষ, শিক্ষক, চিকিৎসক।

এরেম ক্যানসয় নামে একজন ইরাকের ইরবিলের কুয়াশথাপা ক্যাম্পের এ নারীর ছবি পোষ্ট করে উইটনেসে লিখেছেন, তার অনুমতি ছাড়াই আমি তার ছবিটি তুলে জিজ্ঞেস করলাম, কি ভাবছো? প্রথমে বিনা অনুমতিতে ছবি তোলায় সে রাগ দেখাল। তারপর আমার প্রশ্নের উত্তরে বলল, ক্যাম্পে সময়ের কোন মূল্য নেই আমাদের কাছে। এখন কতটা বাজে, বা আজকে কয় তারিখ, এসব আমাদের কাছে আর গুরুত্ব বহন করে না। আমরা সময়ের স্রোতে হারিয়ে গেছি। আশা করি, দ্রুত যুদ্ধ শেষ হবে।

মার্সি ইউএসএ যুক্তরাষ্ট্রের একটি দাতব্য প্রতিষ্ঠান। এখন সিরিয়ায় দাতব্য কাজ পরিচালনা করছে। এ প্রতিষ্ঠানের একজন কর্মী উপরের নারীর ছবি পোষ্ট করে হতাশার সুরে লিখেছে, তার গল্পটা সবাইকে জানানো ছাড়া আমি অার কি-ই বা করতে পারি তার জন্য!

এ কর্মী লিখেন, আমি আমাদের ত্রাণকাজের ছবিগুলো দেখছিলাম। হঠাৎই এ নারীর হাস্যোজ্জ্বল ছবিটা আমার সামনে আসল। তার কোলে ছিলো তার শিশু সন্তান। অামি তার চোখের দিকে তাকিয়ে অবাক হয়ে গেলাম। এত দুর্দশার মধ্যে থেকে কীভাবে একজন মানুষ এভাবে হাসতে পারে?

তার অনেকগুলো ছবি দেখলাম। সবগুলোতেই শিশুসন্তানের সাথে হাস্যোজ্জ্বল মুখে দেখা গেলো তাকে। পরে নিজেই নিজের প্রশ্নের উত্তর খুঁজে বের করলেন এ ত্রাণকর্মী। মার্সি ইউএসএ’র পক্ষ থেকে তাকে এক মাসের ত্রাণ দেয়া হয়েছে। আগামী এক মাস বাচ্চাদের খাওয়া নিয়ে তাকে অার কোন দুঃশ্চিন্তা করতে হবে না। এজন্যই নিশ্চয়ই তার মুখে এমন হাসি। যাক, আরো একটা মাস তো অন্তত বাাঁচা যাবে!

সন্তান হাতে আরেক নারী বলেন, মরতেই যদি হয়, তাহলে যেন প্রথম আঘাতেই মরে যাই। এ অবস্থায় পঙ্গু জীবন মৃত্যুর চেয়েও যন্ত্রনাদায়ক।

প্রতিটি সিরিয়ান শরণার্থীর কথারই যেন প্রতিফলন হলো এ নারীর কথায়। সবাই বাঁচতে হলে ভালোভাবে বাঁচতে চায়।

সিরিয়ান শরণার্থী বিষয়ক কিছু তথ্য জেনে নেয়া যাক। ৪১ লাখ ৮০ হাজার ৬৩১ জন সিরিয়ান শরণার্থীর মধ্যে তুরস্কে আশ্রয় নিয়েছেন ২০ লাখ ৭১ হাজার ২৯০ জন, লেবাননে ১০ লাখ ৭৮ হাজার ৩৩৮ জন, ইরাকে ২ লাখ ৪৫ হাজার ৫৮৫ জন, মিশরে ১ লাখ ২৮ হাজার ১৯ জন এবং জর্দানে ৬ লাখ ২৯ হাজার ২৭ জন। ইউএনএইচসিআরের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

একদিনে গাজায় ইসরাইলি হামলায় নিহত ৫৭ ফিলিস্তিনি 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গত ২৪ ঘণ্টায় ইসরাইলি হামলায় অন্তত ৫৭বিস্তারিত পড়ুন

কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প

রিপাবলিকান দলের জাতীয় সম্মেলনে ডান কানে বড় ব্যান্ডেজ নিয়েই অংশবিস্তারিত পড়ুন

  • ওমানে বন্দুকধারীর হামলায় মসজিদের কাছে   ৪জন নিহত
  • ট্রাম্পকে গুলি করা ব্যক্তি দলের নিবন্ধিত ভোটার
  • প্রেসিডেন্ট মাসুদকে সতর্কতা ইরানিদের 
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের
  • ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা ইসলামিক জিহাদের
  • প্রথম বিতর্কের পর ট্রাম্পের দিকে ঝুঁকছেন দোদুল্যমান ভোটাররা!
  • রেবন্ত রেড্ডি এবং চন্দ্রবাবু নাইডু বৈঠক নিয়ে নানা জল্পনা
  • স্টারমারের দুঃখ প্রকাশের পরও বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ
  • রিয়াদে সৌদি আরবের সঙ্গে দ্বিতীয় রাজনৈতিক সংলাপে বসছে বাংলাদেশ
  • তুকতাক করার অভিযোগে গ্রেফতার মালদ্বীপের নারী মন্ত্রী
  • আজ লোকসভার স্পিকার নির্বাচন