বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দূষণের ঝুঁকি মোকাবেলায় বাজারে আসছে ধোঁয়ামুক্ত গাড়ি

বিশ্বে অব্যাহত বায়ু দূষণের ঝুঁকি মোকাবেলায় বাজারে আসছে ধোঁয়ামুক্ত গাড়ি। ভারতের একটি প্রদর্শনীতে উচ্চ প্রযুক্তির ধোঁয়াবিহীন বৈদ্যুতিক গাড়ি এনেছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। প্রদর্শনীতে টাটা, মাহিন্দ্রার মতো দেশি প্রতিষ্ঠানের পাশাপাশি অংশ নিয়েছে জাপানি প্রতিষ্ঠান টয়োটা। আগামী দিনগুলোতে পরিবেশবান্ধব গাড়ির চাহিদা বাড়বে বলে আশা করছে তারা।

ব্যালেরিনাদের চমৎকার নৃত্যশৈলী দেখে এটি কোনো নাচের অনুষ্ঠান ভাবলে ভুল হবে। ভারতের নয়াদিল্লিতে একটি গাড়ি প্রদর্শনীর বৃহস্পতিবারের অয়োজন এটি। বায়ুদূষণ ঠেকাতে ধোঁয়াবিহীন গাড়ি নিয়ে হাজির হয়েছে কয়েকটি নির্মাতা প্রতিষ্ঠান।

বৈদ্যুতিক গাড়িগুলোর চাহিদা বাড়াতে দেশের বিভিন্ন স্থানে চার্জিং স্টেশন ও প্রয়োজনীয় অবকাঠামো তৈরিতে সরকারের প্রতি জানান নির্মাতারা।

মাহিন্দ্র ইলেকট্রিক ভেহিকলসের সি.ই.ও, অরবিন্দ ম্যাথিউ বলেন, বৈদ্যুতিক গাড়িগুলোর ক্রেতারা সাধারণত বাড়িতেই চার্জ দেবেন। কিন্তু দীর্ঘযাত্রায় তা ফুরিয়ে গেলে তারা যেন আবারও চার্জ দিতে পারেন- এ ব্যাপারটি নিয়ে সরকারকে ভাবতে হবে। বিভিন্ন স্থানে প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করতে পারলে ভারতে এর চাহিদা অনেক বাড়বে।

গত বছর ভারত সরকার আগামী ২ বছরের জন্য প্রতিটি দূষণমুক্ত গাড়ি তৈরিতে ২ হাজার ডলার ভর্তুকির ঘোষণা দেয়। এ প্রকল্প এখন ২০২০ সাল পর্যন্ত বাড়ানোর কথা ভাবা হচ্ছে। সরকারের এ ভর্তুকি পরিবেশসম্মত গাড়ি তৈরিতে আরও উৎসাহিত করবে বলে মনে করেন জাপানি অটো মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান- টয়োটার এ কর্মকর্তা।

টয়োটার সেলস অ্যান্ড মার্কেটিং ভাইস প্রেসিডেন্ট নারায়ণ স্বামী রাজা বলেন, ‘আমরা-ই স্থানীয়ভাবে প্রথমবারের মতো দূষণমুক্ত বৈদ্যুতিক গাড়ি তৈরি করেছি। গত বছর আমরা যেসব গাড়ি বাজারে ছেড়েছি, তার ৯০ শতাংশই উচ্চ প্রযুক্তির ও কম দূষণের ছিলো। এ বছর আমরা, পুরোপুরি ডিজেলমুক্ত গাড়ি বাজারে আনছি। সরকারের সহযোগিতায় পরিবেশসম্মত গাড়ির উৎপাদন ও এর প্রতি ক্রেতাদের চাহিদা আরও বাড়বে বলে আশা করি।’

ভয়াবহ দূষণরোধে গত পহেলা জানুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে দিল্লিতে একদিন পরপর জোড়-বিজোড় নাম্বারের গাড়ি চলাচলের নিয়ম চালু করা হয়। গত বছর, ১ হাজার ৬শ’টি শহরে পরিচালিত বিশ্বস্বাস্থ্য সংস্থার এক জরিপে ভারতের রাজধানী নয়া দিল্লিকে সবচেয়ে বেশি বায়ুদূষণের শহর বলে উল্লেখ করা হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!