মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দেশে ৫২০০ নারীকে প্রশিক্ষণ দেবে মাইক্রোসফট

ডিজিটাল সেন্টারের নারী উদ্যোক্তাদের সক্ষমতা তৈরির লক্ষ্যে ১৮ জানুয়ারি প্রধানমন্ত্রী কার্যালয়ে এক সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ও মাইক্রোসফট বাংলাদেশ।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী কার্যালয়-এর মহাপরিচালক ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির। এ ছাড়াও এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাইক্রোসফটের সাউথ-ইস্ট এশিয়া নিউ মার্কেটস বিভাগের জেনারেল ম্যানেজার মিশেল সিমন্স।

এ চুক্তির আওতায়, দেশের ৫,২৭৩টি ডিজিটাল সেন্টারের নারী উদ্যোক্তাদের কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যারের উপর প্রশিক্ষণ দেবে মাইক্রোসফট। প্রশিক্ষণ শেষে ডিজিটাল সেন্টারগুলো সরাসরি সার্ভিস সেন্টারের সঙ্গে যুক্ত হয়ে সেবা দিতে পারবে। প্রযুক্তিবিষয়ক এই প্রশিক্ষণ কর্মসূচীর মাধ্যমে নারী উদ্যোক্তারা ডিজিটাল সেন্টারের বিভিন্ন কাজে অভিজ্ঞতা অর্জনের পাশপাশি ইউনিয়ন পর্যায়ের জনসাধারণকেও হার্ডওয়্যার ও সফটওয়্যার বিষয়ে সাহায্য করতে পারবে।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী কার্যালয়-এর মহাপরিচালক ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার বলেন, ‘ডিজিটাল সেন্টারে মাইক্রোসফটের এই প্রশিক্ষণ নারী উদ্যোক্তাদের আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে।’

মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, “আমরা বিশ্বাস করি নারীরা আমাদের সমাজের গুরুত্বপূর্ণ অংশ এবং এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে মাইক্রোসফট দেশের ডিজিটাল সেন্টারের ৫,২০০ জনেরও বেশি নারীদের সঙ্গে কাজ করার সুযোগ পাবে।”

ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন ওয়ার্ডে বিদ্যমান তথ্য-প্রযুক্তি নির্ভর সেবাসমৃদ্ধ কেন্দ্রগুলো ডিজিটাল সেন্টার হিসেবে পরিচিত। ডিজিটাল সেন্টার থেকে এ পর্যন্ত প্রায় ২০ কোটি ৬০ লাখ মানুষকে সেবা দেওয়া হয়েছে।

ইতোমধ্যেই ১১টি সিটি কর্পোরেশনের ৪০০ জন এবং ১৫টি জেলার ১,৫০০ জন নারী উদ্যোক্তা মাইক্রোসফট-এর প্রশিক্ষণ নিয়েছেন। চলতি বছরের মধ্যে আরও ৫,২০০ জনেরও বেশি নারী এই প্রশিক্ষণ পেতে যাচ্ছেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারী নারীদের মধ্যে যারা ‘এ-গ্রেড’ পাবেন, তারা সরাসরি কল সেন্টারে সার্ভিস ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করার সুযোগ পাবেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!