সোমবার, সেপ্টেম্বর ৩০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দ্বিতীয় দফায় পৌরসভা নির্বাচন ফেব্রুয়ারির শেষ সপ্তাহে

প্রথম দফায় ২৩৪ পৌরসভা নির্বাচন শেষে দ্বিতীয় দফায় আরো ৪০টি পৌরসভায় ফেব্রুয়ারির শেষ সপ্তাহে নির্বাচন করতে যাচ্ছে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষে সম্ভাব্য পৌর সভাগুলোর একটি তালিকা প্রস্তুত করা হয়েছে।

আগামী সপ্তাহে কমিশন বৈঠকে এসব পৌরসভায় নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানিয়েছে ইসির সংশ্লিষ্ট শাখা। ইসির সহকারি সচিব রাজিব আহসান বিডি টুয়েন্টি ফোর লাইভকে বলেন, আমরা ৪৮টি পৌরসভায় নির্বাচন উপযোগী বলে মনে করি। তবে বিভিন্ন সমস্যার কারণে ৪০টি পৌরসভায় নির্বাচনের কথা ভাবছে ইসি।

নির্বাচন যোগ্য ৪৮টি পৌরসভা হচ্ছে- ব্রাহ্মণবাড়িয়া সদর, ভোলার চরফ্যাশন, রংপুরের হারাগাছা, নবীনগর, বাঞারামপুর ও কসবা, ঝালকাঠী সদর, নোয়াখালীর সদর, সোনাইমুড়ী, কবিরহাট ও সেনবাগ, কুমিল্লার নাংগলকোট, ফরিদপুরের ভাংগা ও মধুখালী, কক্সবাজারের সদর, চকোরিয়া, টেকনাফ ও মহেশখালী, ঝিনাইদহের কালীগঞ্জ, ফেনীর সোনাগাজী ও ছাগলনাইয়া, খাগড়াছড়ির রামগড়, নরসিংদীর ঘোড়াশাল ও রায়পুরা, চাঁদপুরের সদর ও শাহরাস্তি, পাবনার আটঘরিয়া, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, পটুয়াখালীর গলাচিপা ও বাউফল, নড়াইলের লোহাগড়া, টাঙ্গাইলের ঘাটাইল, বাসাইল ও এলেঙ্গা, কিশোরগঞ্জের পাকুন্দিয়া, গাজীপুরের কালিয়াকৈর ও কালীগঞ্জ, রাঙ্গামাটির বাঘাইছড়ি, জয়পুরহাটের ক্ষেতলাল, চট্টগ্রামের ফটিকছড়ি ও বোয়ালখালী,মাদারীপুরের রাজৈর,বগুড়ার তালোড়া, দুপচাঁচিয়া, নারায়ণগঞ্জের গোপালদী, কাঞ্চন ও আড়াইহাজার।

আইন আছে পৌরসভা গঠনের পর প্রথমসভার তারিখ থেকে পরবর্তী ৫ বছর পর্যন্ত উক্ত পৌরসভার মেয়াদ থাকবে। নির্বাচনের ক্ষেত্রে আইনে উল্লেখ রয়েছে, পৌরসভার মেয়াদ শেষ হওয়ার ক্ষেত্রে, উক্ত মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে।

প্রসঙ্গত, সারা দেশের ৩২৩টি পৌরসভার মধ্যে ২৩৪টি পৌরসভার নির্বাচন ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। বাকি ৮৯টির মধ্যে ৩৮টি পৌরসভায় দীর্ঘদিন থেকে মামলা সংক্রান্ত জটিলতার কারণে এখনই নির্বাচন করা সম্ভব হবে না। কয়েকটিতে আগেই নির্বাচন সম্পন্ন হয়েছে। এছাড়া ৪৮টি পৌরসভায় বিভিন্ন সময়ে মেয়াদ শেষ হতে যাচ্ছে। কমিশনের নির্দেশে এসব পৌরসভার তালিকা করে নির্বাচনের জন্য প্রস্তুত করা হয়েছে

এই সংক্রান্ত আরো সংবাদ

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু

দেশের মানুষের মনোবাসনা বুঝে স্বচ্ছ রাজনীতির আহ্বান জানিয়ে বিএনপির স্থায়ীবিস্তারিত পড়ুন

বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা

বগুড়ায় ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ১৫৭ জনের বিরুদ্ধে আরও একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। শনিবার রাতে বগুড়া সদর থানায় গাবতলীর নিহত বিএনপি নেতা জিল্লুর রহমানের স্ত্রী খাদিজা বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের একদফা আন্দোলনে গিয়ে সংঘর্ষের সময় শহরের ঝাউতলা এলাকায় নিহত হনবিস্তারিত পড়ুন

  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল
  • বিএনপির টপ টু বটম দুর্নীতিতে জড়িত: কাদের
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস