শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ধানের শীষের প্রার্থী হতে চান না তারা

‘লোক দেখানো ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নিয়ে অহেতুক মামলার মুখোমুখি হতে রাজি নন’- এমনটাই দাবি করে বদরগঞ্জের আট ইউনিয়নে ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন না বিএনপির কোনো প্রার্থী। তবে এ উপজেলার দশটি ইউনিয়নের মধ্যে মাত্র দুটি ইউনিয়নে বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী রয়েছে।

এদিকে বিএনপির সমর্থনে নির্বাচনে অংশ নিয়ে সরকার দলীয় আওয়ামী লীগের প্রার্থী ও ক্যাডারদের রোষানলে পড়ে অহেতুক মামলার মুখোমুখি না হতেই ধানের শীষ প্রতীকে ইউনিয়ন পর্যায়ের নেতা-কর্মীরা চেয়ারম্যান হতে রাজি নন বলে দাবি উপজেলা বিএনপির স্থানীয় নেতাদের।

এ কারণে রংপুরের বদরগঞ্জ উপজেলার দশটি ইউনিয়নের মধ্যে ৮ ইউনিয়নে ধানের শীষ প্রতীকে কোনো চেয়ারম্যান প্রার্থী নেই। বিএনপির অনুপস্থিতিতে অধিকাংশ ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীরাই আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে প্রচার প্রচারণা চালাচ্ছেন।

উপজেলা বিএনপির সূত্রে জানা গেছে, উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে শুধু কুতুবপুর ও রাধানগর ইউনিয়নে ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছেন উত্তম কুমার সাহা ও নুরুজ্জামান চৌধুরী। বাকি আটটি ইউনিয়নে কালুপাড়া, রামনাথপুর, দামোদরপুর, গোপীনাথপুর, লোহানীপাড়া, গোপালপুর, বিষ্ণুপুর ও মধুপুরে বিএনপি কোনো প্রার্থী দেয়নি। তবে দামোদরপুর ইউনিয়নে বিএনপির প্রার্থী হিসেবে রেজওয়ানুল হক চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেও পরে তিনি তা প্রত্যাহার করে নেন।

ওই আটটি ইউনিয়নে ধানের শীষ প্রতীকে কোনো প্রার্থী না থাকা সম্পর্কে উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ পরিতোষ চক্রবর্তী বাংলামেইলকে জানান, দেশে আগের চার ধাপে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে ব্যাপক কারচুপি, ব্যালট ছিনতাই, আগে থেকে ব্যালটে নৌকা প্রতীকে সিল মারা এবং শাসক দলের ক্যাডার বাহিনীর প্রভাব দেখা গেছে। নির্বাচন হয়েছে লোক দেখানো। এ কারণে ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে বিএনপির নেতা-কর্মী ও সাধারণ মানুষের মধ্যে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে।

তিনি আরো জানান, ক্ষমতাসীন আওয়ামী লীগ মামলাবাজ সরকার। নির্বাচনে অংশ নিয়ে অহেতুক মামলার মুখোমুখি হতে চান না বিএনপির স্থানীয় নেতারা। তাই বদরগঞ্জে বিএনপির ইউনিয়ন পর্যায়ের নেতা-কর্মীরা চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী হতে রাজি হননি।

গোপীনাথপুর ইউনিয়ন বিএনপির সভাপতি ফারুক আহম্মেদ অভিযোগ করে জানান, এই সরকারের দেয়া ভোটে বিরোধী প্রার্থী হয়ে কোনো লাভ নেই। মানুষ ভোট যেখানেই দিক, জিতবে আওয়ামী লীগের প্রার্থীরা। কাজে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে অহেতুক টাকা-পয়সা খরচ করার কোনো মানে হয় না।

তবে বিএনপির স্থানীয় একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, বদরগঞ্জে নির্বাচনে জেতার মতো কোনো ক্ষেত্র তৈরি করতে পারেনি বিএনপি। ইউনিয়ন পর্যায়ের নেতা-কর্মীদের শক্ত অবস্থানও নেই এখানে। মামলা ও গ্রেপ্তারের ভয়ে বিএনপির নেতারা দলীয় কর্মসূচিও ঠিকভাবে পালন করেন না। তাছাড়া এই সরকারের অধীনে নির্বাচন করার কোনো পরিবেশ নেই।

এদিকে উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, ইউপি নির্বাচনে উপজেলার বদরগঞ্জের ১০টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫৩, সংরক্ষিত নারী সদস্য পদে ১৩৩ ও সাধারণ সদস্য পদে ৩২৮ জন প্রার্থী লড়ছেন। ২৮ মে মঙ্গলবার এই উপজেলায় দশটি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আরতদাড়ের সাথে বিরোধ, রহনপুর বাজারে আম বিক্রি বন্ধ

আম চাষিরা আমের মণ সর্বোচ্চ ৪৮ কেজি করার দাবিতে চাঁপাইনবাবগঞ্জেরবিস্তারিত পড়ুন

মূল্য ৭ কোটি: পঞ্চগড়ে কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকাল পৌনে ৬টায় গোপন সংবাদের ভিত্তিতে দেবীগঞ্জবিস্তারিত পড়ুন

রংপুরে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, পালাল চিকিৎসক

রংপুরে ভুল চিকিৎসায় মেধা (২) নামে এক শিশুর মৃত্যুর অভিযোগবিস্তারিত পড়ুন

  • ট্রাকচালকের আসনে ছিল হেলপার
  • দুই ঠিকাদারকে পিটিয়ে টাকা ছিনতাই করল আ’লীগ-যুবলীগ
  • রংপুরে ডাকাতি মামলায় সাজাপ্রাপ্ত আ.লীগ নেতা গ্রেফতার
  • গৃহবধূ হত্যায় স্বামী ও দেবরের ফাঁসি
  • বাল্যবিয়ের প্রতিবাদে মাদ্রাসাছাত্রীর আত্মহত্যা
  • স্ত্রীর নির্যাতন সহ্য করতে না পেরে অসহায় স্বামীর মামলা
  • রংপুরে গাছে বাসের ধাক্কা, তিনজন নিহত
  • পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ২ যুবক নিহত
  • খাদিজাকে বাঁচাতে বিনা পারিশ্রমিকে গাইবেন জনপ্রিয় শিল্পীরা
  • রংপুরে গৃহবধূর লাশ উদ্ধার
  • রংপুরে ২ গৃহবধূ নিহত, স্বামীরা আটক
  • যে কম্বল দেয় তা দিয়া ঠাণ্ডা কাটে না বাহে