মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

নতুন কারাগারে বন্দী স্থানান্তর ১৫ জুলাই

নাজিমুদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কেরানীগঞ্জের নবনির্মিত কারাগারে বন্দীদের স্থানান্তর করা হচ্ছে আগামী ১৫ জুলাই (শুক্রবার)। এদিন সরকারি ছুটির কারণে এক দিনেই সব বন্দীকে স্থানান্তর করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে কারা কর্তৃপক্ষ। যদি কোনো কারণে শুক্রবার স্থানান্তর না করা হয় তাহলে শনিবার তাদের স্থানান্তরের সিদ্ধান্ত হয়েছে। এবিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কারা কর্তৃপক্ষ ও ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষের দফায় দফায় বৈঠক হয়েছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির বলেন, ১৫ বা ১৬ জুলাই বন্দীদের স্থানান্তর করা হতে পারে। মূলত স্থানান্তর কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে। একদিনে সব বন্দীদের স্থানান্তর করা না হলেও দু`দিনে করা হবে।

এবিষয়ে আরেকটি সমন্বয় সভা আয়োজন করা হবে। এরপর স্থানান্তরের তারিখ আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হবে বলে জানান তিনি।

সমন্বয় সভায় স্বরাষ্ট্রমন্ত্রী কারা মহাপরিদর্শক, অতিরিক্ত কারা মহাপরিদর্শক, ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার, জেলার, ডেপুটি জেলার, আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের উপস্থিত থাকার কথা রয়েছে।

বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে মোট সাড়ে ৮ হাজারের মতো বন্দী রয়েছে। এদের মধ্যে প্রাথমিকভাবে ৬ হাজার বন্দীকে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে কারা কর্তৃপক্ষ। নারী বন্দীদের আপাতত কাশিমপুর কারাগারে নিয়ে যাওয়া হচ্ছে।

কারা সূত্র জানায়, বন্দী স্থানান্তরের কাজে ব্যবহৃত হবে ৪০টি বড় প্রিজনভ্যান। প্রতিটি ভ্যানে ৫০জন করে বন্দী পাঠানো হবে। প্রিজন ভ্যানটি তিনবার ঢাকা থেকে কেরানীগঞ্জ আসা যাওয়া করবে। অর্থাৎ প্রতিটি প্রিজন ভ্যানে সর্বোচ্চ ১৫০ জন করে বন্দী স্থানান্তর করা হবে।

এর আগে গত নভেম্বরে শেষ হয় কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরের কেন্দ্রীয় কারাগার তৈরির কাজ। পরে চলতি বছরের ১০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারাগার উদ্বোধন করেন। উদ্বোধনের কয়েকদিন পরই বন্দীদের স্থানান্তরের কথা ছিল।

তবে চলতি বছরের ২৫ এপ্রিল সকালে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের কাছে এলপিআরে থাকা কারারক্ষী রুস্তম আলীকে গুলি করে দুর্বৃত্তরা। এ ঘটনার পর দেশের সব কারাগারগুলোতে অতিরিক্ত সতর্কতা জারি করা হয়। নিরাপত্তার স্বার্থে পিছিয়ে যায় স্থানান্তর কার্যক্রম।

কয়েক দফা পেছানোর পর আগামী ১৫ জুলাই বন্দীদের স্থানান্তরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন এই কারাগারটি প্রায় ১৯৪ একর জায়গার নিয়ে নির্মিত হয়েছে। এশিয়ার সর্বাধুনিক ও বৃহত্তম এই কারাগার এটি। এর ধারণ ক্ষমতা প্রায় ৫ হাজার।

জমি অধিগ্রহণ, ভরাটসহ আধুনিক এই কারাগারটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৪০৬ কোটি টাকা। এই প্রকল্পে পুরুষ কারাগারের পাশে আলাদাভাবে একটি মহিলা কারাগার নির্মাণ করা হয়েছে। তবে এখনো মহিলাদের কারাগারের নির্মাণ কাজ পুরোপুরি শেষ হয়নি।

কোনো বন্দী যাতে মোবাইল কিংবা মাদক নিয়ে কারাগারের ভেতরে প্রবেশ করতে না পারে সেজন্য মূল গেটের ভেতরে লাগেজ এবং পার্সোন স্ক্যানার লাগানো হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

১ লাখ ৪০ হাজার ছাড়াল স্বর্ণের ভরি

দেশের বাজারে ফের স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্সবিস্তারিত পড়ুন

জাতিসংঘ: বাংলাদেশে চরম দারিদ্র্যে ৪ কোটি ১৭ লাখ মানুষ

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে চরমবিস্তারিত পড়ুন

টাঙ্গাইলে বাসার সামনে থেকে পুলিশ সুপারের মোবাইল ফোন ছিনতাই

টাঙ্গাইলে বাসার সামনে থেকে ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট পুলিশ সুপারবিস্তারিত পড়ুন

  • আসিফ নজরুল: সাকিবের প্রতি মানুষের ক্ষোভ অযৌক্তিক নয়
  • খুলনায় মসজিদে দানের ছাগল নিয়ে সংঘর্ষ, মুসল্লির মৃত্যু
  • নওগাঁয় কিশোর গ্যাংয়ের হামলায় সমন্বয়ক ও শিক্ষার্থী আহত, আটক ৩
  • প্রবারণা পূর্ণিমার বর্ণিল উৎসব বান্দরবানে
  • দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের কার্যকর পদক্ষেপ চান তারেক
  • মতিয়া চৌধুরী মারা গেছেন
  • হাইকোর্টে ১২ বিচারপতিকে বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা গ্রাফিতি হেঁটে দেখলেন ড. ইউনূস
  • মাধ্যমিকে ফের চালু হচ্ছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ
  • তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের রিভিউ আবেদন
  • শিক্ষা ভবনের সামনে সড়কে শুয়ে শিক্ষকদের অবরোধ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু