শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

নন এমপিও শিক্ষক-কর্মচারীদের অনশন প্রত্যাহার

দীর্ঘ অনশনে অনেকেই গুরুতর অসুস্থ হয়ে পড়ায় নন এমপিও শিক্ষক-কর্মচারীদের অনশন কর্মসূচি প্রত্যাহার করা হয়েছে। তবে এমপিওভুক্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালানোর ঘোষণা দিয়েছেন আন্দোলনকারী নন এমপিও শিক্ষক কর্মচারীরা।

বুধবার সন্ধ্যায় সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের পক্ষ থেকে অনশন প্রত্যাহার এবং অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়া হয়।

বিবৃতিতে বলা হয়, ‘গত শুক্রবার থেকে নিম্ন মাধ্যমিক-মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, কারিগরি ও মাদরাসার স্বীকৃতিপ্রাপ্ত সকল নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অনশন ও অবস্থান কর্মসূচি শুরু করে ‘নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন’।

বুধবার ছিলো অনশন কর্মসূচির ৬ষ্ঠ দিন। এত দীর্ঘদিন অনশনের কারণে বিপুল সংখ্যক শিক্ষক-কর্মচারী গুরুতর অসুস্থ হয়ে পড়েন। মঙ্গলবার সকালে অনশনরত রাজবাড়ীর শিক্ষক জামাল উদ্দিনকে (প্রভাষক) ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়। এর আগে গত ৩ নভেম্বর অনশনের কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়া শিক্ষকদের মধ্যে ঝিনাইদহের শহিদুল ইসলাম, যশোরের সাইফুল আলম, টাঙ্গাইলের নাছিমা আক্তারকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেদিনই শিক্ষক নেতা শফিকুল ইসলামসহ আরো বহু সংখ্যক শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়ায় তাদের রাতে বিভিন্ন ঔষধের দোকান থেকে ঔষধ এনে জরুরি চিকিৎসা দেওয়া হয়।

এত বিপুল সংখ্যক শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়া সত্ত্বেও সরকারের নীতিনির্ধারণী মহলের তরফে কোন সাড়া না পাওয়ায় হতাশ নাগরিক সমাজের নেতৃবৃন্দ বুধবার বিশিষ্ট কলামিস্ট আবুল মকসুদ, সিপিবি’র কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন ও দৈনিক শিক্ষা বার্তার সম্পাদক এন.কে রাশেদার নেতৃত্বে শিক্ষক-কর্মচারীদের আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করেন।

এ সময় তারা স্বাস্থ্যগত কারণে আপাতত অনশন কর্মসূচি স্থগিত করার অনুরোধ জানান অনশনরত শিক্ষক-কর্মচারীদের। পাশাপাশি সচিবালয়ের অনতি দূরে অনশনরত শিক্ষকদের শিক্ষামন্ত্রী বা সরকারের কোন প্রতিনিধি খোঁজখবর না নেয়ার তীব্র ক্ষোভ প্রকাশ করেন এবং শিক্ষকদের ন্যায্য দাবি আদায়ে সবসময় পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।

তাদের অনুরোধের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং অসুস্থ শিক্ষক-কর্মচারীদের স্বাস্থ্য ঝুঁকি চিন্তা করে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি আপাতত অনশন কর্মসূচি স্থগিত করেন। তবে এমপিওভুক্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি। সেই লক্ষ্যে তিনি সারাদেশের নন্-এমপিও শিক্ষক-কর্মচারীদের ঢাকায় এসে আন্দোলনে সরাসরি যোগদান এবং দেশের প্রতিটি সচেতন নাগরিককে কর্মসূচিতে সমর্থন জানানোর উদাত্ত আহ্বান জানান।’

এই সংক্রান্ত আরো সংবাদ

মতিয়া চৌধুরী মারা গেছেন

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী বেগম মতিয়া চৌধুরীবিস্তারিত পড়ুন

হাইকোর্টে ১২ বিচারপতিকে বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত

হাইকোর্ট বিভাগে ১২ জন বিচারপতিকে আপাতত প্রাথমিকভাবে কোনো বেঞ্চ দেওয়াবিস্তারিত পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা গ্রাফিতি হেঁটে দেখলেন ড. ইউনূস

জুলাই ও আগস্টে ছাত্র নেতৃত্বাধীন গণ-অভ্যুত্থানের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়বিস্তারিত পড়ুন

  • মাধ্যমিকে ফের চালু হচ্ছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ
  • তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের রিভিউ আবেদন
  • শিক্ষা ভবনের সামনে সড়কে শুয়ে শিক্ষকদের অবরোধ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু
  • এইচএসসির ফল প্রকাশ মঙ্গলবার, জানা যাবে যেভাবে
  • ড. ইউনূস: নির্বিঘ্নে সব জায়গায় পূজা অনুষ্ঠিত হচ্ছে
  • ডিএমপি: ৫ আগস্ট পুলিশের ওপর হামলার ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে
  • অবৈধভাবে ভারত যাওয়ার সময় ওএসডি হওয়া যুগ্ম সচিব আটক
  • শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী উদযাপিত, আজষ্টমী ও কুমারী পূজা
  • যত দ্রুত সম্ভব নির্বাচন দিতে হবে: সরকারকে সেলিমা রহমান
  • রাস্তা দ্রুত মেরামত না হলে উত্তর সিটি কর্পোরেশন ঘেরাওয়ের হুঁশিয়ারি
  • ডিমের বাজারে আগুন: মিডিয়াকে দুষলেন প্রাণিসম্পদ উপদেষ্টা