শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

নিজামীর সাজা কমানো নিয়ে অ্যাটর্নি জেনারেলের অপপ্রচার

আপিল শুনানিতে জামায়াত আমির মাওলানা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কমানোর আবেদন নিয়ে নিষ্ঠুর অপপ্রচার চালানো হয়েছে বলে মন্তব্য করেছেন নিজামীর প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। আজ বুধবার আপিল শুনানির নবম দিনে মাওলানা নিজামীর আইনজীবীরা তাদের যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন।

শুনানির শেষে নিজামীর প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন আদালতকে বলেন, “মাওলানানিজামীর বিরুদ্ধে দুটি অবস্থানের ওপরে অভিযোগ আনা হয়েছে। একটিতে তাঁকে পাবনার কিছু ঘটনায় জড়ানো হয়েছে। যার বিষয়ে কোনো সরাসরি সাক্ষ্য নেই। একটিতে ছাত্রসংঘের প্রধান হিসেবে নিজামীকে আল বদরের প্রধান দেখানো হয়েছে। অথচ এসব অপরাধ ঘটেছে তিনি ছাত্রসংঘ থেকে চলে যাওয়ার পর। এ জন্য এসব সাক্ষ্য ও অভিযোগের কোনো বিশ্বাসযোগ্যতা নেই।”

তিনি আরও বলেন, “এর পরেও যদি আদালত এসব সাক্ষ্য বিশ্বাসযোগ্য মনে করে মতিউর রহমান নিজামীকে দোষী সাব্যস্ত করেন, তাহলে যেন তার বয়স ও ভালো আচরণ বিবেচনা করে মৃত্যুদণ্ডের সাজা কমানো হয়।”

এদিকে শুনানি শেষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের কাছে প্রকৃত সত্য আড়াল করে বলেন, নিজামীর আইনজীবী আপিল শুনানিতে অপরাধ স্বীকার করে সাজা কমানোর আবেদন করেছেন। মাহবুবে আলম বলেন, “উনারা যে সাবমিশন করেছেন, আমি যা বুঝেছি, তাতে আমার মনে হল, জামায়াতে ইসলামীর পক্ষ থেকে তাদের শীর্ষ আইনজীবীরা এই প্রথম তাদের অভিযুক্ত একজন নেতা যে অপরাধী, তা তারা স্বীকার করে নিলেন এবং স্বীকার করে নিয়ে শুধু মৃত্যুদণ্ডের হাত থেকে অব্যাহতি পাওয়ার জন্য আবেদন করলেন।”

তিনি সাংবাদিকদের বলেন, “বক্তব্য শেষ করার শেষ প্রান্তে উনাদের শীর্ষ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন যেটা বলেছেন, ‘এটা তো ঐতিহাসিক ঘটনা যে খুন বা মানুষ হত্যা এগুলো হয়েছে এবং এগুলোর সঙ্গে সহযোগিতা করেছে সেই সময়ের জামায়াতে ইসলামী্। মতিউর রহমান নিজামী তার বিশ্বাস থেকেই এগুলো সমর্থন করেছেন।’

আওয়ামী লীগপন্থী মাহবুবে আলম বলেন, “শেষ মুহূর্তে খন্দকার মাহবুব বলেছেন, এগুলো যদি (নিজামী) করেও থাকেন, তবু বয়সের কথা চিন্তা করে তাকে মৃত্যুদণ্ড থেকে অব্যাহতি দেওয়ার অনুরোধ করেছেন তিনি। এটা… আমি যা বুঝেছি, সেটাই আপনাদের বললাম।” অ্যাটর্নি জেনারেল বলেন, “জামায়াতের মামলার ব্যাপারে… আসামিপক্ষের আইনজীবীদের থেকে দোষ স্বীকার করে নেওয়ার ব্যাপারে এ ধরনের স্পষ্ট বক্তব্য আমি এই প্রথম দেখলাম।”

রাষ্ট্রপক্ষের আইনজবী চতুরতার সঙ্গে মাওলানা নিজামীর আবেদন নিয়ে মনগড়া কথা বললেও এই ফাঁসি হ্রাসের আবেদনে মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধের মামলায় আজ বাংলাদেশের আদালতে বিচার প্রার্থীর অসহায়ত্বের আর্তনাদের নজির তৈরি হলো।

এই সংক্রান্ত আরো সংবাদ

ড. ইউনূসের মন্তব্য দেশের মানুষের জন্য অপমানজনক : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কর ফাঁকি দেওয়ার মামলাকে পৃথিবীর বিভিন্নবিস্তারিত পড়ুন

ময়মনসিংহে ওসি-এসপি’র বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর

সরকারি দায়-দায়িত্ব ও কর্মকান্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথবিস্তারিত পড়ুন

ন্যায় বিচার প্রতিষ্ঠায় জনগণের সাথে রায়েছে বিচার বিভাগ

দেশের মানুষের ন্যায়বিচার প্রতিষ্ঠার আন্দোলনে বিচার বিভাগ জনগণের সঙ্গে আছেবিস্তারিত পড়ুন

  • কোকেনের সবচেয়ে বড় চালানে জড়িতদের নাম পেয়েছে ডিএনসি
  • বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা
  • মূল্য ৭ কোটি: পঞ্চগড়ে কষ্টিপাথরের মূর্তি উদ্ধার
  • নারায়নগঞ্জে কলেজ ছাত্রী যৌন হয়রানি ও লাঞ্চনার শিকার
  • বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট নিয়ে আদেশ
  • জাতীয় শোক দিবসে রাজধানীতে বাড়তি নিরাপত্তা
  • মানবতাবিরোধী অপরাধ: আজহার-কায়সারের আপিল শুনানি ১০ অক্টোবর
  • নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলা: হাইকোর্টের রায় ২২ আগস্ট
  • আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ড পাওয়া রাজাকার হাফিজ গ্রেপ্তার
  • সেলিম ওসমান অসুস্থ, চার্জ শুনানি হল না
  • স্ত্রী-শাশুড়িসহ তুফান ফের রিমান্ডে
  • এই রায়ে আমি ব্যথিত: অ্যাটর্নি জেনারেল