শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘নিরাপত্তার নামে প্রাণের উৎসবকে মেরে ফেলা হচ্ছে’

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখে নিরাপত্তা শঙ্কার চেয়েও বড় হয়ে উঠেছে পুলিশি হয়রানির আশঙ্কা। নিরাপত্তার অজুহাতে বর্ণিল এই উৎসবের দিনটিকে বিকাল ৫টার পর থেকে নিষেধাজ্ঞার চাদরে জড়ানোর কঠোর সমালোচনা করেছেন সংস্কৃতি কর্মী ও মঙ্গল শোভাযাত্রা আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টরা।

তাদের মতে পুলিশ নিজের ব্যর্থতা-অযোগ্যতা ঢাকতেই কড়াকড়ি আরোপের তর্জন-গর্জন করছে। এতে লাভ হচ্ছে বাংলা-বাঙালির শত্রু ধর্মান্ধ-জঙ্গি গোষ্ঠীর। পুলিশি প্রহরায় পহেলা বৈশাখে সর্বস্তরের বাঙালি স্বতঃস্ফুর্ততা নিয়ে নববর্ষের আনন্দে কতটুকু মাততে পারবে তা নিয়েও উদ্বিগ্ন তারা।

গত বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অপ্রীতিকর ঘটনার পর এবারের বৈশাখ ঘিরে ধর্মান্ধ গোষ্ঠীর তৎপরতা দেখা যাচ্ছে রাজপথে, সামাজিক মাধ্যমে। এ অবস্থায় গতবারের ব্যর্থতা ঢেকে বিতর্কমুক্ত থাকতে বাড়তি নিরাপত্তা এবং ৫ টার পর বৈশাখী আয়োজনে নিষেধাজ্ঞা দিয়েছে পুলিশ।

পহেলা বৈশাখে ‘পুলিশি নিরাপত্তা’র নামে জনগণকে, বাঙালিকে শৃঙ্খলিত করা হচ্ছে বলে মন্তব্য করেছেন মুক্তিযোদ্ধা ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

তিনি বলেন,‘ ৫টার পর উন্মুক্ত জায়গায় বৈশাখ উদযাপনে পুলিশি নিষেধাজ্ঞা কাম্য নয়। উৎসব চলবে উৎসবের মতো। সারাদিন নিরাপত্তা দিতে পারলে ৫টার পরও দায়িত্ব পালনে সমস্যা থাকার কথা না। নিরাপত্তা ঝুঁকি সৃষ্টিকারী সাম্প্রদায়িক জঙ্গি-সন্ত্রাসীদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা না নিয়ে উল্টো জনগণকে শৃঙ্খলিত করা হচ্ছে। নিরাপত্তার নামে প্রাণের উৎসবকে মেরে ফেলা হচ্ছে। পহেলা বৈশাখই বাঙালির জাতীয় উৎসব,বাকী সব উৎসবই যেখানে ধর্মভিত্তিক’।

মঙ্গল শোভাযাত্রায় মুখে মুখোশ পড়তে মানা এবং শোভাযাত্রা ঘিরে পুলিশি বলয় আর খবরদারির আশঙ্কা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের প্রাক্তন শিক্ষার্থী সুব্রত শুভ্র। নতুন-পুরোনোদের অংশগ্রহণেই আয়োজিত হয় মঙ্গল শোভাযাত্রা।

চারুকলার আর সবার মতো এখন ব্যস্ত সময় পাড় করছেন শুভ্র। কাজের ফাঁকে তিনি বলেন, ‘যতোই নিরাপত্তা দেয়া হোক অঘটন ঠেকানোর জন্য দরকার সদিচ্ছা। অথচ তাদের সদিচ্ছা নিয়ে জনমনে জমা সন্দেহ দূর না করে তারা নিরাপত্তার কথা ঢাক-ঢোল পিটিয়ে প্রচার করছে।

এটা অবশ্যই ব্যর্থতা ঢাকার চেষ্টা। বিক্ষিপ্ত-বিচ্ছিন্ন ঘটনা ঘটতেই পারে। এই সুযোগে নিরাপত্তার নামে উৎসবের স্বতঃস্ফুর্ততা নষ্ট করা হচ্ছে’।

গত ৩ এপ্রিল সচিবালয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন ঘোষণা দেন এবার পহেলা বৈশাখে নগরীর উন্মুক্ত জায়গায় বিকাল ৫টার পর বৈশাখী আয়োজন করতে দেয়া হবে না।

আজ সোমবার বৈশাখের নিরাপত্তা প্রস্তুতি নিয়ে পুলিশের সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রীর কথারই প্রতিধ্বনি করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

ডিএমপি কমিশনার জানান, ঢাবি এলাকায় প্রবেশের জন্য বেশ কয়েকটি গেইট বানানো হবে। প্রত্যেকটি গেইটে চেকিং থাকবে। ফুটপাতে বা রাস্তায় কোনো হকার বসতে পারবে না। উদ্যানের ভেতরে থাকবে কিছু হকার। যেন তাদের কাছ থেকে সবাই সবকিছু কিনতে পারে। টিএসসি-রমনা পর্যন্ত ৯টি ওয়াচ টাওয়ার থাকবে।

পুরো এলাকা সিসিটিভির আওতায় থাকবে। কন্ট্রোলরুম থেকে সিসিটিভি মনিটর করা হবে। পকেটমার-ছিনতাইকারী প্রতিরোধে পোশাকে ও সাদা পোশাকে পুলিশ থাকবে। ইভটিজিং যেন না হয় সেজন্যও বিশেষ ব্যবস্থা থাকবে। নিশ্ছিদ্র নিরাপত্তায় মঙ্গল শোভাযাত্রার চারপাশে পুলিশ লাইনিং থাকবে। আয়োজকরা কেউই মুখোশ পরবে না। শোভাযাত্রায় অংশগ্রহণকারীরাও মুখোশ পরতে পারবে না।

এই সংক্রান্ত আরো সংবাদ

সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম বলেছেন, “দেশের সিস্টেমগুলোতে ক্যান্সারবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক, শর্ত চার

চার শর্তে বাংলাদেশকে এক বিলিয়ন বা ১০০ কোটি মার্কিন ডলারবিস্তারিত পড়ুন

  • কেজরিওয়ালের পদত্যাগের পর কে হবেন দিল্লির মুখ্যমন্ত্রী? আলোচনায় আছেন যারা 
  • মহানবীর আদর্শে বৈষম্যহীন সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র গঠন সম্ভব: ধর্ম উপদেষ্টা
  • নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বৈঠক হতে পারে শেহবাজ শরিফের 
  • কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
  • ট্রাম্পকে হত্যা করতে চায়, কে এই রায়ান রুথ?
  • ঢাবির শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে হাসনাত আবদুল্লাহর ১৪ দাবি
  • মঙ্গলবার রাজধানীতে বিএনপির গণসমাবেশ 
  • আর্থিকখাতে যুবকদের অন্তর্ভুক্তি: আন্তর্জাতিক পুরস্কার পেল বাংলাদেশ ব্যাংক
  • বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সম্মিলিত প্রচেষ্টা জরুরি: স্থানীয় সরকার উপদেষ্টা
  • অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র
  • মাজারের শৃঙ্খলা রক্ষায় ডিসিদের ব্যবস্থা গ্রহণের নির্দেশ ধর্ম মন্ত্রণালয়ের
  • এক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন হবে: চিফ প্রসিকিউটর