সোমবার, অক্টোবর ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

পরিচয় গোপন করে শাহবাগে ঘাতকদের আড্ডা!

দীপন হত্যাকাণ্ডের ঘটনায় ভিডিও ফুটেজ দেখে প্রাথমিকভাবে শনাক্তকৃত ৬ ব্যক্তির মধ্যে অন্তত ২ জন তাদের পরিচয় লুকিয়ে শাহবাগে কিছুদিন আড্ডা দিয়েছিল ব্লগার ও প্রগতিশীল চিন্তাচেতনাধারী ব্যক্তিদের সাথে। এই ৬ জনের কেউই পেশাদার খুনি নয়।

শনাক্ত হওয়া ওই ৬ জনকে পুলিশ ও গোয়েন্দারা খুঁজছে। তাদের আটকের জন্য ঢাকাসহ বিভিন্ন এলাকায় ডিবি ও র‌্যাব অভিযান চালাচ্ছে।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, দীপন হত্যায় সম্ভাব্য হত্যাকারীদের একটি তালিকা করা হয়েছে। ইতোপূর্বে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে বুয়েট, ঢাবি ও বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গ্রেপ্তারকৃতদের সঙ্গে এই ৬ জনের একটি যোগসূত্র থাকতে পারে। এ কারণে কারাগারে বন্দি বেশ কয়েকজন জঙ্গি আসামিকে ছবিগুলো দেখিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

র‌্যাব ও ডিবির কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, কিলিং মিশনে অংশ নেয়া সন্দেহভাজন ৬ জনের মধ্যে ২ জন একটি ধর্মভিত্তিক ছাত্র সংগঠনের রাজনীতির সাথে জড়িত। তারা শাহবাগে লেখক, ব্লগার ও প্রগতিশীল চিন্তাচেতনা ধারণ করে এমন ব্যক্তিদের সঙ্গে গোপন পরিচয় দিয়ে বিভিন্ন সময় আড্ডায় অংশ নিয়েছিল।

অন্যদিকে, প্রকাশক দীপনকে হত্যা ও শুদ্ধস্বরের প্রকাশক আহমেদুর রশীদ টুটুলসহ তিনজনকে কুপিয়ে ও গুলি করে গুরুতর জখমের ঘটনায় আনসারুল্লাহ বাংলাটিম অথবা তাদের অংঙ্গসংগঠন জড়িত থাকতে পারে বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম।

তিনি বলেন, ‘হামলাকারীরা পেশাদার খুনি ছিল না, তবে একই সময়ে দুই গ্রুপে হামলাকারীদের প্রশিক্ষণদাতা ও পরিকল্পনাকারী একই ব্যক্তি ছিল বা ঘটনা দুটি একই সূত্রে গাঁথা।’

মনিরুল ইসলাম বলেন, ‘দীপন হত্যাকাণ্ডের তদন্ত চলছে। তবে এখন পর্যন্ত কাউকে শনাক্ত করা সম্ভব হয়নি। তদন্তে ডিবির চারটি বিভাগই সহায়তা করছে। আমাদের অভিজ্ঞতা ও হত্যাকাণ্ডের আলামত দেখে মনে হচ্ছে, উগ্রবাদী কোনো গোষ্ঠী এ কাজ করেছে।’

তিনি আরো বলেন, “ভারতীয় উপমহাদেশের আল কায়দার শাখা ‘আনসার-আল ইসলাম’ নামে একটি সংগঠন এর দায় স্বীকার করেছে এবং এ ব্যাপারটি আমরা আংশিক সত্য বলে মনে করছি। এদেশে আল কায়দা বা আইএসের কোনো অস্তিত্ব নেই। তবে তারা আনসারুল্লাহ বাংলাটিমের ব্যানারে কাজ করে বলে ধারণা করা হচ্ছে।’

প্রসঙ্গত, ৩১ অক্টোবর দুপুরে প্রায় একই সময় মোহাম্মদপুরের লালমাটিয়ায় শুদ্ধস্বর কার্যালয়ে প্রকাশক টুটুলসহ লেখক, কবি তারেক রহিম ও রণদীপম বসুকে কুপিয়ে ও গুলি করে আহত করে। শাহবাগে আজিজ সুপার মার্কেটের তৃতীয় তলায় নিজের প্রকাশনা প্রতিষ্ঠান জাগৃতির কার্যালয়ে নির্মমভাবে খুন হন দীপন।

এই সংক্রান্ত আরো সংবাদ

সাময়িক বরখাস্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ঊর্মির দেশত্যাগে নিষেধাজ্ঞা

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও বৈষম্যবিরোধী আন্দোলনেবিস্তারিত পড়ুন

কমলা হ্যারিসের ভোটের প্রচারণায় বাজবে এ আর রহমানের গান

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে ডেমোক্রেটিক প্রার্থী কমলা হ্যারিসেরবিস্তারিত পড়ুন

উপদেষ্টা আদিলুর: পূজায় বিশৃঙ্খলাকারীদের ছাড় দেওয়া হবে না

দুর্গাপূজায় বিশৃঙ্খলাকারীদের কোনো ছাড় দেওয়া হবে না বলে সতর্ক করেবিস্তারিত পড়ুন

  • কুড়িগ্রামে ভয়াবহ বন্যায় ২ লাখ মানুষ পানিবন্দী
  • এসএমই ফাউন্ডেশনের নতুন এমডি আনোয়ার হোসেন চৌধুরী
  • কক্সবাজারে পাহাড় ধসে প্রাণ গেল মসজিদের মোয়াজ্জেম ও অন্তঃসত্ত্বা স্ত্রীর
  • গুরুতর অসুস্থ কে এম সফিউল্লাহ
  • সৌদি আরবে হজ পালনের সময় অন্তত ১৯ জনের মৃত্যু
  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • রাজধানীর পান্হপথে ৮০ কোটি টাকার খাসজমি উদ্ধার
  • বুয়েট পাচ্ছে ১০০ কোটি টাকার ন্যানো ল্যাব  
  • বসুন্ধরা আবাসিক এলাকায় এক বাসার রান্নাঘরে বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ৪
  • বাজেট হয় কাগজে কলমে, প্রতিফলন নেই সমাজে
  • রাজধানীতে স্বস্তির বৃষ্টি
  • ভেঙে যাচ্ছে সুন্দরবনের উপকূলীয় এলাকা