শুক্রবার, অক্টোবর ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

পাঁচ লক্ষণে বুঝে নিন নিয়োগকর্তা আপনার পক্ষে নেই

চাকরির জন্য আবেদন করলে সাধারণত চাকরিপ্রার্থী কোনো প্রতিষ্ঠানে আবেদন করে এবং নিয়োগকর্তা চাহিদামতো মানুষ বেছে নেয়। এ ছাড়াও আরেকটি পদ্ধতিতে অনেকে চাকরি পায়। এ পদ্ধতিতে কোনো একটি রিক্রুটিং এজেন্সির সহায়তা নিতে হয়। এ ধরনের এজেন্সিতে চাকরিপ্রার্থীরা যোগাযোগ করে এবং তাদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে তারা উপযুক্ত প্রার্থীর চাকরি জোগাড় করে দেয়। বিদেশে চাকরির ক্ষেত্রে এ ধরনের এজেন্সির ভূমিকা গুরুত্বপূর্ণ। আপনি যদি চাকরি খুঁজেন তাহলে কয়েকটি বিষয় লক্ষ্য রাখুন। এ লেখায় থাকছে কয়েকটি বিষয়, যা দেখে বুঝবেন আপনার নিয়োগকর্তা ঠিক নেই। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফোর্বস।

১. ব্যক্তিগত তথ্য চাওয়া
আপনার চাকরির জন্য যেসব পেশাদারী তথ্য তাদের দেওয়া প্রয়োজন তা দিলেই চাকরি হওয়ার কথা। নিয়োগকারী কর্তৃপক্ষ তার বাইরে যদি কোনো তথ্য চেয়ে বসে তাহলে বিষয়টি সন্দেহ করার যথেষ্ট কারণ রয়েছে। এমন হতে পারে যে, তাদের শুধু আপনার তথ্যগুলোই দরকার। এ তথ্য দিয়ে তারা অন্য কোনো কাজ করতে পারে। আপনার চাকরি দেওয়ার কোনো উদ্দেশ্য নেই তাদের।

২. ‘আপনার চেয়ে যোগ্য প্রার্থী রয়েছে’
নিয়োগকারী কর্তৃপক্ষ যদি আপনার সঙ্গে যোগাযোগ করে জানায় যে, আপনার চেয়ে যোগ্য প্রার্থী তাদের হাতে রয়েছে তবে তার পরও আপনার একটি ইন্টারভিউয়ের ব্যবস্থা করতে চায় তারা তাহলে বিষয়টি সত্যিই সন্দেহ করার মতো। এ ক্ষেত্রে বুঝতে হবে যে, এখানে তারা কোনো অবৈধ লেনদেন কিংবা বেআইনি কোনো কাজ করার চেষ্টা করছে। এ ক্ষেত্রে সতর্ক হয়ে যাওয়া এবং তাদেরকে আপনার অনাগ্রহের কথা জানিয়ে দেওয়াই ভালো। অন্যথায় তারা আপনার লোভের সুযোগে ফাঁদে ফেলতে পারে, যা আপনার বিপদ ডেকে আনবে।

৩. আর্থিক সুবিধা চাওয়া
উপযুক্ত নিয়োগকারী কর্তৃপক্ষ চাকরি দিয়ে তার বদলে আপনাকে বেতন দেবে এবং প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করবে। এ ক্ষেত্রে আপনার কাছ থেকে প্রশিক্ষণ, থাকা-খাওয়া, আইডি কার্ড ইত্যাদি বাবদ কোনোভাবে টাকা চাইবে না। চাকরি দেওয়ার বদলে কোনো প্রতিষ্ঠান যদি সামান্যতম টাকাও চায় তাহলে বুঝতে হবে প্রতিষ্ঠানটি ভুয়া কিংবা প্রতারক প্রতিষ্ঠান। এমন প্রতিষ্ঠান নিয়োগের নামে নানাভাবে আপনার টাকা নিয়ে সটকে পড়বে।

৪. উপযুক্ত যোগাযোগ ও কাগজপত্রের অভাব
কোনো স্বনামধন্য প্রতিষ্ঠান আপনাকে ইন্টারভিউয়ের জন্য ডাকলে একটি নির্দিষ্ট অফিসেই ডাকবে। তবে আপনাকে যদি প্রতিষ্ঠানের নির্দিষ্ট ঠিকানার বদলে অন্য কোনো ঠিকানায় কিংবা রেস্টুরেন্টে দেখা করতে বলে তাহলে তা সত্যিই সন্দেহের। এমনটা হলে ভালোভাবে খবর নিন। কষ্ট করে ইন্টারভিউতে যাওয়াটাও বৃথা যেতে পারে। আর তাদের ফাঁদে পা দিলে বিপদে পড়তে পারেন। এ ছাড়া রয়েছে লিখিত নিয়োগপত্রের বিষয়। নিয়োগপত্রে হিউম্যান রিসোর্সের পক্ষ থেকে আপনার চাকরির বিস্তারিত ও প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষর থাকবে। তা যদি পাওয়া না যায় তাহলে যোগদান থেকে বিরত থাকুন।

৫. সঠিক মূল্যায়ন
কোনো একটি পদে চাকরির জন্য ইন্টারভিউ দেওয়ার পর তা থেকে ভিন্ন কোনো পদে আপনাকে চাকরির জন্য ডাকতে পারে। এ ক্ষেত্রে আপনার যদি সঠিক মূল্যায়ন তারা না করে তাহলে আগেই সতর্ক হয়ে যান। একটি নির্দিষ্ট স্থান থেকে সরে গেলে তা আপনার ক্যারিয়ারের সমস্যা সৃষ্টি করতে পারে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়