শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

পাকিস্তানের লক্ষ্য সিরিজ জয়, ইংল্যান্ড চায় সমতা

নাটকীয়তায় ভরপুর সিরিজের প্রথম টেস্ট ড্র হলেও, ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ঠিকই জিতে নেয় পাকিস্তান। তাই তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে পাকিস্তান। ফলে তৃতীয় ম্যাচের আগে সিরিজ জয়ের লক্ষ্য তাদের। আর তৃতীয় ম্যাচ জিতে সিরিজটি সমতায় শেষ করতে চায় ইংল্যান্ড। এমন লক্ষ্য নিয়েই আগামীকাল সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে শারজাহ-তে বাংলাদেশ সময় বেলা ১২টায় মুখোমুখি হবে পাকিস্তান ও ইংল্যান্ড।

পাকিস্তানের শোয়েব মালিক, আসাদ শফিক এবং ইংল্যান্ডের অধিনায়ক অ্যালিস্টার কুকের ব্যাটিং নৈপুন্যে চারদিন শেষেই আবুধাবি টেস্ট ড্র’র পথ পেয়ে যায়। ফলে ঐ টেস্ট থেকে ফলাফল প্রত্যাশা করেনি কেউ। কারণ মালিকের ২৪৫ ও শফিকের ১০৭ রানে ৮ উইকেটে ৫২৩ রান তুলে প্রথম ইনিংস ঘোষনা করে পাকিস্তান। এরপর কুকের ২৬৩ রানে ৯ উইকেটে ৫৯৮ রান নিয়ে ইনিংস ঘোষনা করে ইংলিশরা।

ফলে ম্যাচটি ড্র’র দিকেই এগিয়ে যেতে থাকে। কিন্তু পঞ্চম দিনে পাকিস্তান ব্যাটসম্যানদের ব্যর্থতা ও ইংল্যান্ড বোলারদের নৈপুন্যে ম্যাচ থেকে নিশ্চিত ফলাফলের পথ বের হয়। ফলে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে থাকে ইংল্যান্ড। কিন্তু দিনের শেষ মুর্হূতে আলো স্বল্পতার কারণে আম্পায়াররা ম্যাচটি ড্র ঘোষণা করলে নিশ্চিত জয় থেকে বঞ্চিত হয় ইংল্যান্ড।

তবে দুবাই সিরিজের দ্বিতীয় টেস্টে ঠিকই জয় তুলে নেয় পাকিস্তান। ব্যাট-বলের পারফরমেন্সে ১৭৮ রানের বড় ব্যবধানে জয় পায় তারা। অবশ্য পাকিস্তানকে চিন্তায় ফেলে দিয়েছিলো ইংল্যান্ডের লোয়ার-অর্ডার। আদিল রশিদ, স্টুয়ার্ট ব্রড ও মার্ক উড মিলে ৩০৯ বল মোকাবেলা করে ম্যাচটি ড্র’র দিকেই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত বোলারদের নৈপুন্যে জয় হয় পাকিস্তানের।

সিরিজে লিড থাকায় তৃতীয় টেস্টে জয় বা ড্র চাইছে পাকিস্তান। কারণ জয় বা ড্র হলেই সিরিজ জিতে নিবে তারা। তাই জয় বা ড্র’র লক্ষ্য নিয়েই তৃতীয় ম্যাচ খেলতে নামবে দল বলে অভিমত দিলেন পাকিস্তান দলপতি মিসবাহ-উল-হক, ‘সিরিজের লিডটা আমাদের চালকের আসনে বসিয়ে দিয়েছে। তৃতীয় ম্যাচে আমাদের উপর চাপটা কমই থাকবে। জয় বা ড্র হলেই সিরিজ জিতে নিবো আমরা। স্বাভাবিক খেলাটাই খেলতে চাই আমরা। সিরিজ জয়ই প্রধান লক্ষ্য আমাদের।

পাকিস্তানের মত সিরিজ নিয়ে ভাবনাটা বেশি ইংল্যান্ডেরও। তৃতীয় টেস্ট জিতে সিরিজ সমতায় শেষ করতে চায় তারা। এমনটাই জানালেন ইংল্যান্ড অধিনায়ক কুক, ‘খুব বাজেভাবেই সিরিজে পিছিয়ে পড়েছি আমরা। সিরিজে এগিয়ে থাকার সুযোগ ছিলো আমাদের। প্রথম টেস্টে নিশ্চিত জয় আমরা হাতছাড়া করেছি। দ্বিতীয় টেস্টটি বাঁচাতে পারতাম। কিন্তু শেষ দিকে এসে সবকিছুই ওলটপালট হয়ে গেল। তবে তৃতীয় টেস্টে আগের সব ভুলগুলো শুধরেই খেলতে নামবো। আমাদের লক্ষ্য থাকবে সমতায় সিরিজ শেষ করা। এজন্য ম্যাচ জয়ের লক্ষ্য নিয়েই খেলতে নামবো।’

এদিকে, ইনজুরির কারণে তৃতীয় টেস্টে খেলা হচ্ছে না পাকিস্তানের ইমরান খান ও ইংল্যান্ডের মার্ক উডের। দু’জনই দলের গুরুত্বপূর্ন খেলোয়াড়। ইমরান দু’টেস্টে অংশ নিয়ে ৬ উইকেট শিকার করেছেন। আর উডেরও শিকার ছিলো ৬ উইকেট। সূত্র: ইএসপিএন ক্রিক ইনফো

এই সংক্রান্ত আরো সংবাদ

ভারতের বিপক্ষে ১৩৩ রানের বিশাল পরাজয় বাংলাদেশের

ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ১৩৩ রানের বিশাল ব্যবধানেবিস্তারিত পড়ুন

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

  • বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন
  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা