বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

পুলিশের চাপের মুখে কর্মসূচি স্থগিত করলো হেফাজত ইসলাম

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) নির্দিষ্ট করে দেওয়া জুমার খুতবা প্রত্যাখ্যান করে ২৯ জুলাই শুক্রবার ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বিক্ষোভ মিছিল কর্মসূচির ঘোষণা দিলেও, তা স্থগিত করেছে হেফাজতে ইসলাম। যদিও কর্মসূচি সফল করতে সংগঠনটির নেতারা ঢাকা ও চট্টগ্রামে দফায় দফায় বৈঠকও করেছিলেন। বৃহস্পতিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে হেফাজত জানায়, অনিবার্য কারণবশত বিক্ষোভ মিছিল ও সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে একাধিক হেফাজত নেতা জানিয়েছেন, পুলিশের চাপের মুখে কর্মসূচি স্থগিত করতে হয়েছে।

হেফাজত সূত্র জানায়, বৃহস্পতিবার ঢাকা ও চট্টগ্রামে দুপুর থেকে রাত পর্যন্ত দফায় দফায় পুলিশসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন হেফাজত নেতারা। দেশের বর্তমান পরিস্থিতিতে হেফাজতের কর্মসূচিকে কেন্দ্র করে বড় ধরনের নাশকতার শঙ্কার কথাও জানান আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। এছাড়া,ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কেরাণীগঞ্জের নতুন কারাগারে সব বন্দিকে শুক্র ও শনিবার স্থানান্তর করার সময় বিষয়টিও ‍গুরুত্ব সহকারে দেখছে আইনশৃঙ্খলা বাহিনী।বন্দিদের স্থানান্তরের সময়ে বড় ধরণের জমায়েতের সুযোগ নিয়ে বিশৃঙ্খলা হওয়ার সম্ভাবনাকে মাথায় রেখেই হেফাজতের কর্মসূচি স্থগিত করতে বলা হয়।

জানা গেছে, ইফা’র খুতবা নির্দিষ্ট করাকে ”ধর্মীয় বিষয়ে অবৈধ হস্তক্ষেপ” আখ্যা দিয়ে ২৯ জুলাই শুক্রবার ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বিক্ষোভ মিছিল কর্মসূচির ঘোষণা দেয় হেফাজত। এই ঘোষিত কর্মসূচি ”সন্ত্রাস, নৈরাজ্য ও দেশি-বিদেশি মানুষ হত্যা, সরকার কর্তৃক খুৎবা নিয়ন্ত্রণের” প্রতিবাদে হলেও মূল লক্ষ্য ইফা’র জঙ্গিবাদবিরোধী খুতবা। গত দুই জুমার নামাজের খুতবা প্রণয়ন করে সারা দেশের মসজিদগুলোতে দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কার্যালয় চট্টগ্রামের দারুল উলুম হাটহাজারী মাদ্রাসায় সংগঠনটির কেন্দ্রীয় নেতারা বৈঠক করে ইফার সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেন। হেফাজতের নায়েবে আমির ও ঢাকা মহানগরীর আহ্বায়ক নূর হোসাইন কাসেমীর নেতৃত্বে ঢাকার হেফাজত নেতারা চট্টগ্রাম গিয়ে হেফাজত আমীর শায়খুল হাদিস আল্লামা শাহ আহমদ শফীর সঙ্গেও বৈঠক করেন। এছাড়া, চট্টগ্রামেও হেফাজত নেতারা আন্দোলন সফল করতে বৈঠক করেছেন। অন্যদিকে ঢাকার লালবাগ ও বারিধারা মাদ্রাসাকেন্দ্রিক হেফাজত নেতাদের মধ্যে দীর্ঘদিন বিরোধ থাকলেও এ বিষয়ে বিরোধ মিটিয়ে বৈঠক করেছেন।

জানা গেছে,ঢাকার হেফাজত নেতারা বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছেন ২৯ জুলাই শুক্রবার বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেইটে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এছাড়া, কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ উত্তর গেটে কেন্দ্রীয় হেফাজতের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবার কথা ছিল।

এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক হেফাজতের এক কেন্দ্রীয় নেতা বলেন, হেফাজত মাঠে নামলেই সরকার নানাভাবে বাধা দেয়। এবারও বাধার মুখে পড়তে হলো। দেশের পরিস্থিতি বিবেচনা করে কর্মসূচি স্থগতি করা হয়েছে। পুলিশ আমাদের বলছে, ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কেরাণীগঞ্জের নতুন কারাগারে বন্দিদের স্থানান্তর করার সময় নাশকতার হুমকি রয়েছে। র‌্যাব, পুলিশ ও অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর কড়া পাহারায় বন্দিদের স্থানান্তর করা হবে। এসময়ে হেফাজতের কর্মসূচিকে ঘিরে কোনও দুর্ঘটনা ঘটলে হেফাজতের সুনাম ক্ষুণ্ন হবে। সবকিছু বিবেচনা করে কর্মসূচি স্থগিত করা হয়েছে।

স্থগিত কর্মসূটি ফের কবে পালিত হবে জানতে চাইলে হেফাজত ঢাকা মহানগর যুগ্ম সদস্য সচিব মাওলানা ফজলুল করীম কাসেমী বলেন, শুক্রবার বাদ জুমা হেফাজতে ইসলাম ঢাকা মহানগরের উদ্যোগে বায়তুল মোকাররম উত্তর গেইটের বিক্ষোভ মিছিল ও সমাবেশ হওয়া কথা ছিল। অনিবার্য কারণবশত কর্মসূচি স্থগিত করা হয়েছে। পরবর্তী তারিখ হেফাজতের সিদ্ধান্ত অনুযায়ী পরে জানানো হবে।

কেন কর্মসূচি স্থগিত করা হয়েছে জানতে চাইলে মাওলানা ফজলুল করীম কাসেমী বলেন, সব কথা সব সময় বলা যায় না।

এই সংক্রান্ত আরো সংবাদ

ফের ২ দিন রিমান্ডে আনিসুল হক

রাজধানীর বাড্ডা থানার স্বেচ্ছাসেবকদল নেতা আল-আমিন হত্যা মামলায় সাবেক আইনমন্ত্রীবিস্তারিত পড়ুন

আমির খসরু: নির্বাচনের মাধ্যমে জনগণকে দেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গণতন্ত্রেরবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

  • হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু
  • বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা
  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল