শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘পৃথিবীর সব দেশেই এ ধরনের হত্যাকাণ্ড ঘটে’

পত্রিকার পাতা কিংবা টিভি পর্দায় চোখ রাখলেই দেখা যায় হত্যা, গুপ্তহত্যা, সংঘর্ষের খবর। প্রতিদিনই ঘটছে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড। কখনও সন্ত্রাসী বা জঙ্গিদের হাতে আবার কখনও আইনশৃঙ্খলা বাহিনীর হাতে। গতকাল-আজ এমন সংবাদে উত্তপ্ত গণমাধ্যম। সবশেষ চট্টগ্রামে একজন পুলিশ কর্মকর্তার স্ত্রীকে গুলি ও ছুরিকাঘাত করে হত্যা করেছে দুর্বৃত্তরা।

পুলিশ সুপার বাবুল আক্তার ঢাকা হেড কোয়ার্টারে দায়িত্বপালন করছেন। তার স্ত্রী মাহমুদা খানম মিতু সন্তানদের নিয়ে থাকেন চট্টগ্রামে। সকালে ছেলেকে স্কুল বাসে উঠিয়ে দিতে গেলে তার ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। এতে নিহত হন তিনি। আবার নাটোরে খ্রিস্টান পল্লীতে এক মুদি ব্যবসায়ীকে হত্যার ঘটনা ঘটেছে। রাজধানীর উত্তরায় পাওয়া গেছে এক মহিলাসহ তিনজনের লাশ। এমন ঘটনা ঘটছে প্রায় প্রতিদিনই। কেন এমন হচ্ছে?

তবে সার্বিকভাবে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভেঙে পড়েছে, এমনটা মনে করছেন না আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তিনি বলেন, পৃথিবীর সব দেশেই এ ধরনের হত্যাকাণ্ড হয়ে থাকে। ইউরোপ আমেরিকাও এর বাইরে নয়। তারপরও যা ঘটেছে তা অত্যন্ত দুঃখজনক। সরকারের উচিত এটাকে শক্তহাতে মোকাবেলা করা। আর যখন একটি সংঘবদ্ধ দল পরিকল্পিতভাবে এমন হত্যাকাণ্ড ঘটায় তখন আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষে তা মোকাবেলা করা কঠিন বলেই মনে করেন তিনি।

আইনশৃঙ্খলা বাহিনী অন্যসব ঘটনার মতো এ ঘটনারও রহস্য উদঘাটন করবে এমন আশাবাদ জানিয়ে হানিফ বলেন, ব্লগার হত্যা, বিভিন্ন ধর্মের মানুষ হত্যা, বিদেশিদের ওপর হামলা ও হত্যার রহস্য এ সরকার উদঘাটন করেছে। পুলিশ কর্মকর্তার স্ত্রীকে হত্যার ঘটনাতেও দায়ীদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করা হবে বলে জানান তিনি।

এ প্রসঙ্গে মানবাধিকার নেত্রী অ্যাডভোকেট সিগমা হুদা বলেন, পুলিশ কর্মকর্তার ওপর কোন ক্ষোভ থাকলে তার পরিবারের ওপর হামলা করা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। আইন নিজের হাতে তুলে নেয়া এবং তার বিচার না হওয়ার কারণেই এমন ঘটনা ঘটছে। সরকারকে এ বিষয়ে কঠোর ভূমিকা নিতে হবে। পুরো রাজনীতি কাঠামোর কারণেই মানুষের আইনের প্রতি শ্রদ্ধা কমে গেছে। যার কারণে কাউকে পছন্দ না করলেই তাকে হত্যার মতো ঘটনা ঘটছে। এতে শুধু আইন শৃঙ্থলা পরিস্থিতিই নয়, সরকারের অস্তিত্বও প্রশ্নবিদ্ধ হয় বলে মনে করেন তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু

দেশের মানুষের মনোবাসনা বুঝে স্বচ্ছ রাজনীতির আহ্বান জানিয়ে বিএনপির স্থায়ীবিস্তারিত পড়ুন

বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা

বগুড়ায় ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ১৫৭ জনের বিরুদ্ধে আরও একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। শনিবার রাতে বগুড়া সদর থানায় গাবতলীর নিহত বিএনপি নেতা জিল্লুর রহমানের স্ত্রী খাদিজা বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের একদফা আন্দোলনে গিয়ে সংঘর্ষের সময় শহরের ঝাউতলা এলাকায় নিহত হনবিস্তারিত পড়ুন

  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল
  • বিএনপির টপ টু বটম দুর্নীতিতে জড়িত: কাদের
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস