শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

পোর্ট্যাবল ড্রাইভ কেনার আগে যে ৪টি বিষয় বিবেচনা করা উচিত

তথ্য সংরক্ষণের জন্য ক্লাউড স্টোরেজ খুবই ভালো কিন্তু আপনার যদি অনেক বেশি তথ্য রাখার প্রয়োজন পরে সেক্ষেত্রে অনলাইন ব্যাকআপ কখনই যথেষ্ট নয়।আবার ব্রডব্যান্ড এক্সেসের বাঁধা কিংবা ধীর গতির ইন্টারনেট হলে লোকাল স্টোরেজই একমাত্র ভরসা।

আর এসব কারণেই পোর্ট্যাবল স্টোরেজের উৎপত্তি।যেখানে আপনি হোম ভিডিও এডিট করা থেকে শুরু করে গাদা গাদা পারিবারিক ছবি সংরক্ষণ, মিউজিকের সংগ্রহ এমনকি অনেক জরুরি প্রয়োজনে ব্যাকআপ সুবিধা পাবেন এই লোকাল স্টোরেজে। আর তাই কর্মক্ষমতা এবং প্রাপ্যতার বিচারে ক্লাউডের চেয়ে লোকাল স্টোরেজ সবসময়ই ভালো।

এখানে ইউএসবি স্টিক এবং এসডি কার্ডের বাহিরে হাই ক্যাপাসিটি স্টোরেজ (মাল্টিটেরাবাইট হার্ডডিস্ক এবং মাল্টিগিগাবাইট ফ্ল্যাশ) ব্যবহারকারীদের জন্য একটি গাইড দেয়া হয়েছে।সকল ইউএসবি এবং থান্ডারবোল্ট ড্রাইভস আকারে ছোট, ধারণক্ষমতা বেশি, সস্তা এবং দ্রুত। আর এসকল সুবিধার একটাই কারণ এগুলো ‘বাস পাওয়ারড’ অর্থাৎ এই ডিভাইসগুলোর পাওয়ার আসে হোস্ট কম্পিউটার থেকে। শুধু মাত্র ডেটা ক্যাবল ছাড়া এর জন্য আলাদা কোন পাওয়ার অ্যাডাপ্টার প্রয়োজন পড়ে না।

৪টি বিষয় পোর্ট্যাবল ড্রাইভ কেনার আগে বিবেচনা করা উচিত বলে সুপারিশ করেছেন সিনেট ওয়েবসাইটের টেক এডিটর ডং এনগো। নিচে এই তালিকাটি দেয়া হল-

সঠিক সংযোগটি নির্বাচন করুন

সংযোগের কথা বলতে এখানে ইউএসবি বনাম থান্ডারবোল্ট সংযোগের কথা বলা হয়েছে।যদিও থান্ডারবোল্ট সংযোগ মূলত অচল। যেহেতু আপনি আপনার ড্রাইভটিকে কম্পিউটারের সঙ্গে সংযোগ করবেন সেক্ষেত্রে আপনার কম্পিউটার কি ধরনের সংযোগ সমর্থন করে তা জানা জরুরি। আর তাই কম্পিউটারটি যদি থান্ডারবোল্ট অথবা থান্ডারবোল্ট ২ পোর্ট (প্রি-২০১৬ ম্যাক কম্পিউটারে বেশ জনপ্রিয়) সমর্থন করে তাহলে আপনাকে থান্ডারবোল্ট ড্রাইভ নির্বাচন করতে হবে। তবে বেশিরভাগ কম্পিউটারে রয়েছে রেগুলার ইউএসবি পোর্ট। সুতরাং ড্রাইভ কেনার আগে ভবিষ্যৎ সংযোগ ট্রেন্ড বিবেচনায় রেখে কেনা উচিত।

বর্তমান ট্রেন্ডের সঙ্গে থাকুন

বর্তমান ট্রেন্ড হল- ইউএসবি টাইপ-সি (ইউএসবি-সি) সংযোগ। নতুন এই সংযোগ টাইপ সর্বশেষ ইউএসবি গ্যাজেট এবং সকল থান্ডারবোল্ট ৩ ডিভাইস সমর্থন করে। অন্য কথায় বলা যায়, সকল থান্ডারবোল্ট ৩ পোর্ট ই ইউএসবি-সি পোর্ট। জেনে রাখা ভালো, একটি ইউএসবি-সি পোর্ট্যাবল ড্রাইভ, ইউএসবি-সি পোর্ট এবং রেগুলার ইউএসবি পোর্ট উভয়ই কাজ করবে। কিন্তু একটি নন-ইউএসবি-সি পোর্ট্যাবল ড্রাইভ ইউএসবি-সি পোর্ট এ কাজ করবেনা যতক্ষণ না আপনি আলাদা অ্যাডাপ্টার ব্যবহার করবেন। সুতরাং আপনি যদি ইউএসবি-সি পোর্ট্যাবল ড্রাইভ কেনেন এটি সকল কম্পিউটারে কাজ করবে। আর তাই আপনি নতুন সংস্করনের কোন কম্পিউটার কিনলেও আপনার ড্রাইভ নিয়ে কোন ঝামেলায় পড়তে হবেনা।

নিশ্চিত হয়ে নিন ড্রাইভটি যথেষ্ট ফাস্ট

প্রথমেই আপনার প্রয়োজন মাথায় রাখুন। যদি শুধুমাত্র মুভি দেখা কিংবা ডেটা ব্যাকআপ রাখতে চান তাহলেট হার্ড ড্রাইভ-বেসড পোর্ট্যাবল ড্রাইভ (নন-এসএসডি) কিনুন। এটি আপনার অর্থ বাঁচাবে। কিন্তু আপনি যদি ভারি কাজ যেমন- এইচডি মুভি ফাইল এডিট করতে চান অথবা অল্প সময়ে ভারি কোন ডেটা ফাইল ট্রান্সফার করতে চান তাহলে আপনাকে কিনতে হবে সলিড স্টেট ড্রাইভ ভিত্তিক পোর্ট্যাবল ড্রাইভ।যদিও এই ড্রাইভ ব্যয়বহুল।

কতটুকু স্টোরেজ ডিভাইস কিনবেন

স্টোরেজ ক্যাপাসিটি সবচেয়ে বড় উদ্বেগের বিষয়। অনেক বেশি দাম দিয়ে বেশি স্টোরেজ ডিভাইস কেনার চাইতে আপনার কাজের জন্য যতটুকু স্টোরেজ ড্রাইভ দরকার তাই কিনুন।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!