শনিবার, জুলাই ৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রধানমন্ত্রীর চীন সফরে ভারতের আপত্তি নেই: পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফরে ভারতের আপত্তি নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, প্রধানমন্ত্রীর এবারের সফ‌রে বাংলা‌দে‌শের উন্নয়ন ইস্যু অগ্রাধিকার পাবে।

বুধবার রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে অ্যাকাডেমির জার্নাল, স্মার্ট লাইব্রেরি ও ওয়েবসাইটের উদ্বোধন শেষে সাংবা‌দিক‌দের মু‌খোমু‌খি হ‌য়ে তি‌নি এ তথ্য জানান।

চীন সফর নিয়ে ভারতের কোনো আপত্তি রয়েছে কি না? এ প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, ‘ভারতের কখনো কোনো আপত্তি ছিল না। আমরা যখন রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা করেছিলাম, তখন চীনের ভূমিকা নিয়ে আলোচনা হয়েছিল। তখন প্রধানমন্ত্রী বলেছিলেন যে, আমি তো চীন যাচ্ছি, সেখানে বিষয়টি নিয়ে আলাপ করব। এভাবেই বিষয়টি এসেছে।’

তিনি বলেন, আমাদের পররাষ্ট্র নীতি হচ্ছে সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়। আমরা সবার সঙ্গে সম্পর্ক সুন্দর রেখে দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। প্রধানমন্ত্রী কয়েকদিন আগে ভারত সফর করে এসেছেন। সেই সফর অত্যন্ত ফলপ্রসূ ছিল। ভারত সফরে যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলাপ করেন, তখন আলোচনা হয়েছিল চীন সফরের বিষয়ে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, চীন আমাদের বড় উন্নয়ন সহযোগী দেশ। আমাদের অবকাঠামো উন্নয়নে… বঙ্গবন্ধু টানেল, পদ্মা সেতুসহ নানা ক্ষেত্রে অনেক আইকনিক স্থাপনা নির্মাণে চীনের অর্থ ও লোকবল লেগেছে। তাই আগামী সফর নিশ্চিতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতদিন ধরে চীন আমাদের উন্নয়ন অভিযাত্রায় যে ভূমিকা রেখে আসছে, সেই উন্নয়ন অভিযাত্রাকে বেগবান করতে চীন সফর গুরুত্বপূর্ণ।

চীন সফরে নতুন কোনো চুক্তি হবে কি না? এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সেটি এখনো ফাইনাল হয়নি, এখনো বলার সময় আসেনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ৮ জুলাই সকালে ঢাকা থেকে বেইজিংয়ের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। আগামী ৯ জুলাই তিনি বেইজিংয়ে বিজনেস ফোরামে যোগ দিয়ে বক্তব্য দেবেন। পরদিন ১০ জুলাই বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে বসবেন। বৈঠকে আর্থিক সহায়তা এবং নতুন প্রকল্পে অর্থায়নের মতো বিষয়গুলো গুরুত্ব পাবে।

পরে প্রধানমন্ত্রী চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা করবেন। প্রধানমন্ত্রীর বেইজিং সফরের সময় দেশটির সঙ্গে বেশ কয়েকটি দলিল সইয়ের কথা রয়েছে। এছাড়া, সরকারপ্রধান বঙ্গবন্ধুর বই ‘আমার দেখা নয়াচীন’-এর চীনা ভাষায় অনুবাদের মোড়ক উন্মোচন করবেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর এবারের চীন সফরের বিশেষ দিকটি হবে বাংলাদেশের জন্য চীনের ৭০০ কোটি ডলারের সমপরিমাণ প্রায় ৫ হাজার ৪০ কোটি ইউয়ানের বেশি ঋণ। এর মধ্যে বাণিজ্য–সহায়তার আওতায় ৫০০ কোটি ডলার ও বাজেট সহায়তার আওতায় ২০০ কোটি ডলারের সমপরিমাণ অর্থ স্থানীয় মুদ্রায় বাংলাদেশকে ঋণ দেবে চীন।

এর পাশাপাশি ভারতের সঙ্গে যেভাবে টাকা–রুপিতে লেনদেনের সিদ্ধান্ত হয়েছে, সেই ধারাবাহিকতায় টাকা–ইউয়ানে লেনদেনের চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। এ ব্যাপারে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি চলছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

কোটা বাতিলের দাবিতে ফের ঢাকা-আরিচা মহাসড়কে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন

কোটা পুনর্বহালের অন্যায্য সিদ্ধান্ত বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালেরবিস্তারিত পড়ুন

যুক্তরাজ্যে সাবেক ৪ প্রধানমন্ত্রীদের হার

সদ্য সমাপ্ত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির পতনের আভাসবিস্তারিত পড়ুন

কনজারভেটিভদের ‘ঐতিহাসিক পরাজয়’,  ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন স্টারমার

যুক্তরাজ্যে এতিহাসিক পরাজয় বরণ করতে যাচ্ছে কনজারভেটিভ পার্টি। নতুন প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • বোটানিক্যাল গার্ডেনে প্রবেশমূল্য বাড়ানোর প্রতিবাদে মানববন্ধন
  • স্ট্রোক করেছেন নাফিস ইকবাল, এয়ার অ্যাম্বুলেন্সে আনা হয়েছে ঢাকায়
  • কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি, দুর্ভোগে সোয়া লাখ মানুষ
  • চাকরির মেয়াদ বাড়ল আইজিপির
  • ভারতের অনুমতি নিয়ে প্রধানমন্ত্রীকে চীন যেতে হয়: রিজভী
  • গাড়িচাপায় দারোয়ানের মৃত্যুর ঘটনায় শেরেবাংলা নগর থানায় মামলা
  • ধর্ষণের মামলায় খন্দকার মোশতাক ও অধ্যক্ষ ফাওজিয়াকে অব্যাহতি
  • উপজেলা চেয়ারম্যান পদে সম্পদশালীদের ভিড়, নির্বাচন ব্যবস্থা সংস্কারে সুজনের ১১ সুপারিশ
  • প্রতিটি হামলার বিচার একদিন হবে, আহত বাচ্চুকে দেখতে গিয়ে রিজভী
  • শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. ইউনূসের জামিনের মেয়াদ বাড়ল
  • কোটা পুনর্বহালের রায় দিয়েছেন আদালত, সমাধান আদালতের মাধ্যমেই করতে হবে: পররাষ্ট্রমন্ত্রী
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের ৪ ফ্ল্যাট ও ৮৬৬ শতাংশ জমি জব্দের নির্দেশ