মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

“প্রধান বিচারপতির বক্তব্য অনুযায়ী পঞ্চদশ সংশোধনী অবৈধ”

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার একটি বক্তব্য উদ্ধৃত করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ওই বক্তব্য অনুযায়ী পঞ্চদশ সংশোধনী অবৈধ।

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি। বুধবার দুপুরে অনুষ্ঠিত হয় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের আলোচনা সভাটি।

বিএনপির নেতা বলেন, “দেশের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, অবসর গ্রহণের পর যে রায় লেখা হয় তা বেআইনি এবং অসাংবিধানিক। তাহলে বিচারপতি খায়রুল হক অবসর গ্রহণের পর যে রায় লিখেছেন তা বেআইনি। প্রধান বিচারপতির বক্তব্য অনুযায়ী পঞ্চদশ সংশোধনী অবৈধ। দলীয় পদ্ধতিতে নির্বাচন করাও অবৈধ।”

উচ্চ আদালতের রায়ের আলোকে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করে সংসদ। এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারি ক্ষমতাসীন দলের অধীনে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে রায় ঘোষণাকারী বিচারপতি খায়রুল হক অবসরে যাওয়ার পর ওই রায় লেখেন।

দেশের ২১তম প্রধান বিচারপতির দায়িত্ব গ্রহণের বর্ষপূর্তি উপলক্ষে মঙ্গলবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত এক বাণীতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, “কোনো কোনো বিচারপতি রায় লিখতে অস্বাভাবিক বিলম্ব করেন। আবার কেউ কেউ অবসর গ্রহণের দীর্ঘদিন পর পর্যন্ত রায় লেখা অব্যাহত রাখেন, যা আইন ও সংবিধানপরিপন্থী।”

আলোচনা অনুষ্ঠানে নজরুল ইসলাম প্রধান বিচারপতির এই বক্তব্যকেই উদ্ধৃত করেন।

যে গণতান্ত্রিক অধিকারের জন্য দেশ স্বাধীন করা হয়েছিল, সেই গণতান্ত্রিক অধিকার হরণ করা হয়েছে মন্তব্য করে নজরুল ইসলাম বলেন, “মানুষের মৌলিক অধিকার অবিশ্বাস করা হচ্ছে। আমরা সত্যিকারের গণতন্ত্র চাই। উৎপাদনের রাজনীতি চাই।”

নজরুল ইসলাম বলেন, “শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান প্রকৌশলীদের দিয়ে পদ্মা সেতুর চেয়েও বড় তিস্তা ব্যারেজ তৈরি করেছিলেন। আওয়ামী লীগ নেতাদের তা চোখে পড়ে না।” তিনি বলেন, তারা জিয়ার সমালোচনা করতেই পছন্দ করে বেশি। অথচ তাদের নেতাই তাকে বীর উত্তম উপাধি দিয়েছেন।

সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মুনির হোসেনের সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য দেন বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক দলের নেতা সাইফুল ইসলাম পটু প্রমুখ।

এই সংক্রান্ত আরো সংবাদ

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু

দেশের মানুষের মনোবাসনা বুঝে স্বচ্ছ রাজনীতির আহ্বান জানিয়ে বিএনপির স্থায়ীবিস্তারিত পড়ুন

বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা

বগুড়ায় ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ১৫৭ জনের বিরুদ্ধে আরও একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। শনিবার রাতে বগুড়া সদর থানায় গাবতলীর নিহত বিএনপি নেতা জিল্লুর রহমানের স্ত্রী খাদিজা বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের একদফা আন্দোলনে গিয়ে সংঘর্ষের সময় শহরের ঝাউতলা এলাকায় নিহত হনবিস্তারিত পড়ুন

  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল
  • বিএনপির টপ টু বটম দুর্নীতিতে জড়িত: কাদের
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস