শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

প্রেম ভেঙে গেছে ? জেনে নিন কীভাবে অবসাদ কাটাবেন

প্রেম ভেঙে গেছে? কী মনে হচ্ছে এখন? ঘরে দরজা বন্ধ করে বসে থাকতে ইচ্ছা করছে তো? দুঃখের সিনেমা দেখে, গার্লফ্রেন্ডকে সেন্টিমেন্টাল মেসেজ পাঠিয়েই কেটে যাচ্ছে সারা দিন। অন্য কিছু ভাবার সময় কোথায়? জানি সম্পর্ক ভাঙার যন্ত্রণা কী জিনিস। তবে এ সব বোকা বোকা কাজ কিন্তু এ বার বন্ধ করতে হবে। ব্রেক আপের অবসাদ কাটিয়ে উঠুন।

১। ব্রেক আপ মেনে নিন- সম্পর্ক ভেঙে যাওয়ার পর বেশির ভাগ মানুষই মেনে নিতে পারেন না। প্রাক্তন বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ডের সঙ্গে আবার মিলনের আশায় থাকেন তাঁরা। রাস্তায় হঠাত্ দেখা হওয়ার অলীক চিন্তা, ফোন করার আশায় সময় পেরিয়ে যায়। সারা দিন আগের কথা ভেবে ভেবে সময় নষ্ট হয়। শরীরও ভেঙে যায়। তাই সব থেকে আগে প্রয়োজন পরিস্থিতি মেনে নেওয়া। সম্পর্ক শেষ। এই সত্যিটা মেনে নিন। তবেই ব্রেক আপ কাটিয়ে উঠতে পারবেন।

২। প্রেম সম্পর্কে দৃষ্টিভঙ্গি বদলান- যে সংস্কৃতিতে আমরা বড় হয়ে উঠেছি, যে ধরনের গান শুনেছি, সিনেমা দেখেছি তাতে ছোট থেকেই বিশ্বাস করেছি ‘প্রেম জীবনে এক বারই আসে’। যদিও এই তত্ত্বের সঙ্গে বাস্তবের কোনও মিল নেই। কিন্তু নিজেদের বিশ্বাসের কারণে ব্রেক আপ হলে মনে করি সব শেষ। এ বার এই বিশ্বাস থেকে বেরোন। নতুন মানুষের সঙ্গে মিশুন, নিজেকে চিনতে শিখুন।

৩। দুঃখবিলাসে থাকবেন না- ব্রেক আপের পর দুঃখের গান শুনতে ভাল লাগে। দুঃখের সিনেমা দেখে, দুঃখের কোটেশন পড়ে সময় কাটালে আরও বেশি ব্রেক আপ যন্ত্রণার মধ্যে ঢুকে যাবেন। নিজের চারপাশে নেগেটিভিটি তৈরি হবে। আপনার বন্ধু, আত্মীয়রাও বিরক্ত হবেন। যদি পরিস্থিতি কাটিয়ে উঠতে চান তাহলে অবশ্যই এ সব থেকে দূরে থাকুন।

৪। একা থাকবেন না- ব্রেক আপের পর আমরা নিজেদের গুটিয়ে নিই। আড্ডা, পারিবারিক অনুষ্ঠান থেকে নিজেদের দূরে সরিয়ে রেখে একা সময় কাটাতে চাই। এই ভাবে কিন্তু সমস্যা আরও বাড়বে। একা একা দুঃখ করলে আরও বেশি আবসাদের গভীরে চলে যাবেন। বাড়ির বাইরে বেরোন, সকলের সঙ্গে সময় কাটান।

৫। কাঁদুন- যদি কান্না পায় তাহলে যত খুশি কাঁদুন। প্রাক্তন সঙ্গীর প্রতি রাগে বা নিজেকে জোর করে শক্ত দেখানোর জন্য কান্না চেপে রাখবেন না। কাঁদলে অনেক হালকা লাগবে।

৬। যোগাযোগ বন্ধ রাখুন- প্রাক্তন সঙ্গীর সঙ্গে যোগাযোগ একেবারে বন্ধ রাখুন। ফোন, টেক্সট থেকে বিরত থাকুন। আউট অফ সাইট, আউট অফ মাইন্ড তত্ত্বে বিশ্বাস রাখুন এই সময়।

৭। স্মৃতি আঁকড়ে থাকবেন না- অনেকে প্রাক্তন সঙ্গীর ছবি, জামা সঙ্গে নিয়ে ঘুমোতে যান। এই সব ফিল্মি কাজ ছাডুন। এই সব মায়া কাটাতে হবে। বরং এই সব স্মৃতি ফেলে দিন।

৮। সম্পর্কে নির্ভরতা কাটান- সম্পর্কের ওপর নির্ভরতা খুব স্বাবাবিক। কিন্তু সম্পর্কটাই যখন নেই তখন নির্ভরতা করবেন কীসের? জীবনে প্রেমনই এক মাত্র নয়। আরও অনেক কিছু রয়েছে।

৯। জীবনকে অন্য ভাবে দেখুন- আত্মকেন্দ্রিক হয়ে পড়বেন না। প্রেম চলে গিয়েছে মানে জীবন থেকে ভালবাসা কিন্তু চলে যায়নি। আপনার বন্ধু, পরিবার, আত্মীয়রাও আপনাকে ভালবাসেন। তাদের কথা ভাবুন। জীবনের আনন্দের দিক, ভাল দিকগুলোর দিকে মন দিন।

১০। হুট করে সম্পর্কে জড়াবেন না- অনকে প্রেম ভুলতে নতুন সম্পর্কে জড়াতে চান। এটা সব থেকে ভুল সিদ্ধান্ত। একটা সম্পর্ক পুরোপুরি কাটিয়ে না উঠে অন্য সম্পর্কে জড়ানো উচিত্ নয়। এই সব রিবাউন্ড সম্পর্ক কখনই টেকে না। কিছু দিন একা থাকুন। নিজেকে চিনুন। তবেই আপনি সঠিক সঙ্গী বেছে নিতে পারবেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়