বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

ফিটনেস সতর্ক তামিমরা প্রতিদিন ৪ কি.মি. দৌড়ান

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সেরা ওপেনার তামিম ইকবাল। দেশের ক্রিকেট ইতিহাসে ব্যাটসম্যানের সব রেকর্ড যেন নিজের করে নিয়েছেন এই বামহাতি ক্রিকেটার। এছাড়া দলের অন্যতম সেরা ফিল্ডারও তামিম। তবে ফিটনেস ট্রেনিংয়ে ফাঁকি দেয়া, ফিটনেস নিয়ে আলাদা করে তেমন কাজ না করা, ফিটনেস নিয়ে তেমন সচেতন নন, এমন নানা অভিযোগ ছিল তামিম ইকবালের বিপক্ষে।

কিন্তু হঠাৎই বদলে গেছেন দেশসেরা এই ওপেনার। আগে অনুশীলনে যেখানে তামিম দিনে ২ হাজার মিটার বা দুই কিলোমিটার দৌড়াতেন এখন সেখানে ৪ হাজার মিটার বা চার কিলোমিটার দৌড়ান। আগের থেকে অনেক সচেতন এখন তামিম। ফিটনেস নিয়ে যথেষ্ঠ কাজ করছেন তিনি।
তবে শুধুমাত্র তামিম ইকবাল নন, পুরো দলের মধ্যেই ফিটনেস নিয়ে একটা বড় পরিবর্তন চলে আসছে। কন্ডিশনিং ক্যাম্পে ফিটনেস ট্রেনিং এর মাধ্যমেই এই পরিবর্তন হয়েছে। বৃহস্পতিবার অনুশীলন শেষে ফিটনেস ট্রেনিং নিয়ে স্পিনার আরাফাত সানি বলেন, ” যেভাবে ট্রেনিং হচ্ছে ফিটনেসে উন্নতি না করে কোথায় যাবো বলেন?”

এদিকে বুধবার শেষ হয়েছে টাইগারদের কন্ডিশনিং ক্যাম্পের ফিটনেস ট্রেনিং সেশন। ফিটনেস ট্রেনিং শেষ হলেও তবে এখনও ক্রিকেটারদের ফিটনেসের পরীক্ষা হয়নি। কিছুদিনের মধ্যে কন্ডিশনিং ক্যাম্পে থাকা ক্রিকেটারদের আরো একবার পরীক্ষা দিতে হবে। কেমন হলো ক্রিকেটারদের ট্রেনিং? আর কতোটা উন্নতি করলো ক্রিকেটাররা? এমন প্রশ্নের জবাবে দেশি ট্রেনার ইফতেখারুল ইসলাম বলেন, “এখনও আমরা পরীক্ষা নেইনি। গত বুধবার মাত্র ট্রেনিং সেশন শেষ হলো। পরীক্ষার পরই বলতে পারবো সঠিকভাবে কার কতটা উন্নতি হয়েছে। তবে এভাবে বলতে পারি যে, আগের চেয়ে ২০ থেকে ৩০ ভাগ উন্নতি করেছে ক্রিকেটাররা। একটি উদাহরণ দিলেই বুঝবেন। তা হলো আগে ক্রিকেটাররা দিনে দৌড়াতো ২ হাজার মিটার এখন সেটা উন্নীত হয়েছে ৪ হাজার মিটারে।”

অন্যদিকে আলাদা করে তামিম ইকবালের ফিটনেস নিয়ে কথা বলেন ইফতেখারুল ইসলাম। তিনি বলেন, “তামিম ভাই এখন অনেক সিরিয়াস। আগের তুলনায় তিনি এখন যেমন রানিংয়ে গতি বাড়িয়েছেন। তেমনি তিনি এখন ফিটনেসের প্রতিটি সেশনই শেষ করছেন বেশ ভালোভাবে। ট্রেনিংয়ে তিনি এখন প্রায় প্রতিদিনই চার কিলোমিটার করে দৌড়াতে পারেন।”

কন্ডিশনিং ক্যাম্পের শুরুতে নাসির হোসেন ও জুবায়ের হোসেনকে নিয়ে অভিযোগ করেছিলেন ট্রেনার। কন্ডিশনিং ক্যাম্পে ফিটনেস ট্রেনিং শেষে তাদের বর্তমান অবস্থা জানতে চাইলে তিনি বলেন, “জুবায়ের যেমনটা শুরু করেছে তাতে তাকে নিয়ে বেশ আশান্বিত। ক্যাম্পের বাইরে সে নিজের উন্নতি নিয়ে তেমন কোনো চেষ্টা করে না। কিন্তু এখন সে বেশ উন্নতি করেছে। এই লেগ স্পিনারের ফিটনেস এখন আগের চেয়ে অনেক ভালো। নাসিরের তো তেমন সমস্যা ছিল না। তবে যা ছিল তাও কাটিয়ে উঠেছে।”

তবে ফিটনেস নিয়ে শুধু তামিম ইকবালই নন, কন্ডিশনিং ক্যাম্পের অন্য খেলোয়াড়রাও বেশ সিরিয়াস। এমনটাই দাবী করেছেন ট্রেনার ইফতেখারুল ইসলাম। তবে ফিটনেস ক্যাম্পের বাহিরেও ফিটনেস ধরে রাখার গুরুত্বের কথা জানান তিনি। বর্তমান ক্রিকেট বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকতে ফিটনেস ধরে রাখা অনেক বেশি গুরুত্বপূর্ণ। এ প্রসঙ্গে তিনি বলেন, “আমাদের জাতীয় দলের এমন অনেক ক্রিকেটার আছেন যারা ব্যক্তিগত উদ্যোগে ট্রেনার রেখে অনুশীলন করেন। তাদের নাম আমি বলবো না। তারা বোঝেন যে ক্রিকেটে টিকে থাকতে হলে ফিটনেসের কতটা গুরুত্ব। আমি নিজেও কেউ চাইলে তাকে সাহায্য করি। ক্যাম্পের বাইরেও অনেকেই আমার কাছে আসেন ফিটনেস নিয়ে কাজ করতে। আমি বলবো, এই বিষয়গুলো পরিবর্তনের লক্ষণ। কারণ এই প্রতিযোগিতামূলক ক্রিকেট বিশ্বে টিকে থাকতে হলে একজন ক্রিকেটারকে ফিটনেসে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। নয়তো তিনি টিকে থাকতে পারবেন না।”

এই সংক্রান্ত আরো সংবাদ

ভারতের বিপক্ষে ১৩৩ রানের বিশাল পরাজয় বাংলাদেশের

ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ১৩৩ রানের বিশাল ব্যবধানেবিস্তারিত পড়ুন

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

  • বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন
  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা