শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

ফিলিস্তিনকে পাঠানো ভারতের উপহার আটকে দিল ইসরায়েল

ফিলিস্তিনের আল-কুদস ইউনিভার্সিটিতে একটি অত্যাধুনিক আইটি সেন্টার উদ্বোধন করতে যাচ্ছিলেন (এরই মধ্যে উদ্বোধন হয়ে গেছে) ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এ জন্য এখানে তিনি কিছু উপহার পাঠিয়েছিলেন। কিন্তু পথে ইসরায়েলি কর্তৃপক্ষ আটকে দিল সেগুলো। ভারতের তরফ থেকে পাঠানো যোগাযোগ প্রযুক্তিব্যবস্থার চারটি ডিভাইসের ছাড়পত্র দিতে অস্বীকার করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। আল-কুদস ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি বিভাগের জন্য এগুলো ছিল উপহার।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, আইটি সেন্টারের জন্য এই চারটি ডিভাইস অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। যদিও ইসরায়েলের শুল্ক কর্মকর্তারা গত সোমবার ভারত থেকে ফিলিস্তিনকে পাঠানো ৩০টি কম্পিউটার ছেড়ে দেয়, যেগুলো আশদোদ বিমানবন্দরে আটকে ছিল। আর বেন গুরিওন বিমানবন্দরে আটকে থাকা যোগাযোগের ডিভাইসগুলো ছাড়বে বলে মনে হচ্ছে না।

বিলম্বের ব্যাপারে জানতে চাইলে নয়াদিল্লিতে নিযুক্ত ইসরায়েলি দূতাবাসের মুখপাত্র ওহাদ হরসান্দি বলেন, ‘কর্তৃপক্ষ যেহেতু ৩০টি কম্পিউটার ছেড়ে দিয়েছে, আমার মতে, যোগাযোগ প্রযুক্তির ডিভাইসগুলো ইসরায়েলের আইনের সঙ্গে যায় না।’ তিনি জানান, ইসরায়েল ও ফিলিস্তিন একই আইন মেনে চলে। তিনি স্যাটেলাইট ফোনের উদাহরণ দিয়ে বলেন, এ ধরনের ফোন নিয়ে ভারতে প্রবেশ করা যায় না।

আল-কুদস ইউনিভার্সিটি প্রণব মুখোপাধ্যায়কে সম্মানজনক ডক্টরেট ডিগ্রি দেবে (এরই মধ্যে দেওয়া হয়েছে)। কম্পিউটারের ছাড়পত্র দিতে বিলম্ব সম্পর্কে জানতে চাইলে হরসান্দি বলেন, ‘(কম্পিউটার ও যোগাযোগ প্রযুক্তি ডিভাইস উপহার দেওয়া) ভারত সরকারের সিদ্ধান্ত ছিল। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে যাওয়া হলে তারা দ্রুত কাজ করে দেয়।’ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের এটি ঐতিহাসিক সফর। এখান থেকে তাঁর ইসরায়েল সফরের পরিকল্পনা রয়েছে।

ফিলিস্তিন রাষ্ট্রকে রাষ্ট্রপতি প্রণবের সমর্থন নিয়ে প্রশ্ন করা হলে ইসরায়েলি দূতাবাসের মুখপাত্র বলেন, ‘ভারতের অবস্থান আমাদের কাছে আশ্চর্যের নয়। ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি ভারতের সমর্থন এবং ইসরায়েলের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা পরস্পর সম্পর্কিত নয়। আমি মনে করি না, একটি আরেকটির ওপর প্রভাব ফেলবে।’ ফিলিস্তিনকে সহায়তা ও শিক্ষায় সমর্থনের ক্ষেত্রে ভারত সব সময় অগ্রভাগে থেকেছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

ধর্ষণের অভিযোগের তদন্ত চলায় এমবাপ্পেকে বিজ্ঞাপন থেকে সরাল রিয়াল

আর্থিক দ্বন্দ্বের মধ্যে পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে আসার পর একেরবিস্তারিত পড়ুন

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা দ্বিগুণ বেড়ে ২২৬

ঘূর্ণিঝড় ইয়াগির প্রভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে ভারি বৃষ্টিপাতের কারণেবিস্তারিত পড়ুন

ইসরাইলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত

গত ২৪ ঘণ্টায় ইসরাইলি বাহিনীর তান্ডবে প্রাণ গেছে আরও ৩৮বিস্তারিত পড়ুন

  • বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের
  • একদিনে গাজায় ইসরাইলি হামলায় নিহত ৫৭ ফিলিস্তিনি 
  • কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প
  • ওমানে বন্দুকধারীর হামলায় মসজিদের কাছে   ৪জন নিহত
  • ট্রাম্পকে গুলি করা ব্যক্তি দলের নিবন্ধিত ভোটার
  • প্রেসিডেন্ট মাসুদকে সতর্কতা ইরানিদের 
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের
  • ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা ইসলামিক জিহাদের
  • প্রথম বিতর্কের পর ট্রাম্পের দিকে ঝুঁকছেন দোদুল্যমান ভোটাররা!
  • রেবন্ত রেড্ডি এবং চন্দ্রবাবু নাইডু বৈঠক নিয়ে নানা জল্পনা
  • স্টারমারের দুঃখ প্রকাশের পরও বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ