রবিবার, অক্টোবর ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

বাংলাদেশের কিছু সমর্থক যা মনে করে..

বাংলাদেশ ক্রিকেট দলের সমর্থকদের কাছে রমিজ রাজা এক কথায় ভিলেন। পাকিস্তানি এই ক্রিকেটার নিজেও জানেন তা। একাধিকবার বাংলাদেশকে নিয়ে বিরূপ মন্তব্যের সঙ্গে সঙ্গে সাম্প্রতিক সময়ে তামিম কাণ্ড নতুন সমালোচনার জন্ম দিয়েছে। এটাও জানতে পেরেছেন তিনি। রমিজের মতে, সমর্থকরা তাকে ‘ভুল’ বুঝছে যেটা খুবই দুঃখজনক।

প্রথমবারের মতো অনুষ্ঠিত পাকিস্তান সুপার লিগে(পিএসএল) পেশোয়ার জালমির দারুণ পারফরম্যান্স করেন তামিম ইকবাল। সেখানেই একটি ম্যাচে সেরা ক্রিকেটার নির্বাচিত হওয়ার পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তামিম ইকবালের সাক্ষাৎকার নিতে গিয়ে রমিজ রাজা জিজ্ঞেস করেন, ‘ইংলিশ অর হোয়াট?’ এরপর থেকেই এসব নিয়ে শুরু হয় চরম বিতর্ক। দেশের শীর্ষ দৈনিক প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে রমিজ পুরো ব্যাপারটিকে ভুল বোঝাবুঝি বলে মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, ‘ওরা পুরোপুরি ভুল বুঝেছে। তামিমকে আমি প্রশ্নটা করেছিলাম, কারণ আমি বাংলা বলতে পারি না। সে হয়তো উর্দু জানে না। তাহলে কী হবে—ইংলিশ না উর্দু? এটা ছিল খুব সাধারণ একটা ব্যাপার। কিন্তু পরে আমি বুঝেছি, এটিকেই অনেক বড় বানিয়ে ফেলা হয়েছে। এটা সত্যিই খুব দুঃখজনক। একটা নন-ইস্যুকে এমন বিশাল বিতর্কিত ব্যাপার বানিয়ে ফেললে সেটি নিয়ে দিনের পর দিন ব্যাখ্যা দিয়ে যাওয়া কঠিন।’

তবে শুরুটা তামিমকে নিয়ে নয়। নেদারল্যান্ডসের বিপক্ষে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচেও ‘ভুল’ করে বাংলাদেশকে আফগানিস্তান বলেছেন রাজা। এর আগেও কয়েকদফা তার ধারাভাষ্যে উঠে এসেছে বাংলাদেশ বিতৃষ্ণার কথা। সবকিছুই কি তাহলে ‘ভুল বোঝাবুঝি’?
রমিজ রাজার মতে, সেটাই। তাই বাংলাদেশের সমর্থকদের সবকিছু সহজভাবে নেওয়ার পরামর্শ দিয়েছেন সাবেক এই ক্রিকেটার। ওই সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘বাংলাদেশ হ্যাভ টু টেক ইট ইজি। বাংলাদেশ দারুণ একটা ক্রিকেট জাতিতে পরিণত হচ্ছে, তবে সেটির সঙ্গে দায়িত্ববোধের ব্যাপারও চলে আসে। সব সময়ই এমন আক্রমণাত্মক হয়ে থাকলে কীভাবে হবে? আমার মনে হয়েছে, বাংলাদেশের কিছু সমর্থক মনে করে পুরো বিশ্বই বাংলাদেশের বিপক্ষে।’

ধারাভাষ্যকার হিসেবে নিজের পেশাটাকে স্বচ্ছ বলে দাবি করেছেন তিনি। সবসময়েই তিনি নিরপেক্ষ থাকেন এবং বাংলাদেশের সময়েও একই থাকেন তিনি।

বললেন, ‘আমাদের পেশাটা খুব স্বচ্ছ। আমি বারবারই বলে এসেছি, আমার কাজ হলো যতটা সম্ভব নিরপেক্ষ থাকা। বাংলাদেশ আধুনিক মানসিকতার একটা জাতি, অর্থনীতি ও অন্য অনেক ক্ষেত্রেই খুব ভালো করছে। এখন এটা বোঝার সময় এসেছে যে, কারও কোনো মন্তব্য পছন্দ না-ই হতে পারে। সবকিছুতেই এমন তীব্র প্রতিক্রিয়া দেখালে তাতে নিজেদেরই ক্ষতি।’

বাংলাদেশ ক্রিকেটের প্রতি তার ভালোবাসা রয়েছে উল্লেখ করে জানিয়েছেন, সমর্থকরা তার প্রতি যে ভুল ধারণা নিয়ে রয়েছে এবার তা পরিবর্তন হবে বলেই আশা করছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

ভারতের বিপক্ষে ১৩৩ রানের বিশাল পরাজয় বাংলাদেশের

ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ১৩৩ রানের বিশাল ব্যবধানেবিস্তারিত পড়ুন

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

  • বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন
  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা