রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বাংলাদেশ চলচ্চিত্র এফডিসিতে কষ্টে আছেন পার্শ্বচরিত্রের শিল্পীরা

ভরদুপুরে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন বা এফডিসিতে ঢুকেই টের পাওয়া গেল নির্জনতা। কোনো শুটিং নেই, নেই নায়ক-নায়িকার নাচাগানা। শুটিংয়ের বিভিন্ন ফ্লোরে ঝুলছে তালা। এর মধ্যে সকাল থেকে কাজের আশায় বসে আছেন পার্শ্বচরিত্রের অভিনেতা ‘ফাইটার টাইগার’। এফডিসিতে শুটিংয়ের সংখ্যা কমে যাওয়ায় তাঁর মতো শিল্পীরা কষ্টে আছেন।

গতকাল শনিবার দুপুরে এফডিসিতে কথা হয় টাইগারের সঙ্গে। এফডিসিতে অনেক দিন ধরে ‘ফাইটার’ ও ‘ডামি’ হিসেবে কাজ করেছেন তিনি। কিন্তু এখন আর তাঁর সেদিন নেই। এখন যখন-তখন কাজ মেলে না। কাজ পেতে বসে থাকতে হয়।
পার্শ্বচরিত্রের এই দুই শিল্পী নানি-দাদির চরিত্রে অভিনয় করেন। আজকাল তাঁদের আগের মতো কাজ জোটে না। width=
অতীতের রমরমা দিনের স্মৃতি মনে করে টাইগার বলেন, ‘সে এক জমানা ছিল। ঝরনাতে থাকত নায়ক-নায়িকা। ডাবিং রুম, মেকআপ রুম—সব জায়গায় মানুষ। এখন তো বেশির ভাগ সময়ই এসবে তালা ঝোলানো থাকে। আগের সেই পরিচালক, প্রযোজকেরাও নাই। কেউ কেউ অন্য ব্যবসায় চলে গেছেন।’
নায়িকার বান্ধবীর চরিত্রে অভিনয় করেছেন কল্পনা। এফডিসিতে কাজের পরিমাণ কমে যাওয়ায় তাঁর ব্যস্ততা কমেছে।  width=
এফডিসির চারপাশে নজর বোলালেই টাইগারের কথার সত্যতা মেলে। এফডিসির মূল ফটক দিয়ে ভেতরে ঢুকতে দর্শনার্থীদের জন্য কড়াকড়ির তেমন বালাই দেখা গেল না। ভেতরে পার্কের মতো একটি জায়গার বাইরে কয়েকজন তরুণ অলস সময় কাটাচ্ছেন। বাঁকানো সেতুতে শাড়ির আঁচল উড়িয়ে নায়িকার নাচ-গান নেই। সেতুর নিচে টলটলে পানির দেখা নেই। আছে শ্যাওলা ও বড় বড় কলমিশাক। পার্কের ঝরনা বন্ধ। শুটিংয়ের বিভিন্ন ফ্লোরে তালা। কিছু ফ্লোর বেসরকারি টেলিভিশনের কাছে ভাড়া দেওয়া। দু-একটি ফ্লোরে সিনেমার সেট তৈরি হচ্ছে। তবে সেখানে কবে শুটিং হবে, তা কেউ বলতে পারলেন না।
আগের মতো আর কদর নেই ফাইটার টাইগারের (সাদা পাঞ্জাবি)। width=
ফাইটার টাইগারের ভাষ্য, ব্যবসা মন্দ বলে সিনেমা হল ভেঙে মার্কেট করছেন মালিকেরা। সিনেমায় সুন্দর দৃশ্যের জন্য অন্য জায়গা বা দেশের বাইরে শুটিং হচ্ছে। নাচসহ অন্য চরিত্রের জন্য বাইরে থেকে শিল্পী আনা হচ্ছে। নানা কারণে এফডিসিতে শুটিং কমে গেছে। এতে সংকটে পড়েছেন পার্শ্বচরিত্রের শিল্পীরা। তাঁদের জীবন চলে না।

পার্শ্বচরিত্রের অন্য শিল্পীদের মুখেও একই কথা। হতাশা নিয়ে রাবেয়া নামের একজন বললেন, ‘সংসারে অভাব ছিল। তাই এই কাজে আসছিলাম। আগে ভালোই কাজ হইত। কিন্তু এখন সারা দিন ঘুইরাও কাজ পাই না।’

নাম প্রকাশে অনিচ্ছুক পার্শ্বচরিত্রের এক নারী শিল্পী বলেন, তিনি ২০ থেকে ২৫ বছর ধরে এফডিসিতে কাজ করছেন। কাজের পরিমাণ কমে যাওয়ায় এখন এফডিসিতে কম আসেন।

এফডিসির বন্ধ ফ্লোর।  width=
কাজের আশায় সকাল থেকে বসেছিলেন বিনা। মলিন মুখে তিনি বলেন, ‘এখন কাজ পাওনের লাইগ্যা বইস্যা থাকতে হয়। আগে প্রতিদিনই অভিনয়ের ডাক পাইতাম।’
কিশোর বয়সে এফডিসিতে আসেন জসিম। এখন তিনি প্রোডাকশন ম্যানেজার। এফডিসির ভেতরে শুটিংয়ের সংখ্যা কমে যাওয়ার কথা তিনিও স্বীকার করলেন।

এফডিসির মূল ফটক। ছবি: মানসুরা হোসাইন
একটা সময় এফডিসি নিয়ে দর্শনার্থীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা ছিল। তাতে এখন ভাটা পড়েছে। এফডিসিতে এসে হতাশ সোহরাব দেওয়ান। তিনি বলেন, জনপ্রিয় নায়ক-নায়িকাদের দেখার ইচ্ছা ছিল। কিন্তু কাউকে তো দেখতে পেলাম না।
এফডিসির পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার বলেন, আগে এফডিসিতে বছরে ৮০ থেকে ৮৫টি ছবি হতো। এখন তা ৬০-এর ঘরে নেমে এসেছে। সব মিলিয়ে পার্শ্বচরিত্রের শিল্পীদের কাজের ক্ষেত্র কমে গেছে।width="643"

এই সংক্রান্ত আরো সংবাদ

শুল্কমুক্ত গাড়ি খালাস করেছেন সাকিব-ফেরদৌস, পারেননি সুমনসহ অনেকে

আওয়ামী লীগ সরকারের মন্ত্রী ও সংসদ সদস্যদের জন্য আমদানি করাবিস্তারিত পড়ুন

আলোচিত নায়িকা পরীমনির পরিবার সম্পর্কে এই তথ্যগুলো জানতেন?

গভীর রাতে সাভারের বোট ক্লাবে গিয়ে যৌন হেনস্তা ও মারধরেরবিস্তারিত পড়ুন

বাবা দিবসে কাজলের মেয়ে শৈশবের ছবি পোস্ট করলেন

বলিউড অভিনেতা অজয় ​​দেবগন এবং কাজলের কন্যা নাইসা দেবগন সেইবিস্তারিত পড়ুন

  • চলে গেলেন অভিনেত্রী সীমানা
  • শাকিবের সঙ্গে আমার বিয়ের সম্ভাবনা থাকতেই পারে: মিষ্টি জান্নাত
  • এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান
  • বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি
  • এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা
  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • এক রোমাঞ্চকর অসমাপ্ত ভ্রমণ গল্প
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • বিশাখাপত্তনমে কয়েকদিন
  • সংগীত শিল্পী খালিদ আর নেই