সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বাইকপ্রেমীদের জন্য এবার রোমাঞ্চকর দারুণ এক সুখবর!

বাংলাদেশের তরুন-যুবকদের ক্রয়সীমার সীমাবদ্ধতা থাকলেও নানান রকম বাহারি বাইকের প্রতি অদম্য টান আছে এমন মানুষের কোন অভাব নেই । প্রতিনিয়ত বাজারে যে নতুন মডেলের বাইকটা আসছে সেটার কার্যক্ষমতা কেমন, নতুন কি কি সুবিধা থাকছে তা নিয়েও রয়েছে হাজারো প্রশ্ন আর কৌতুহল । সেই ইয়ামাহা ফিফটি মডেলের পুরাতন গাড়ি আর ভেসপার মডেলে থেকে শুরু করে আজ অবধি আধুনিকতা আর বিশ্বের উন্নত দেশগুলোর সাথে তাল মিলিয়ে প্রজন্মের মোটরবাইকপ্রেমীদের চাহিদার কথা মাথায় রেখে কত নিত্য নতুন বাইক যে দেশে এসেছে তার কোন ইয়ত্তা নেই। তবুও নিত্যই বাইকপ্রেমীদের চাহিদার খাতায় যোগ হয় নতুন কোন বাইকের ডিজাইন ।
সেই চাহিদার কথা মাথায় রেখেই দেশের আমদানীকারকেরাও নিয়ে আসছেন অভিনব মডেল আর অপেক্ষাকৃত শক্তিশালী ইঞ্জিনের সব মোটরবাইক ।

তবে বাংলাদেশে বাইক চালানোর ওপর যে নীতিমালা রয়েছে তাতে ১৫৫ সিসির ওপরে কোনো বাইক রাস্তায় চালানো নিষিদ্ধ। তাই তরুণদের আগ্রহ থাকলেও দ্রুত গতির আকর্ষণীয় বাইকগুলো চালানোর সুযোগ মেলে না খুব একটা । তারপরেওরাতেরঢাকায় লুকিয়ে ছাপিয়ে এমন দ্রুত গতির আকর্ষণীয় বাইক চলতে দেখা যায়কখনো কখনো ।

জাপানের স্বনামধন্য বাইক নির্মাতা প্রতিষ্ঠান ইয়ামাহা ভারতের সাথে যৌথ প্রযোজনায় বাইক তৈরি করছে অনেক আগে থেকেই। নজর কাড়া ডিজাইনের এই বাইকগুলো আমাদের দেশে যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে, বিশেষত তরুনদের মাঝে । ইয়ামাহার এফজেড এস, ফেজার ১৫০ সিসি সেগমেন্টে ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করেছে। এবার সুখবর হলো, সেই ধারাবাহিকতায় চলতি বছরে দেশে আসতে যাচ্ছে ১৫০ সিসির বাইক ইয়ামাহা এম স্লেজ।

কি থাকবে দ্রুত গতির আকর্ষণীয় ইয়ামাহা এম স্লেজ ( yamaha m slaz 150 ) এই বাইকে

আমদানীকারক একটি প্রতিষ্ঠানের সুত্রে জানা গেছে, ‘স্ল্যাশ ইউর ডার্কনেস’ এই থিমে বাজারে আসা ইয়ামাহা এম স্লেজ চার স্ট্রোক ও চার বাল্বের লিকুইড কুলিং ইঞ্জিন। বাইকটির বোর এবং স্ট্রোক যথাক্রমে ৫৭ ও ৫৮.৭ মিলিমিটার। বাইকটির ফুয়েল সাপ্লাই সিস্টেম ইনজেকশন। এর ইগনিশন সিস্টেম টিসিআই। বাইকটির ফুয়েল ট্যাংকের জ্বালানির ধারণ ক্ষমতা ১০.২ লিটার।

বাইকটিতে ১ লিটারের রিজার্ভ ট্যাঙ্ক রয়েছে। বাইকটি লিটারে ৩৫ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম। এতে ৬ স্পিডের গিয়ার বক্স রয়েছে। বাইকটির ওজন ১৩৫ কেজি।

এটির বিএইচপি ১৬.৮।সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৬৭ কিলোমিটার। ১৬.৮ বিএইচপি ৮ হাজার ৫০০ আরপিএম গতির সঙ্গে এই বাইকের টর্ক ১৫ এনএম/ ৭ হাজার ৫০০০ আরপিএম। ইয়ামাহা এম স্লেজের উভয় চাকায় ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। এর দুটি চাকাতেই অ্যালয় হুইল রয়েছে এবং এর টায়ারগুলো টিউবলেস।

টায়ার দুটি যেকোনো ১৫০ সিসির বাইকের চেয়ে অনেকটা মোটা এবং সফট গ্রিপযুক্ত। এটা আপনাকে যেমন রাইডিংয়ে কমফোর্ট দেবে তেমনই দ্রুত গতিতে নিরাপদে কর্নারিংয়ের সুবিধা দেবে।

বাইকটির কনসোল ফুল ডিজিটাল এবং খুবই স্টাইলিশ। এর কনসোলে রয়েছে একটি ডিজিটাল স্পিডোমিটার, ডিজিটাল ট্যাকোমিটার, ডিজিটাল ফুয়েল ও ব্যাটারি ইনডিকেটর, টাইম সহ আরও অনেক কিছু। এর স্পিডোমিটারে এলসিডি ব্যবহার করা হয়েছে।

বাইকটির সামনের চাকায় সোনালী রঙের ক অ্যাবসর্ভার ব্যবহার করা হয়েছে। এতে ইউএসডি সাসপেনশন রয়েছে। বাইকটির প্রত্যেকটি লাইট প্যানেলে এলইডি লাইট ব্যবহার করা হয়েছে। এর সিগন্যাল লাইটগুলোতে আছে এলইডি ক্রিস্টাল লাইট। বাইকটির টপ স্পিড ঘন্টায় ১৩১ কিলোমিটার। বাইকটিতে এমটি সুইচ স্টার্ট রয়েছে।

তবে লাখো তরুন-যুবকের স্বপ্নে গেথে থাকলেও এই বাইক সহজলভ্য নয় দামে । আমদানীকারক প্রতিষ্ঠানটি জানিয়েছে, বাংলাদেশের বাজারে এই বাইকটির মূল্য সাড়ে চার লাখ ১০ হাজার থেকে চার লাখ ৩০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়