বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

বিএনপির ‘ভাইব্রেন্ট ও ডাইনামিক’ কমিটি ঘোষণা

জাতীয় সম্মেলনের প্রায় পাঁচ মাস পর দলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছে বিএনপি। তবে ১৯ সদস্যের স্থায়ী কমিটির দুইটি পদ খালি রাখা হয়েছে। আর ৫০২ সদস্যের জাতীয় নির্বাহী কমিটিতে ছাত্র বিষয়ক সম্পাদক ও যুব বিষয়ক সম্পাদকের নাম ফাঁকা রয়েছে।

দুপুরে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এই কমিটির ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত ১৯ মার্চ বিএনপির জাতীয় সম্মেলনে চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পূর্ণাঙ্গ কমিটি করার ক্ষমতা দেয় কাউন্সিলররা। এরপর তিন দফায় ৪২ জনের নাম ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে বাকিদের নামই ঘোষণা করলেন ফখরুল।

বিএনপির ইতিহাসে এতবড় কেন্দ্রীয় কমিটি করা হয়নি কখনও। এর কারণ জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘সময়ের পরিক্রমায় বিএনপি একটি বড় দলে পরিণত হয়েছে। ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদলসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরাও মূল দলে জায়গা পাওয়ার যোগ্য হয়েছেন। তাদের জায়গা করে দিতেই কমিটি কিছুটা বড় হয়েছে।’

নতুন কমিটি বিএনপি বা দেশের জন্য কী ভূমিকা রাখবে-জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, ‘আমার দৃষ্টিতে এটা একটি ভাইব্রেন্ট ও ডাইনামিক কমিটি হয়েছে। দেশের রাজনীতিতে এই কমিটি ইতিবাচক ভূমিকা রাখতে পারবে।’

স্থায়ী কমিটিতে নতুন দুই মুখ
দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্ষদ স্থায়ী কমিটির আকার আগের মতই ১৯ জন রয়ে গেছে।আগের কমিটি থেকে বয়সের কারণে বাদ পড়েছেন দুই জন। এরা হলেন এম শামসুল ইসলাম ও বেগম সরোয়ারি রহমান। আর যোগ হয়েছে চট্টগ্রামের নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী ও কক্সবাজারের সালাহউদ্দিন আহমেদের নাম।

এই দুই নেতার মধ্যে আমীর খসরু বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ছিলেন। আর সালাহউদ্দিন ছিলেন যুগ্ম মহাসচিব। তিনি এখন ভারতের মেঘালয়ের শিলংয়ে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে বিচারের মুখোমুখি। সরকারবিরোধী আন্দোলনের এক পর্যায়ে নিখোঁজ হওয়ার বেশ কয়েক মাস ২০১৫ সালের ১১ মে তিনি শিলংয়ে পুলিশের কাছে আটক হক।

অন্যান্য কমিটি
মির্জা ফখরুল দলের সহসভাপতি হিসেবে ৩৬ জনের নাম ঘোষণা করেছেন। আগের কমিটিতে এই সংখ্যা ছিল ১৭ জন। এদের কেউ বাদ পড়েননি। নতুনদের মধ্যে উল্লেখযোগ্য নেতাদের মধ্যে আছেন বরকতউল্লাহ বুলু, শাহজাহান ওমর, মীর নাসির হোসেন, মোফাজ্জল হোসেন কায়কোবাদ, মোসাদ্দেক আলী ফালু, ওসমান ফারুক, অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা রুহুল আলম চৌধুরী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সাংবাদিক শওকত মাহমুদ, চিকিৎসক নেতা এ জেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, আহমদ আজম খান, নিতাই রায় চৌধুরী, গিয়াসউদ্দিন কাদের চৌধুরী, আবদুল আওয়াল মিন্টু, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আসামি আবদুস সালাম পিন্টু।

দলের চেয়ারপারসনের উপদেষ্টা হিসেবে রাখা হয়েছে ৭৩ জনকে। আগের কমিটিতে এই সংখ্যা ছিল ৩৫ জন। নতুন যেসব নাম যোগ হয়েছে তাদের মধ্যে আছেন সারোয়রি রহমান, আইনজীবী এ জে মোহাম্মদ আলী, ফজলুর রহমান পটল, নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা প্রমুখ।

এই সংক্রান্ত আরো সংবাদ

ফের ২ দিন রিমান্ডে আনিসুল হক

রাজধানীর বাড্ডা থানার স্বেচ্ছাসেবকদল নেতা আল-আমিন হত্যা মামলায় সাবেক আইনমন্ত্রীবিস্তারিত পড়ুন

আমির খসরু: নির্বাচনের মাধ্যমে জনগণকে দেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গণতন্ত্রেরবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

  • হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু
  • বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা
  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল