শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

বিপিএলে কেন এই বৈষম্য! শুধু সাকিব কেন? দেশের সবাই বিদেশিদের চেয়ে কম টাকা পাবেন।

ম্যাচ পাতানো আর নানা অনিয়মের রাহু-গ্রাস পেরিয়ে বিপিএল এখন মাঠে গড়ানোর অপেক্ষায়। মাঝে এক বছর বিরতি দিয়ে আবারো শুরু হবে চার-ছক্কার ধুন্ধুমার এই লড়াই। শীতের আগমনী বার্তা নিয়ে আসা মাসে বিষয়টা শিহরণ জাগানিয়া বটে। কিন্তু সব শিহরণ এক লহমায় ফুরিয়ে যাবে যখন আপনার চোখের সামনে ভেসে উঠবে, এই আসরে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বিদেশি প্রায় অচল খেলোয়াড়দের চেয়ে কম টাকা পাচ্ছেন!

যে সাকিব আল হাসানকে দলে নিতে বিদেশি লিগগুলোতে রীতিমতো লড়াই বেঁধে যায়, আর সেই সাকিব আল হাসান কিনা বিদেশি ‘বি’ ক্যাটাগোরির খেলোয়াড়দের চেয়ে কম টাকা পাবেন! কলকাতা নাইট রাইডার্স এক মৌসুমে সাকিবকে কিনে নেয় প্রায় চার কোটি টাকায়। আর সেই সাকিব কিনা বিপিএলে পাবেন মাত্র ৩৫ লাখ টাকা! সেখানে ‘বি’ ক্যাটাগরির বিদেশি প্রায় অচল খেলোয়াড় সাঈদ আজমল ও ব্রাড হগরা পাচ্ছেন প্রায় ৩৯ লাখ টাকা!

শুধু সাকিব কেন? দেশি সব খেলোয়াড়রাই বিদেশি খেলোয়াড়দের চেয়ে কম টাকা পাবেন। দেশের ক্রিকেটের স্বার্থে বিপিএল। দেশকে তুলে ধরা, দেশের ক্রিকেটারদের সুযোগ করে দেওয়ার জন্য বিপিএল। কিন্তু সেখানে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান যদি বিদেশি ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়ের অর্ধেক টাকা পান তাহলে এই বিপিএল আমাদের কাম্য হতে পারে না। বৈষম্য থাকবে। কিন্তু তাই বলে সেটা এতো আকাশ-পাতাল বৈষম্য হবে কেন?

একজন বিদেশি ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড় পাবেন ৭০ হাজার ডলার (প্রায় ৫৫ লাখ টাকা)। আর বাংলাদেশি একজন আইকন খেলোয়াড় পাবেন মাত্র ৩৫ লাখ টাকা? এ বিষয় বিপিএল গভর্নিং কাউন্সিলের দাবি সাকিব-তামিমদের সঙ্গে কথা বলেই বিষয়টি নির্ধারণ করা হয়েছে। হোক না কথা বলেই নির্ধারণ করা। তাই বলে অর্থের পরিমাণটা অর্ধেক হবে কেন? বিদেশি খেলোয়াড়দের অংশগ্রহণ ছাড়া বিপিএল তার মর্যাদা কিংবা আকর্ষণ হারাবে! আফ্রিদি, গেইল, শোয়েব মালিক, কুমার সাঙ্গাকারাদের ছাড়া দর্শকপ্রিয়তা হারাবে বিপিএল! তাই বলে ঘরোয়া ক্রিকেটারদের ঠকিয়ে বিপিএল কেন? এতো বৈষম্য করে কেন?

বিপিএল গভর্নিং কাউন্সিল আগেই নির্ধারণ করে দিয়েছে কে কত পাবে। সে অনুসারে চারটি ক্যাটাগরিতে বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিক ঠিক করা হয়। ‘এ’ ক্যাটাগরির বিদেশি খেলোয়াড়রা পাবেন ৭০ হাজার ডলার (৫৫ লাখ+ টাকা), ‘বি’ ক্যাটাগরি ৫০ হাজার ডলার (প্রায় ৩৯ লাখ টাকা), ‘সি’ ক্যাটাগরি ৪০ হাজার ডলার (প্রায় ৩২ লাখ টাকা) ও ‘ডি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৩০ হাজার ডলার (২৩ লাখ টাকা)।

এই সংক্রান্ত আরো সংবাদ

ভারতের বিপক্ষে ১৩৩ রানের বিশাল পরাজয় বাংলাদেশের

ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ১৩৩ রানের বিশাল ব্যবধানেবিস্তারিত পড়ুন

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

  • বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন
  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা