শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

বৃহৎ ইসলামী জোটের স্বপ্ন দেখছে ঐক্যজোট

বাংলাদেশে বিএনপির নেতৃত্বাধীন জোট থেকে বেরিয়ে গেছে প্রায় দেড়যুগের শরিক ইসলামী ঐক্যজোট। কওমি মাদ্রাসা-ভিত্তিক কয়েকটি দলের এই জোট বৃহস্পতিবার ঢাকায় তাদের ত্রি-বার্ষিক সম্মেলন থেকে বিএনপির নেতৃত্বাধীন জোট থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

ইসলামী ঐক্য জোটের নেতারা বলেছেন, তারা ইসলামপন্থী দলগুলোকে ঐক্যবদ্ধ করে স্বতন্ত্র এবং শক্তিশালী একটা অবস্থান তুলে ধরতে চান। সে কারণেই তারা বিএনপির নেতৃত্বাধীন জোট থেকে বেরিয়ে এসেছেন।

বিএনপির নেতৃত্বাধীন জোটের বিভিন্ন বৈঠকে ইসলামী ঐক্যজোট অংশ নিচ্ছিল না কয়েক মাস ধরে। ফলে ইসলামী ঐক্য জোট বিএনপির সাথে থাকছে না, এ ধরণের একটা গুঞ্জন ছিল রাজনৈতিক অঙ্গনে।

এমন পটভূমিতে ঢাকায় ইসলামী ঐক্যজোটের ত্রি-বার্ষিক সম্মেলনে কি সিদ্ধান্ত আসে, সেদিকেই নজর ছিল বিএনপি এবং এর নেতৃত্বাধীন জোটের অন্যান্য শরিকদের।
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আব্দুল লতিফ নিজামী সম্মেলনে দেশের বিভিন্ন জায়গা থেকে আসা তাদের প্রতিনিধিদের সামনে ঘোষণা করেন, তারা কওমি মাদ্রাসা-ভিত্তিক ইসলামী দলগুলোকে ঐক্যবদ্ধ করে একটি স্বতন্ত্র অবস্থান তৈরি করতে চান।

তবে বিএনপি অভিযোগ করেছে, বিভিন্ন মামলা এবং সরকারের চাপে ইসলামী ঐক্যজোট এই অবস্থান নিয়েছে। বিএনপির সাথে বিভিন্ন বিষয়ে অভিমান থেকে তাদের মধ্যে দূরত্ব সৃষ্টি হয়েছে, এমন খবরও সংবাদ মাধ্যমে এসেছে।

তবে আব্দুল লতি নিজামই এসব বক্তব্য মানতে রাজি নন। দেশের বিভিন্ন জায়গা থেকে ইসলামী ঐক্যজোটের নেতাকর্মীরা বাসে করে মিছিল নিয়ে এসে এই সম্মেলনে যোগ দিয়েছেন।

সম্মেলনে কেন্দ্রের অনেক নেতার পাশাপাশি মাঠ-পর্যায়ের নেতাদের বক্তব্যেও বিএনপির নেতৃত্বাধীন জোট থেকে বেরিয়ে স্বতন্ত্র অবস্থান তৈরির তাগিদ ছিল।
শেষপর্যন্ত বিএনপির নেতৃত্বাধীন জোট থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তকে মাঠ-পর্যায়ের অনেকেই তাদের জন্য ইতিবাচক হিসেবে বর্ণনা করেন।

তবে সম্মেলনে অংশ নেয়া অনেকে বিএনপির জোটে থাকার পক্ষে ছিলেন বলে মনে হয়েছে। কিন্তু তারা মাইকের সামনে কথা বলতে চাননি। ১৯৯৯ সালের জানুয়ারি মাসে তৎকালীন আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে আন্দোলনে বিএনপি চারদলীয় জোট গঠন করেছিল।

সেই প্রতিষ্ঠা থেকে ইসলামী ঐক্যজোট তাতে ছিল। ফজলুল হক আমিনীর মৃত্যুর পর ইসলামী ঐক্যজোটের নেতৃত্বে এসেছেন আব্দুল লতিফ নিজামী এবং মি. আমিনীর ছেলে আবুল হাসানাত আমিনী।

এছাড়া এবার সম্মেলনে নতুন কমিটিতে হেফাজতে ইসলামের মহাসচিব জুনায়েদ বাবুনগরীকেও রাখা হয়েছে। হেফাজতে ইসলামের প্রধান নেতা আহমেদ শফির লিখিত শুভেচ্ছা বক্তব্যও সম্মেলনে পড়ে শোনানো হয়েছে।

আবুল হাসানাত আমিনী বলেছেন, তারা স্বতন্ত্রভাবে বড় একটি ফোরাম তৈরির টার্গেট নিয়েছেন। তবে ইসলামী ঐক্যজোটে এখন ছোট ছোট যে তিনটি দল রয়েছে।
তার মধ্যে নেজামে ইসলামী পার্টির নেতারা এই সম্মেলনে অংশ নেননি।

এই দলটি ইসলামী ঐক্যজোট নাম নিয়ে বিএনপির নেতৃত্বাধীন জোটেই থাকতে পারে বলে এর নেতারা বলেছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

ফের ২ দিন রিমান্ডে আনিসুল হক

রাজধানীর বাড্ডা থানার স্বেচ্ছাসেবকদল নেতা আল-আমিন হত্যা মামলায় সাবেক আইনমন্ত্রীবিস্তারিত পড়ুন

আমির খসরু: নির্বাচনের মাধ্যমে জনগণকে দেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গণতন্ত্রেরবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

  • হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু
  • বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা
  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল