রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘ব্যবসায়ীদের মধ্যে দুটি বড় ক্যানসার বিরাজ করছে’

বর্তমানে বাংলাদেশে ব্যবসায়ীদের মধ্যে দুটি বড় ক্যানসার বিরাজ করছে বলে মন্তব্য করেছেন এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

মঙ্গলবার দুপুরে রাজধানীর বেইলি রোডে অফিসার্স ক্লাবে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাতলুব আহমাদ বলেন, বর্তমানে বাংলাদেশে ব্যবসায়ীদের মধ্যে দুটি বড় ক্যানসার বিরাজ করছে। প্রথমত, নন-পারফরমেন্স লোন। যেখানে ব্যাংকগুলো ব্যবসায়ীদের কাছে ৬০ হাজার কোটি টাকা পাবে। দ্বিতীয়ত, এনবিআর ব্যবসায়ীদের কাছে বিভিন্ন করবাবদ ৩১ হাজার কোটি টাকা পাবে, যার অধিকাংশ কাস্টমস ডিউটি।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে তিনি বলেন, বেশি বেশি আয় করেন, বেশি বেশি কর দেন। মিথ্যা ঘোষণা দেবেন না। ব্যবসায়ীদের দুর্নাম করবেন না। কর দেন, বুক ফুলিয়ে হাঁটব।

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের সভাপতি বলেন, ডিজিটাল বাংলাদেশে এনবিআরও ডিজিটালের পথে এগিয়ে যাচ্ছে। ভবিষ্যতে কাস্টমসের অটোমেশনের পাশাপাশি প্রতিটি সেক্টরে ডিজিটাইজেশনের আওতায় আসবে। এফবিসিসিআই ও এনবিআরের মধ্যে নতুন পার্টনারশিপ তৈরি হয়েছে। আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যাগুলো চিহ্নিত করে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

২০০৯ সালে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন (ডব্লিউসিও) ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করার পর থেকে সদস্যভুক্ত ১৭৯টি দেশ দিবসটি পালন করে আসছে। বাংলাদেশও সংস্থাটির সদস্য হিসেবে দিবসটি পালন করছে। এবারের আন্তর্জাতিক কাস্টমস দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘ডিজিটাল কাস্টমস : প্রোগ্রেসিভ এনগেজমেন্ট’। দিবসটি উপলক্ষে সকালে এনবিআর বর্ণাঢ্য র‌্যালি বের করে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসের সফলতা কামনা করে পৃথক বাণী দিয়েছেন। তারা বাণীতে কাস্টমস বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের এবং কর প্রদানকারী ব্যক্তি ও কোম্পানি পর্যায়ে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ ছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ড. এম আবদুর রাজ্জাক ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

এই সংক্রান্ত আরো সংবাদ

খেলাধুলায় কর্মোদ্দীপনা ও মনোবল বৃদ্ধি পায়: মাইনুল হাসান

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান বলেছেন, ‘শারীরিকবিস্তারিত পড়ুন

দুর্গাপূজায় ভারত যাচ্ছে তিন হাজার টন ইলিশ

অন্তর্বর্তীকালীন সরকার ভারতে ইলিশ রপ্তানি করবে কি না এ নিয়ে বেশ কিছু দিন ধরে আলোচনা চলছে। এরইমধ্যে জানা গেল, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। শনিবার বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখা থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এতে আরও বলা হয়েছে, রপ্তানিকারকদের আবেদনের বিপরীতে নির্ধারিত শর্তাবলি পূরণ সাপেক্ষে তিন হাজার মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হলো। সংশ্লিষ্ট আবেদনকারীকে প্রয়োজনীয় কাগজপত্রসহ আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর (উপসচিব, রপ্তানি-২ শাখা, কক্ষ নং ১২৭, ভবন নং ৩, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়) আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। উল্লিখিত সময়সীমার পর প্রাপ্ত আবেদন গ্রহণযোগ্য হবে না।বিস্তারিত পড়ুন

প্রচলিত দলগুলো জনপ্রত্যাশা পূরণে ব্যর্থ হলে তরুণদের দল গঠন করতে হবে: ফরহাদ মজহার

ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে তরুণদের মাধ্যমে প্রকাশিত ফ্যাসিবাদের বিরুদ্ধে দেশেরবিস্তারিত পড়ুন

  • কলেজছাত্র ইলহামের চিকিৎসায় তারেক রহমানের বিশেষ উদ্যোগ
  • সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র করা হচ্ছে: হাসান আরিফ
  • রাষ্ট্র সংস্কার ও জবাবদিহিতা প্রতিষ্ঠার আহ্বানে ড. ইউনূসকে ৪ মার্কিন সিনেটরের চিঠি 
  • জাতিসংঘ অধিবেশনে বিশ্বব্যাপী অস্থিরতা নিরসনের প্রচেষ্টাই মূখ্য হয়ে উঠবে
  • ভোটের অধিকার নিশ্চিত না হওয়া পর্যন্ত বিএনপির আন্দোলন অব্যাহত থাকবে: তারেক রহমান
  • সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে
  • জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক
  • বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক, শর্ত চার
  • কেজরিওয়ালের পদত্যাগের পর কে হবেন দিল্লির মুখ্যমন্ত্রী? আলোচনায় আছেন যারা 
  • মহানবীর আদর্শে বৈষম্যহীন সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র গঠন সম্ভব: ধর্ম উপদেষ্টা
  • নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বৈঠক হতে পারে শেহবাজ শরিফের 
  • কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার