রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ব্রাজিলের নিম্নমানের গম ফিরিয়ে দিলেন

ব্রাজিল থেকে আমদানি করা গম নিম্নমানের হওয়ায় ফিরিয়ে দিলেন কুষ্টিয়া-৪ আসনের সরকারদলীয় সংসদ সদস্য আবদুর রউফ। গতকাল শনিবার খুলনা থেকে টেস্ট রিলিফের (টিআর) জন্য ছাড়কৃত ২৩৩ টন গম কুষ্টিয়ার কুমারখালী উপজেলা খাদ্যগুদামে আনা হয়।

এ সময় গমের মান খারাপ দেখে সাংসদ রউফ তা গুদামজাত করতে নিষেধ করেন এবং ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন। পরে টিআরের ডিও কিনেছেন এমন স্থানীয় কয়েকজন ব্যবসায়ী এসব গম নিয়ে যান। গম গুদামে ঢুকতে বাধা দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

জানা গেছে, গতকাল খুলনা থেকে ১৫টি ট্রাকে ২৩৩ টন গম কুমারখালী উপজেলা খাদ্য কার্যালয়ে আনা হয়। এসব গম ব্রাজিল থেকে আমদানি করা। স্থানীয় লোকজন গমের বিষয়টি সাংসদ আবদুর রউফকে জানালে তিনি ঘটনাস্থলে এসে গমের মান খারাপ অভিযোগে তা গুদামজাত করতে কর্মকর্তাকে নিষেধ করেন।

একই সঙ্গে গমগুলো ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন তিনি। এ ব্যাপারে সংসদ সদস্য আবদুর রউফ বলেন, ‘চোখের দেখায় গমের মান খারাপ হওয়ায় গুদামে ঢুকতে নিষেধ করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা ছাড়া কুমারখালী খাদ্যগুদামে এসব গম ঢুকতে দেওয়া হবে না।’

কুমারখালী উপজেলা খাদ্য অফিসের এক কর্মকর্তা বলেন, এসব গম টিআর, কাবিখা ও জিআর প্রকল্পে দেওয়ার জন্য সরকারি নির্দেশনা রয়েছে। স্থানীয় সংসদ সদস্য নিষেধ করায় গম গুদামজাত করা হয়নি। তিনি জানান, কুমারখালী উপজেলায় জুন মাসে টিআর প্রকল্পে ২৩৩ টন গম বিশেষ বরাদ্দ দেওয়া হয়।

স্থানীয় কয়েকজন আওয়ামী লীগ নেতা ও গম ব্যবসায়ী এসব প্রকল্প নিয়ন্ত্রণ করছেন। এ প্রকল্পের ছাড়কৃত গমই খুলনা থেকে চালানের মাধ্যমে আনা হয়। আগেই স্থানীয় গম ব্যবসায়ী ও আরও কয়েকজন ব্যবসায়ী এসব গম কিনে নেন।

সূত্র জানায়, আরও এক হাজার টন গম একইভাবে বিভিন্ন প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে। জুন মাসে এসব ডিও ছাড় করা হয়েছে। এসব গমও খুলনা থেকে আনা হবে। কুমারখালী উপজেলা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাবুল আলম বলেন, চালানের মাধ্যমে আনা এই ২৩৩ টন গম টিআর প্রকল্পে ছাড় করা হয়েছে। এসব গম গুদামজাত করা লাগবে না। যেসব ব্যবসায়ী কিনেছেন তারা নিয়ে যাচ্ছেন। সংসদ সদস্যের বাধার বিষয়ে তিনি বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা অনুযায়ী কাজ করা হবে।

কুমারখালী উপজেলা আওয়ামী লীগ সভাপতি মান্নান খান বলেন, এমপি অবৈধ হস্তক্ষেপ করে গম নামাতে বাধা দিয়েছেন। ব্যবসায়ী ও কর্মকর্তাদের কাছ থেকে এমপি অবৈধ সুবিধা নিতে এসব করেছেন বলে অভিযোগ করেন তিনি। এর মধ্য দিয়ে সরকার ও দলের ভাবমূর্তি ক্ষণ্ন হয়েছে। এদিকে স্থানীয় কয়েকজন আওয়ামী লীগ নেতা বলেন, মান্নান খান স্পেশাল টিআরের বরাদ্দ পেয়েছেন। সেই প্রকল্পের জন্য এ গম আনা হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

ভেঙে দেওয়া হলো আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদ

আইএফআইসি ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে নতুন পর্ষদ গঠনবিস্তারিত পড়ুন

বাধ্যতামূলক অবসরে আনসারের উপ-মহাপরিচালক জিয়াউল

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর রংপুর রেঞ্জের উপ-মহাপরিচালক এবিস্তারিত পড়ুন

বৃহস্পতিবার জরুরি সংবাদ সম্মেলন ডেকেছেন সিইসি, আসতে পারে পদত্যাগের ঘোষণা

জরুরি সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুলবিস্তারিত পড়ুন

  • ১৩ বছর পর জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের বৈঠক
  • সরকার নয়, বিটিভিকে জনগণের মিডিয়া হতে হবে: নাহিদ ইসলাম
  • খালেদা জিয়ার সঙ্গে দেখা করলেন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক
  • গুমের শিকার ব্যক্তিদের মুক্তি নিশ্চিতসহ ১২ দাবি সিএআই’র
  • বন্যায় ১১ জেলায় মৃতের সংখ্যা বেড়ে ৫৪
  • বন্যাকবলিত এলাকায় ১০ কোটি টাকার ত্রাণ দেওয়া হয়েছে: বিএনপি
  • রাষ্ট্রের সংস্কার করে নির্বাচনের জন্য অনূকূল পরিবেশ তৈরি করবে সরকার: জামায়াত আমির
  • কিশোরীকে বিবস্ত্র করে হাত-পা বেঁধে গলা কেটে হত্যা
  • ত্রাণ দেওয়ার প্রলোভনে প্রতিবন্ধী নারীকে দলবদ্ধ ধর্ষণের অভিযোগ, আটক ৬
  • গণত্রাণ সংগ্রহ: টিএসসিতে চাল-ডাল-আলু দেওয়ার আহ্বান শিক্ষার্থীদের
  • একযোগে ৪৪ বিচারককে বদলি
  • ২০০৯ এবং তারপরে অস্ত্র লাইসেন্স পেয়েছেন? আপনি বেসরকারি ব্যক্তি? কীভাবে থানায় জমা দেবেন অস্ত্র