রবিবার, অক্টোবর ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

মন থেকে দেশের জন্য কিছু করলেই সেটা দেশপ্রেম: আনিসুর রহমান মিলন

বাংলাদেশের সুদীর্ঘ রাজনৈতিক ইতিহাসে শ্রেষ্ঠতম ঘটনা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ। সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের এক ঐতিহাসিক ঘটনার মধ্য দিয়ে বাঙালি জাতির কয়েক হাজার বছরের সামাজিক রাজনৈতিক স্বপ্ন সাধ পূরণ হয় এ মাসে। ত্রিশ লাখ শহীদ আর দু’লাখ মা-বোনের সম্ভ্রমহানির মাধ্যমে অর্জিত স্বাধীনতার স্বাক্ষর বিজয়ের মাস ডিসেম্বর।

আজ ২ ডিসেম্বর। বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় গৌরবদীপ্ত চূড়ান্ত বিজয় এ মাসের ১৬ ডিসেম্বর অর্জিত হয়। স্বাধীন জাতি হিসেবে সমগ্র বিশ্বে আত্মপরিচয় লাভ করে বাঙালিরা। অর্জন করে নিজস্ব ভূখণ্ড আর সবুজের বুকে লাল সূর্য খচিত নিজস্ব জাতীয় পতাকা। ভাষার ভিত্তিতে যে জাতীয়তাবাদ গড়ে উঠেছিল, এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ঘোষিত স্বাধীনতা পূর্ণতা পায় এ দিনে।

বিজয়ের ৪৫টি বছর পার করেছেন স্বাধীন বাংলাদেশের নাগরিকরা। এতটা বছর পার করে বর্তমান সময়ে এসে বাংলাদেশের মানুষ এই বিজয় দিবসকে নিয়ে কে কি ভাবছেন, স্বাধীনতা আর দেশপ্রেম নিয়ে অামাদের শিল্পীদের ভাবনাটাই বা কী? এসব ভাবনা জানতেই বিজয় দিবস উপলক্ষে নতুন আয়োজন। যেখানে মুক্তিযুদ্ধ, দেশপ্রেম, স্বাধীনতা নিয়ে তারকা বলেছেন তাদের ভাবনার কথা। আজকের পর্বে আমাদের সঙ্গে আছেন অভিনেতা আনিসুর রহমান মিলন।

কেমন আছেন আপনি?
আনিসুর রহমান মিলন: ভালো। আপনি কেমন আছেন?

ভালো। বিজয়ের মাস শুরু হলো। বিজয় দিবস নিয়ে আপনার ভাবনাটা কী?
আনিসুর রহমান মিলন: বিজয় কথাটির সঙ্গে সেই জন্ম থেকেই পরিচিত। আমার কাছে বিজয় দিবস মানে হচ্ছে আমার প্রতিটি পথচলায় আনন্দ থাকবে। আমার কাছে শুধু ১৬ ডিসেম্বর বিজয় দিবস এমনটা নয়। আমার কাছে আছে ২১ ফেব্রুয়ারি, আছে ২৬ মার্চ, আছে পহেলা বৈশাখ। এই সব কিছুই কিন্তু আমাদের দেশের জন্য নাগরিকদের জন্য। তাই শুধুমাত্র বিজয় দিবসকে কেন্দ্র করে ডিসেম্বর মাস মন দিয়ে পালন করলাম। বিজয় থাকবে সারা বছর। এখন একটু ব্যস্ততার কারণে হয়তো সাভারে স্মৃতিসৌধে যাওয়া হয় না। কিন্তু ২১ ফেব্রুয়ারি আমার শহীদ মিনারে ঠিকই যাওয়া হয়। আমি সবসময় চেষ্টা করি দেশীয় এইসব দিবসে নিজেকে সম্পৃক্ত রাখতে।

দেশ প্রেমের জায়গা থেকে আপনি দেশের জন্য কি করতে চান?
আনিসুর রহমান মিলন: বাংলাদেশে ১৮ কোটিরও বেশি মানুষ আছে। আমার ব্যক্তিগত ভাবে কোন কিছুই একা করা সম্ভব নয়। সবাই মিলেমিশে কোন কিছু করতে পারলে বেশ ভালো কিছু করা সম্ভব। নিজে থেকে যদি মন থেকে আমি কোন কিছু করি তাহলে ওটাই দেশ প্রেম। ধরেন আমার হাত যতটুকু যায় তারপরেই যদি আরেকটি মানুষ দাঁড়িয়ে যায় এভাবে যদি আরও মানুষ দাঁড়ায় তাহলে এই দেশে সব কিছুই করা সম্ভব। শুধু মুখে দেশ প্রেমের কথা না বলে অল্প কিছু করুন দেশের জন্য। সেটাই হবে দেশ প্রেম।

আপনার কাছে কী মনে হয় বর্তমানে দেশপ্রেম কমে গেছে মানুষের?
আনিসুর রহমান মিলন: এটা আমার পক্ষে বলা সম্ভব নয়। কারণ আমি কারও মনের কথা বুঝতে পারি না। তবে আমার ব্যক্তিগত ভাবে মনে হয় দেশ প্রেম কারও কমে যাওয়ার কথা নয়। হয়তো সবাই নিজেদের কথাই এখন চিন্তা করছে। তাই সবাই সবার কাজ নিয়ে ব্যস্ত থাকছে। কিন্তু ছোট্ট ছোট্ট কিছু কাজ করলেই দেশে অনেক সমস্যা সমাধান হয়ে যায়।

তাহলে আপনার কথায় বোঝা গেল দেশ প্রেম নিয়ে কিছুটা সংকট রয়েছে দেশে?

আনিসুর রহমান মিলন: এটা সংকটের কোন বিষয় নয়। আমাদের দেশে যে আইন আছে সেটা মানলেই সব ঠিক হয়ে যায়। আমাদের বলা হয়েছে ফুটওভার ব্রীজ ব্যবহার করতে কিন্তু আমরা তা করছি না। আমাদের বলা হয়েছে নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে কিন্তু আমরা তা ফেলছি না। তাহলে দোষটা কাদের? আগে আমাদের নিজেদের সচেতন হতে হবে। তারপর আমরা বুঝতে পারব সমস্যা কোথায়, সংকট কোথায়?

দেশপ্রেমিক হিসেবে দেশের কাছে আপনি কি চান?

আনিসুর রহমান মিলন: ব্যক্তিগত ভাবে বলব যে আমাদের দেশকে আমাদের নিজেরই সুন্দর করে তুলতে হবে। তাই অন্যের দিকে না তাকিয়ে আগে নিজের দিকে তাকিয়ে দেখি আমি কি করছি দেশের জন্য। আমাদের ঢাকাকে আরও অনেক সুন্দর করে গড়ে তুলতে পারব আশা করি। যদি আমরা একটু সচেতন হতে পারি। শুধু মাত্র ঢাকার দুই মেয়রের দিকে চাপ না দেই। আমরা নিজেরাও একটু একটু করে সুন্দর করে তুলি। তাহলে বিশ্বের দরবারে বাংলাদেশের রাজধানী ঢাকাকে সুন্দর করে দেখাতে পারব। প্রিয়.কম

এই সংক্রান্ত আরো সংবাদ

সমুদ্র পাড়ে দুর্গারূপে নওশাবা

শুধু ঈদ কিংবা পূজা নয়, বিশেষ ধর্মীয় দিন উপলক্ষে ফটোশুটেবিস্তারিত পড়ুন

শুল্কমুক্ত গাড়ি খালাস করেছেন সাকিব-ফেরদৌস, পারেননি সুমনসহ অনেকে

আওয়ামী লীগ সরকারের মন্ত্রী ও সংসদ সদস্যদের জন্য আমদানি করাবিস্তারিত পড়ুন

আলোচিত নায়িকা পরীমনির পরিবার সম্পর্কে এই তথ্যগুলো জানতেন?

গভীর রাতে সাভারের বোট ক্লাবে গিয়ে যৌন হেনস্তা ও মারধরেরবিস্তারিত পড়ুন

  • বাবা দিবসে কাজলের মেয়ে শৈশবের ছবি পোস্ট করলেন
  • চলে গেলেন অভিনেত্রী সীমানা
  • শাকিবের সঙ্গে আমার বিয়ের সম্ভাবনা থাকতেই পারে: মিষ্টি জান্নাত
  • এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান
  • বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি
  • এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা
  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • এক রোমাঞ্চকর অসমাপ্ত ভ্রমণ গল্প
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • বিশাখাপত্তনমে কয়েকদিন