রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মস্তিষ্ককে উর্বর রাখতে শ্রেষ্ঠ ৬টি খাবার!

আমাদের পুরো দেহে মস্তিষ্ক হল এমন একটি অতি প্রয়োজনীয় জিনিস যা ছাড়া আমাদের বেঁচে থাকাটাই অসম্ভব। মস্তিষ্কই আমাদের পুরো দেহকে নিয়ন্ত্রন করে থাকে। এবং এই মস্তিষ্ককে উর্বর রাখতে সব সময়ই বিশেষ কিছু খাদ্যের প্রতি নজর রাখা ভালো।

যে খাদ্যগুলো আমাদের মস্তিষ্ককে সুরক্ষা দান করে তা বেশি বেশি করে খেলেই আমরা মস্তিষ্কের বিভিন্ন রোগ হতে রক্ষা পেতে পারি। তাই মস্তিষ্কের সুস্থতা বজায় রাখতে জেনে নিন কিছু পরিচিত খাদ্য সম্পর্কে। এগুলো আপনার মস্তিষ্ককে সুস্থ রাখবে সব ধরণের সমস্যা থাকে।

বাদাম : বাদামের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি। সুস্বাদু বাদাম আমাদের মন ভালো রাখে। তাছাড়া বাদামে আছে খনিজ পদার্থ ও ভিটামিন যা ফসফরাস, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ইত্যাদি। বাদামের উপাদান আমাদের মস্তিষ্ককে তো ভালো রাখেই, পাশাপাশি আমাদের দেহে রক্ত ও অক্সিজেন সরবরাহ উন্নত করে এবং হৃদযন্ত্রের স্বাস্থ্য বজায় রাখে।

টমেটো : অতি পরিচিত টমেটো আমাদের সুস্থ মস্তিষ্কের জন্য খুব জরুরী। এই টমেটো কিন্তু আমাদের হাতের কাছেই পাওয়া যায়। টমেটোর গুরুত্বপূর্ণ উপদান লাইকোপেন, যার মধ্যে আছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেণ্ট যা মানব মস্তিষ্কের জন্য খুব উপকারী।

অলিভ অয়েল : অলিভ অয়েলে আছে খুব ক্ষমতাশীল অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের দেহের টিস্যুকে ক্ষয় থেকে রক্ষা করে এবং আরও বিভিন্ন রোগ হতে দেহকে রক্ষা করে থাকে। আমাদের মস্তিষ্কের সুস্বাস্থ্য গঠনে সাহায্য করে এই তেল। তাছাড়া ক্যানসার, হার্ট এর সমস্যা, দেহের রক্ত সঞ্চালন, দেহের ত্বকের সুরক্ষা ইত্যাদি বিভিন্ন সমস্যার সমাধান করে অলিভ অয়েল।

মাছ : মাছে আছে প্রচুর পরিমাণে ফসফরাস। মাছের খনিজ পদার্থ সাধারণত আমাদের মস্তিষ্ক ও স্মৃতিশক্তির উন্নতি সাধন করে থাকে। ঘন ঘন মাছ খাওয়া আমাদের শরীরের জন্য ভালো। বিশেষ করে মাগুর মাছ ও যেসব মাছে ওমেগা-৩ আছে সেই সকল মাছ আমাদের হার্ট ও মস্তিষ্ককে সুস্থ রাখে।

গ্রিন টি : অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর গ্রিন টি আমাদের দেহের হার্ট ও মস্তিষ্কের সমস্যা দূর করে। এটি আমাদের স্মৃতিশক্তি সংরক্ষণ করে ও মস্তিষ্কের কোষে সৃষ্ট ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করে।

ব্রকলি : ফুলকপির মত দেখতে সবুজ রঙের সুস্বাদু সবজি ব্রকলিতে আছে প্রচুর পরিমানে পুষ্টি যা আমাদের স্মৃতিশক্তি জোরদার করে এবং মস্তিষ্কের স্বাস্থ্য সংরক্ষণ করে। এবং ব্রকলির পুষ্টি আমাদের হৃদপিণ্ডকে সব ধরণের ক্ষতি থেকে রক্ষা করে। এই খাবারগুলো আমাদের মস্তিষ্ককে সর্বদা সুস্থ রাখতে সাহায্য করে থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় এই খাবার গুলো রাখুন।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

রেড মিট খাওয়ার আগে কিছু পরামর্শ জেনে নিন

কোরবানি ঈদে বেশ কয়েকদিন টানা খাওয়া হয় গরু বা খাসিরবিস্তারিত পড়ুন

জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ

জাপানে, একটি বিরল “মাংস খাওয়া ব্যাকটেরিয়া” এর কারণে এক রোগবিস্তারিত পড়ুন

  • ডেঙ্গুতে একজনের মৃত্যু
  • কোন খাবার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
  • ধনিয়া পাতার উপকারি গুণ
  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে : খাদ্য সচিব
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ
  • H5N1 ভাইরাস ছড়াচ্ছে, কোভিডের চাইতে 100 গুণ বেশি বিপজ্জনক
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?