শনিবার, অক্টোবর ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মহাসড়কে অপরাধের তদন্ত করতে চায় হাইওয়ে পুলিশ

কেবল দুর্ঘটনা নয়, মহাসড়কে সংগঠিত সব ধরনের অপরাধের ব্যাপারে তদন্ত করতে চায় হাইওয়ে পুলিশ। একই সঙ্গে পর্যাপ্ত জনবল, উপকরণ ও ভাতা বাড়ানোর প্রয়োজন বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে হাইওয়ে পুলিশ।

আজ বুধবার জাতীয় সংসদ ভবনে দশম জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে হাইওয়ে পুলিশ সদর দপ্তরের উপমহাপরিদর্শক (ডিআইজি চলতি দায়িত্ব) মল্লিক ফখরুল ইসলাম স্বাক্ষরিত এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি টিপু মুন্সি।

প্রতিবেদনে বলা হয়, হাইওয়েতে সংঘটিত যেকোনো জেলার সংশ্লিষ্ট থানার মামলা রুজু হয়ে থাকে। এ ক্ষেত্রে মহাসড়কে দুর্ঘটনার মামলা ব্যতিত হাইওয়ে পুলিশ অন্য মামলা তদন্ত করতে পারে না। হাইওয়ে পুলিশকে সক্রিয় ও গতিশীল করতে মহাসড়কে যেকোনো অপরাধের ক্ষেত্রে হাইওয়ের থানাগুলোতে মামলা রুজু ও তদন্ত ক্ষমতা প্রদান করা প্রয়োজন।

প্রতিবেদনে বলা হয়, হাইওয়ে পুলিশের নিয়ন্ত্রণাধীন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সার্বিক নিরাপত্তায় ১১টি হাইওয়ে থানা বা ফাঁড়ি রয়েছে। হাইওয়ে পুলিশ কাঁচপুর থানা ও ভবেরচর হাইওয়ে পুলিশ ফাঁড়ি এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মোট ৩০ কিলোমিটার মহাসড়ক গাজীপুর অঞ্চলের আওতাধীন। কাঁচপুর ও ভবেরচর এলাকা চট্টগ্রাম থেকে রাজধানী ঢাকায় ঢোকার প্রবেশদ্বার। এই মহাসড়কে দিন-রাত ২৪ ঘণ্টাই যানবাহন চলাচলে ব্যস্ত থাকে। এই মহাসড়কের নিরাপত্তা নিশ্চিত করতে অতিরিক্ত জনবল প্রয়োজন।

প্রতিবেদনে বলা হয়, হাইওয়ে পুলিশ কুমিল্লা অঞ্চল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ২৩৪ কিলোমিটার নিয়ন্ত্রণ করে। মিরসরাই থানাধীন নিজামপুর নামক স্থানে জেলা পুলিশের একটি ফাঁড়ি রয়েছে। এই ফাঁড়িসহ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন চট্টগ্রাম জেলা পুলিশের আরো পাঁচটি ইউনিট রয়েছে। যেগুলো হাইওয়ে পুলিশে অন্তর্ভুক্ত হলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নিরাপত্তা আরো গতিশীল হবে। একইসঙ্গে হাইওয়ে পুলিশের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে হাইওয়ে পুলিশের আর্থিক ও উপকরণসহ জনবল বৃদ্ধি করা প্রয়োজন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঢাকা-চট্টগ্রামের মহাসড়কের ২৬৪ কিলোমিটার এলাকায় বর্তমানে হাইওয়ে পুলিশের ১১টি ইউনিট রয়েছে। এতে জনবলের সংখ্যা মাত্র ৩৩৮ জন। ১৩টি টহল গাড়ির মাধ্যমে মহাসড়কে দিনে ২০ জন ও রাতে ১৮ জনসহ মোট ৩৮ জন হাইওয়ে পুলিশ নিরাপত্তায় নিয়োজিত থাকে। এদিকে প্রতিবেদনে হাইওয়ে পুলিশের জনবল ৩৩৮ জন থেকে বৃদ্ধি করে ৪৪০ জন করার প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নিরাপত্তা জোরদার ও দুর্ঘটনা প্রতিরোধে ১০টি কার্যকরী পদক্ষেপ সম্পর্কেও সংসদীয় কমিটিতে জানানো হয় প্রতিবেদনের মাধ্যমে।

এ বিষয়ে কমিটির সদস্য সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শামসুল হক টুকু সাংবাদিকদের বলেন, ‘মহাসড়কের নিরাপত্তায় প্রদানে হাইওয়ে পুলিশের সক্ষমতা বৃদ্ধির জন্য সংস্থাটি জনবল বৃদ্ধিসহ বেশ কিছু দাবি উপস্থাপন করেছে। কমিটি সক্ষমতা বৃদ্ধিতে সংস্থার নিয়ম-নীতি মেনে সিদ্ধান্ত নিতে সুপারিশ করেছে।’

বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মো. শামসুল হক টুকু, মো. ফরিদুল হক খান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং কামরুন নাহার চৌধুরী অংশ নেন।

বৈঠকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কমিটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নিরাপত্তায় পুলিশের পাশাপাশি পরিবহন মালিক কর্তৃপক্ষকে এগিয়ে আসার এবং চালকনিয়োগে পুলিশের সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণের সুপারিশ করে।’

এছাড়া বৈঠকে সারা দেশের সার্বিক আইনশৃঙ্খলা নিয়ে আলোচনা করা হয় এবং কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশকে আরো দায়িত্বশীল ভূমিকা পালনের সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ কোস্ট গার্ড বিল, ২০১৬-এর ওপর আলোচনা করা হয়। বিলটি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয় এবং প্রয়োজনীয় সংশোধন ও সংযোজনসহ সংসদে উপস্থাপনের জন্য প্রতিবেদন চূড়ান্ত করা হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

ড. ইউনূসের মন্তব্য দেশের মানুষের জন্য অপমানজনক : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কর ফাঁকি দেওয়ার মামলাকে পৃথিবীর বিভিন্নবিস্তারিত পড়ুন

ময়মনসিংহে ওসি-এসপি’র বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর

সরকারি দায়-দায়িত্ব ও কর্মকান্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথবিস্তারিত পড়ুন

ন্যায় বিচার প্রতিষ্ঠায় জনগণের সাথে রায়েছে বিচার বিভাগ

দেশের মানুষের ন্যায়বিচার প্রতিষ্ঠার আন্দোলনে বিচার বিভাগ জনগণের সঙ্গে আছেবিস্তারিত পড়ুন

  • কোকেনের সবচেয়ে বড় চালানে জড়িতদের নাম পেয়েছে ডিএনসি
  • বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা
  • মূল্য ৭ কোটি: পঞ্চগড়ে কষ্টিপাথরের মূর্তি উদ্ধার
  • নারায়নগঞ্জে কলেজ ছাত্রী যৌন হয়রানি ও লাঞ্চনার শিকার
  • বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট নিয়ে আদেশ
  • জাতীয় শোক দিবসে রাজধানীতে বাড়তি নিরাপত্তা
  • মানবতাবিরোধী অপরাধ: আজহার-কায়সারের আপিল শুনানি ১০ অক্টোবর
  • নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলা: হাইকোর্টের রায় ২২ আগস্ট
  • আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ড পাওয়া রাজাকার হাফিজ গ্রেপ্তার
  • সেলিম ওসমান অসুস্থ, চার্জ শুনানি হল না
  • স্ত্রী-শাশুড়িসহ তুফান ফের রিমান্ডে
  • এই রায়ে আমি ব্যথিত: অ্যাটর্নি জেনারেল