রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মামলা ছাড়াই রিজার্ভ ব্যাংক লজ্জায় টাকা দিয়ে দিবে

মামলা ছাড়াই রিজার্ভ ব্যাংক বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে অর্থ লোপাটের টাকা দিয়ে দিবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের আইনজীবী ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের নিজ চেম্বারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি। তাকে ২৩ মার্চ রিজার্ভ হ্যাকিংয়ের মাধ্যমে অর্থ লোপাটের ঘটনা খতিয়ে দেখতে আইনজীবী হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আরও বলেন, ‘মামলাতো করাই যায়। আমিতো চুরির একটা ভিকটিম। যে টাকা দিয়েছে, সেটা তো আমার ইনস্ট্রাকশন অনুসারে দেওয়ার কথা। সেটা তো আমি (বাংলাদেশ ব্যাংক) দেইনি। এটা ক্লিয়ার। ইনস্ট্রাকশন চোর দিয়েছে। চোরের ইনস্ট্রাকশন অনুসারে কাজ করলে আমরা তো বলতেই পারি, তুমি আমার ইনস্ট্রাকশন অনুসারে কাজ করোনি। আমার টাকা ফেরত দাও। এটা সহজ’।

আজমালুল হোসেন বলেন, ‘মামলা করা লাগবে না। ওরা লজ্জায় এমনি টাকা দিয়ে দেবে। আমার তো মনে হয় এমনি দিয়ে দেওয়া উচিত। মামলা করার প্রয়োজন নেই। তাদের একটা বিরাট রেপুটেশন রিস্ক আছে। সবাই (বিশ্বের অন্যান্য কেন্দ্রীয় ব্যাংক) যদি মনে করে, নিরাপদ না, তাহলে তাদের টাকা নিয়ে যাবে। আর তাই তারা ব্যবসা করতে পারবে না’।

নিজের কাজ সম্পর্কে ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ‘আমাকে বাংলাদেশ ব্যাংক কাজটা দিয়েছে, টাকাটা উদ্ধার করার জন্য। যে টাকা চুরি হয়েছে, সেটাকে রিকোভার করা। এটার জন্য কাউকে জেল দেওয়া বা জরিমানা করা, এটা আমার কাজ নয়। এটা নিয়ে এফবিআইসহ বিভিন্ন সংস্থা কাজ করছে। আমাদের শুধু উদ্দেশ্য, টাকাটা উদ্ধার করা’।

কিভাবে টাকা উদ্ধার করা যায় সে বিষয়ে তিনি বলেন, ‘টাকাটা উদ্ধার করার জন্য আমরা যেটা দেখছি, সেটা হলো, ফেডারেল রিজার্ভ ব্যাংকের সঙ্গে আমাদের একটা চুক্তি আছে। যেটা আমেরিকার নিউইয়র্কে আছে, সেটা সেন্ট্রাল ব্যাংকগুলোর ব্যাংক। এখানে ২৫০টি সেন্ট্রাল ব্যাংকের শাখা আছে। সেখানে আমাদের টাকা রাখার উদ্দেশ্য হলো, টাকাটা নিরাপদ (সিকিউরড) থাকে। ওটা একটা নিরাপদ জায়গা। নিরাপদ হলেও দেখা যাচ্ছে, আমাদের টাকা সেখান থেকে চলে গেছে। অন্য জায়গায় গেছে। আমরা পেমেন্ট ইনস্ট্রাকশন দেইনি। বাংলাদেশ ব্যাংক কোনো পেমেন্ট ইনস্ট্রাকশন দেয়নি। তা সত্ত্বেও চলে গেছে’।

আজমালুল হোসেন বলেন, ‘তারা কি বুঝতে পারেননি যে, ফেইকভাবে টাকা চলে গেছে। সেজন্য তারা চুক্তি ভঙ্গ করেছেন কি-না, সেটা আমি দেখছি। আরেকটা জিনিস দেখছি যে, সিস্টেমের মধ্যে কোনো ক্ষত আছে কি-না। সিস্টেম ডিফিসিয়েন্সি আছে কি-না। তো দেখা যাচ্ছে, কিছু কিছু সিস্টেমে ডিফিসিয়েন্সি আছে। ফেডারেল রিজার্ভ ব্যাংক যে ইনস্ট্রাকশনগুলোর ওপর অ্যাক্ট (কাজ ) করেছে, সেগুলোর কয়েকটার ক্ষেত্রে মনে করেছে যে, জেনুইন না। সেখানে কনফারমেশন চেয়েছিলো বাংলাদেশ ব্যাংকের। কনফারমেশন পাওয়ার আগে তারা পেমেন্ট করলো’।

তিনি বলেন, ‘আরেকটা জিনিস আছে, বেআইনিভাবে যদি কোনো টাকা চলে যায় বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে, সেখানে একটা সিস্টেম আছে যে, টাকাটা রি-কল(ফেরত চাওয়া) করতে পারে। একটা জিনিস খেয়াল রাখতে হবে, ইনস্ট্রাকশন যেটা এসেছিলো পে করার জন্য, সেটা ৪ ফেব্রুয়ারি। আর টাকা পেমেন্ট হয়েছে ৯ ফেব্রুয়ারি। সেখানে আমাদের উইকেন্ড শুরু হয়েছে শুক্রবার ও শনিবার। আমেরিকায় শনিবার ও রোববার ছুটি ছিলো। ফিলিপিন্সে সোমবার ছুটি ছিলো। সোমবার পর্যন্ত টাকাটা পেমেন্ট হয়নি, হয়েছে মঙ্গলবার। ৪ থেকে ৯ ফেব্রুয়ারির মধ্যে পাঁচ ছয়দিনের তফাৎ। পাঁচদিনের মধ্যে বাংলাদেশ ব্যাংকের সিস্টেমটা যদি অচল হয়ে গিয়েছিলো। বাংলাদেশ ব্যাংক অনেক কমপ্লেইন করেছে এ টাকাগুলোর জন্য আমরা ইনস্ট্রাকশন দেইনি। ই-মেইল করেছে, চিঠি দিয়েছে। সুইফ ম্যাসেজ দিয়েছে। সেগুলোর কোনো উত্তর আসেনি’।

এই সংক্রান্ত আরো সংবাদ

খেলাধুলায় কর্মোদ্দীপনা ও মনোবল বৃদ্ধি পায়: মাইনুল হাসান

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান বলেছেন, ‘শারীরিকবিস্তারিত পড়ুন

দুর্গাপূজায় ভারত যাচ্ছে তিন হাজার টন ইলিশ

অন্তর্বর্তীকালীন সরকার ভারতে ইলিশ রপ্তানি করবে কি না এ নিয়ে বেশ কিছু দিন ধরে আলোচনা চলছে। এরইমধ্যে জানা গেল, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। শনিবার বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখা থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এতে আরও বলা হয়েছে, রপ্তানিকারকদের আবেদনের বিপরীতে নির্ধারিত শর্তাবলি পূরণ সাপেক্ষে তিন হাজার মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হলো। সংশ্লিষ্ট আবেদনকারীকে প্রয়োজনীয় কাগজপত্রসহ আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর (উপসচিব, রপ্তানি-২ শাখা, কক্ষ নং ১২৭, ভবন নং ৩, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়) আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। উল্লিখিত সময়সীমার পর প্রাপ্ত আবেদন গ্রহণযোগ্য হবে না।বিস্তারিত পড়ুন

প্রচলিত দলগুলো জনপ্রত্যাশা পূরণে ব্যর্থ হলে তরুণদের দল গঠন করতে হবে: ফরহাদ মজহার

ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে তরুণদের মাধ্যমে প্রকাশিত ফ্যাসিবাদের বিরুদ্ধে দেশেরবিস্তারিত পড়ুন

  • কলেজছাত্র ইলহামের চিকিৎসায় তারেক রহমানের বিশেষ উদ্যোগ
  • সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র করা হচ্ছে: হাসান আরিফ
  • রাষ্ট্র সংস্কার ও জবাবদিহিতা প্রতিষ্ঠার আহ্বানে ড. ইউনূসকে ৪ মার্কিন সিনেটরের চিঠি 
  • জাতিসংঘ অধিবেশনে বিশ্বব্যাপী অস্থিরতা নিরসনের প্রচেষ্টাই মূখ্য হয়ে উঠবে
  • ভোটের অধিকার নিশ্চিত না হওয়া পর্যন্ত বিএনপির আন্দোলন অব্যাহত থাকবে: তারেক রহমান
  • সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে
  • জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক
  • বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক, শর্ত চার
  • কেজরিওয়ালের পদত্যাগের পর কে হবেন দিল্লির মুখ্যমন্ত্রী? আলোচনায় আছেন যারা 
  • মহানবীর আদর্শে বৈষম্যহীন সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র গঠন সম্ভব: ধর্ম উপদেষ্টা
  • নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বৈঠক হতে পারে শেহবাজ শরিফের 
  • কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার