রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মার্চে ভারত যেতে পারেন খালেদা

আগামী মার্চ মাসে ভারত সফরে যেতে পারেন বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। নয়াদিল্লিতে বিশ্ব সাংস্কৃতিক উৎসব উপলক্ষে এক সেমিনারে যোগদানসূত্রে তার এই সফর হতে পারে।

বিএনপির সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগামী ১২-১৩ মার্চ নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে ‘ওয়ার্ল্ড কালচারাল ফেস্টিভ্যাল-২০১৬’। এই অনুষ্ঠানে খালেদা জিয়াকে আমন্ত্রণ জানানো হয়েছে। ইতিমধ্যে অনুষ্ঠানের আমন্ত্রণপত্রও এসেছে।

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন ওই উৎসবে দলের চেয়ারপারসনের আমন্ত্রণ পাওয়ার কথা নিশ্চিত করেন। তিনি বলেন, ওয়ার্ল্ড ফোরাম ইথিকস ইন বিজনেস ও দ্য আর্ট অব লিভিং ফাউন্ডেশন যৌথভাবে এ ফেস্টিভ্যালের আয়োজন করছে।

রিপন জানান, ওয়ার্ল্ড কালচারাল ফেস্টিভ্যালের একটি সেমিনারে যোগ দেয়ার জন্য তাদের পক্ষ থেকে বিএনপির চেয়ারপারসনকে আমন্ত্রণ জানানো হয়েছে। ১২ মার্চ সেমিনারটি শুরু হবে। তবে তিনি যাবেন কি না সে বিষয়টি এখনো চূড়ান্ত কিছু জানানো হয়নি।

সফরে ভারতের সরকার ও রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের সঙ্গে খালেদা জিয়ার সাক্ষাতের জন্য সময় চাওয়া হবে কি না এমন প্রশ্নে রিপন বলেন,“এ ধরনের সফরে সাধারণ সাইড লাইন মিটিং হয়। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠকের সম্ভাবনা থাকতেই পারে। তবে আনুষ্ঠানিকভাবে সময় চাওয়া হয়েছে কি না এ ব্যাপারে আমার জানা নেই।”

দলের একটি সূত্র জানায়, ওই উৎসবে খালেদা জিয়ার যোগ দেয়ার বিষয়ে আয়োজকদের এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি বিএনপি। তবে এই সফর নির্ভর করছে আরও কিছু অনুষঙ্গের ওপর।

সূত্র বলছে, দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের জন্য প্রাথমিকভাবে ১৯ মার্চ নির্ধারণ করা আছে। কাউন্সিল ঘিরে সবকিছু ঠিকঠাক এগোলে খালেদা জিয়ার ভারত সফরে যাওয়ার সম্ভাবনা আছে। তবে ভারত সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা ও ক্ষমতাসীন বিজেপির নীতিনির্ধারকদের সঙ্গে সাক্ষাতের সময়সূচি চূড়ান্ত করার পর আয়োজকদের সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

২০১২ সালের শেষের দিকে বিএনপির নেত্রী খালেদা জিয়া ভারত সফরে যান। সে সময় তিনি দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস ও বিজেপির নেতাদের সঙ্গে বৈঠক করেন। তবে ওই সফরে কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা হয়নি।

জানা যায়, ভারতের সঙ্গে দীর্ঘমেয়াদি আস্থার সম্পর্ক গড়ার উদ্যোগ নিয়েছে বিএনপি। এ লক্ষ্যে ভারতের ক্ষমতাসীন বিজেপির সঙ্গে ধীরে ধীরে সম্পর্কোন্নয়নের কার্যক্রমও চলছে দলে।

এই সংক্রান্ত আরো সংবাদ

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু

দেশের মানুষের মনোবাসনা বুঝে স্বচ্ছ রাজনীতির আহ্বান জানিয়ে বিএনপির স্থায়ীবিস্তারিত পড়ুন

বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা

বগুড়ায় ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ১৫৭ জনের বিরুদ্ধে আরও একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। শনিবার রাতে বগুড়া সদর থানায় গাবতলীর নিহত বিএনপি নেতা জিল্লুর রহমানের স্ত্রী খাদিজা বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের একদফা আন্দোলনে গিয়ে সংঘর্ষের সময় শহরের ঝাউতলা এলাকায় নিহত হনবিস্তারিত পড়ুন

  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল
  • বিএনপির টপ টু বটম দুর্নীতিতে জড়িত: কাদের
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস