রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মাহফুজ আনাম সম্পর্কে প্রধানমন্ত্রীর বক্তব্য প্রতিহিংসা নয়

ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক বক্তব্য কোনো প্রতিহিংসা নয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে এ কথা বলেন তথ্যমন্ত্রী।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচ ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টের (আইএফজে) সাম্প্রতিক সময়ের বিবৃতির জবাব দিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশের বিপক্ষে অবস্থান নিয়েছে। তারা বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতি, উন্নতি ও স্থিতিশীলতা সহ্য করতে পারছে না।

দুজন সম্পাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সময়ের বক্তব্যের বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘মাহফুজ আনাম সম্পর্কে প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন, তা মাহফুজ আনাম সম্পর্কে তাঁর (প্রধানমন্ত্রী) কোনো প্রতিহিংসা নয় এবং কোনো রাজনৈতিক কিংবা রাগ-অনুরাগের বিষয় নয়; ক্ষোভ-বিক্ষোভের কোনো বিষয় নয়। এক-এগারোর সময় গণতন্ত্র হত্যার যে চক্রান্ত হয়েছিল, প্রধানমন্ত্রী মাহফুজ আনামের কথার সূত্র ধরে সেই চক্রান্তের বিবরণ দিয়েছেন।’

মাহফুজ আনামের বিরুদ্ধে সারা দেশে যে মামলা হচ্ছে, তাতে সরকারের কোনো হাত আছে কি না—জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, সরকারের উদ্যোগে এসব মামলা করা হচ্ছে না। এতে সরকারের কোনো হাত নেই। ক্ষুব্ধ ব্যক্তিরা এ মামলাগুলো করছে।

মাহফুজ আনামের বিরুদ্ধে করা মামলা সংবাদপত্রের স্বাধীন মত প্রকাশে বাধা কি না—জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময় সংবাদপত্র সর্বকালের স্মরণীয় স্বাধীনতা ভোগ করছে। এ সরকারের সময় গণমাধ্যম বিকশিত হয়েছে, মত প্রকাশের স্বাধীনতা সম্প্রসারিত হয়েছে। মত প্রকাশের দমন এই সরকারের নীতি নয়।

বেশ কিছু শীর্ষ ব্যবসা প্রতিষ্ঠানকে গণমাধ্যমে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে সরকার নির্দেশনা প্রকাশ করেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, ব্যবসা প্রতিষ্ঠানগুলো কাকে, কী ধরনের বিজ্ঞাপন দেবে, তা তাদের ব্যাপার। এখানে সরকার হস্তক্ষেপ করছে না। আর করবেও না।

প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে সাংবাদিকদের প্রবেশাধিকার দিন দিন খর্ব করা হচ্ছে কি না—জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নিরাপত্তার বিষয়টি গোয়েন্দা সংস্থা দেখছে। তারাই ঠিক করে, কারা প্রধানমন্ত্রীর অনুষ্ঠান কাভার করতে পারবে আর কারা পারবে না। নিরাপত্তার স্বার্থে যেটা ভালো, তারা সেটাই করে।

ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে বিএনপি প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করতে পারছে না। তাদের বাধা দেওয়া হচ্ছে। আর যারা জমা দিচ্ছে না, তাদের মনোনয়নপত্র বাতিল করা হচ্ছে। এ ধরনের অভিযোগ পাওয়া যাচ্ছে বলে মন্ত্রীকে জানান সাংবাদিকরা।

এ প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, নির্বাচনের উপযুক্ত ও সুষ্ঠু পরিবেশ বিরাজ করছে। যারা আগুন-সন্ত্রাসে জড়িত ও অপরাধী, তারাই পালিয়ে বেড়াচ্ছে। সরকার তাদের রাজনৈতিকভাবে হয়রানি করছে না।

এই সংক্রান্ত আরো সংবাদ

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু

দেশের মানুষের মনোবাসনা বুঝে স্বচ্ছ রাজনীতির আহ্বান জানিয়ে বিএনপির স্থায়ীবিস্তারিত পড়ুন

বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা

বগুড়ায় ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ১৫৭ জনের বিরুদ্ধে আরও একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। শনিবার রাতে বগুড়া সদর থানায় গাবতলীর নিহত বিএনপি নেতা জিল্লুর রহমানের স্ত্রী খাদিজা বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের একদফা আন্দোলনে গিয়ে সংঘর্ষের সময় শহরের ঝাউতলা এলাকায় নিহত হনবিস্তারিত পড়ুন

  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল
  • বিএনপির টপ টু বটম দুর্নীতিতে জড়িত: কাদের
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস