শনিবার, অক্টোবর ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মা-বাবার ভিসার সঙ্গেই ১৩ বছরের শিশুর ভ্রমণ

বাবা-মায়ের ভিসার সঙ্গে ১৩ বছরের নিচের শিশুরা যাতে বাংলাদেশ ও ভারতের মধ্যে গমনাগমন করতে পারে এ জন্য পরিকল্পনা বাস্তবায়নে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন ভারতের দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়েদ মোয়াজ্জেম আলী।

শুক্রবার বেনাপোল পরিদর্শনে এসে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় এ কথা বলেন হাইকমিশনার।

চার বছর আগে ৬৫ বছরের ঊর্ধ্ববয়সী ভারতীয় নাগরিকদের ৫ বছরের ভিসা দিচ্ছে বাংলাদেশ হাইকমিশন। দীর্ঘ চার বছর পর ভারতীয় হাইকমিশন বাংলাদেশী ৬৫ বছরের ঊর্ধ্ব নাগরিকদের একই ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের অংশ হিসেবে আগামী দিনে বাবা-মায়ের ভিসার সঙ্গে ১৩ বছরের নিচের শিশুদের যাতায়াতের সুযোগ দেয়া হবে।

শুক্রবার দুপুরে বেনাপোল স্থলবন্দরের ওপারে পেট্রাপোল বন্দর কাস্টম ইমিগ্রেশন এলাকা পরিদর্শন করেন বাংলাদেশি হাইকমিশনার। আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে বেনাপোলে প্রবেশকালে পৌর মেয়র আশরাফুল আলম লিটন তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

পরে হাইকমিশনার কাস্টম, বন্দর, প্যাসেঞ্জার টার্মিনাল, চেকপোস্ট ইমিগ্রেশন ও বেনাপোল স্থলবন্দর ও পেট্রাপোল সীমান্তে স্থাপিত ‘সুসংহত চেকপোস্ট’ পরিদর্শন করেন।  এ সময় পাসপোর্ট যাত্রীদের সঙ্গে কথা কথা বলেন তিনি।

বেলা আড়াইটার দিকে বেনাপোল কাস্টম অডিটরিয়ামে বন্দর, কাস্টম ও সিঅ্যান্ডএফ এজেন্ট নেতাদের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য, পাসপোর্ট যাত্রী যাতায়াত ও বন্দর কাস্টমসের বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন হাইকমিশনার।

তার এই পরিদর্শনে আসার বিষয়ে হাইকমিশনার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে যৌথভাবে ইন্টিগ্রেটেড চেকপোস্টের উদ্বোধন করেন। বিষয়টির বাস্তবায়ন দেখতেই পরিদর্শনে এসেছেন তিনি।

বেনাপোল কাস্টমস কমিশনার শওকাত হাসেনের সভাপতিত্বে সভায়  ব্যবসায়ী নেতারা অভিযোগ করেন, দুই দেশের বেনাপোল-পেট্রাপোল ইনটিগ্রেটেড চেকপোস্ট উদ্বোধনের পরও এটি পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করতে পারেনি। বেনাপোল বন্দরে গুদাম সংকটসহ অবকাঠামোগত কোনো উন্নয়ন  ঘটেনি।

খোলা আকশের নিচে কোটি কোটি টাকার অমদানিকৃত মালামাল দিনের পর দিন রোদ-বৃষ্টিতে ভিজে নষ্ট হওয়ার বিষয়টি তুলে ধরা হয় সভায়।

সভায় বক্তব্য দেন বন্দরের ডাইরেক্টর নিতাইচন্দ্র সেন, কাস্টমস যুগ্ম কমিশনার মোস্তাফিজুর রহমান, ডেপুটি কমিশনার মারুফ হোসেন ও নিতিশ চন্দ্র , সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, যুগ্ম সাধারণ সম্পাদক মহসিন মিলন, ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্সের বন্দর সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান প্রমুখ।

এই সংক্রান্ত আরো সংবাদ

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা দ্বিগুণ বেড়ে ২২৬

ঘূর্ণিঝড় ইয়াগির প্রভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে ভারি বৃষ্টিপাতের কারণেবিস্তারিত পড়ুন

ইসরাইলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত

গত ২৪ ঘণ্টায় ইসরাইলি বাহিনীর তান্ডবে প্রাণ গেছে আরও ৩৮বিস্তারিত পড়ুন

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

  • একদিনে গাজায় ইসরাইলি হামলায় নিহত ৫৭ ফিলিস্তিনি 
  • কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প
  • ওমানে বন্দুকধারীর হামলায় মসজিদের কাছে   ৪জন নিহত
  • ট্রাম্পকে গুলি করা ব্যক্তি দলের নিবন্ধিত ভোটার
  • প্রেসিডেন্ট মাসুদকে সতর্কতা ইরানিদের 
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের
  • ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা ইসলামিক জিহাদের
  • প্রথম বিতর্কের পর ট্রাম্পের দিকে ঝুঁকছেন দোদুল্যমান ভোটাররা!
  • রেবন্ত রেড্ডি এবং চন্দ্রবাবু নাইডু বৈঠক নিয়ে নানা জল্পনা
  • স্টারমারের দুঃখ প্রকাশের পরও বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ
  • রিয়াদে সৌদি আরবের সঙ্গে দ্বিতীয় রাজনৈতিক সংলাপে বসছে বাংলাদেশ