রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মিরপুর স্টেডিয়ামে প্যারা কমান্ডোর বিশেষ মহড়া

মিরপুর স্টেডিয়াম

মিরপুর স্টেডিয়াম

নিরাপত্তাজনিত কারণে অনিয়শ্চয়তার মুখে পড়ে গিয়েছিল ইংল্যান্ডের বাংলাদেশ সফর। কিন্তু, সর্বোচ্চ নিরাপত্তা পাওয়ার নিশ্চয়তা ভরসা রেখে বাংলাদেশ সফরে এসেছে ইংল্যান্ড ক্রিকেট দল। বাংলাদেশে এসে নিরাপত্তা ব্যবস্থা দেখে সন্তুষ্টই মনে হয়েছে সফরকারীদের। তাই নিরাপত্তা নিয়ে না ভাবার কথা বলেছেন তাদের অধিনায়ক জশ বাটলার।

ইংল্যান্ডকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার কার্যক্রমে বিভিন্ন আইন শৃংখলাবাহিনী কাজ করছে। পুলিশ, র‌্যাব, ডিজিএফআই, এনএসআই একসাথে কাজ করে যাচ্ছে। এর সাথে আছে বাংলাদেশ সেনাবাহিনীও। নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজে কাজ করবে সেনাবাহিনীর বিশেষ ফোর্স ১ প্যারা কমান্ডো ব্যাটেলিয়ান। বৃহস্পতিবার মিরপুরে দুটি হেলিকপ্টার নিয়ে বিশেষ মহড়াও দিয়েছে প্যারা কমান্ডোর একটি দল।

মিরপুর স্টেডিয়াম

মিরপুর স্টেডিয়াম

বেলা ১১ টার দিকে হঠাৎই মিরপুরে হেলিকপ্টারের আনাগোনা দেখা যায়। এরপরই হেলিকপ্টার নিয়ে একাডেমি মাঠের আকাশে অবস্থান নেয় প্যারা কমান্ডোর দলটি। আকাশ থেকেই দড়ি বেয়ে মাঠে নামতে থাকেন প্যারা কমান্ডোর সদস্যরা। যুদ্ধ বা অস্থিতিশীল পরিবেশে ঠিক যেভাবে প্যারা কমান্ডো কাজ করে সেভাবেই মহড়া অনুষ্ঠিত হয়। মহড়া চলেছে আধা ঘন্টার মতো।

যেকোনো নাশকতা ও সংকট মোকাবিলা করে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে এই প্যারা কমান্ডো কাজ করবে। যেকোনো মুহূর্তে পুলিশকে সহায়তা দিতে তারা প্রস্তুত থাকবে। পুলিশ বা অন্যান্য আইনশৃংখলা বাহিনী পরিস্থিতি সামাল দিতে না পারলে ৩০ মিনিটের মধ্যে ১ প্যারা কমান্ডো স্টেডিয়ামে হাজির হবে। পুরো মহড়ার অনুষ্ঠিত হয় ১ প্যারা কমান্ডো ব্যাটেলিয়ানের অধিনায়ক লে, কর্নেল এম এম ইমরুল হাসানের দায়িত্বে।

মিরপুর স্টেডিয়াম

মিরপুর স্টেডিয়াম

সেনাবাহিনীর এই কর্মকর্তা বলেন, ‘বাংলাদেশ সেনাবাহিনী দেশ ও জাতির যে কোনো প্রয়োজনে অবদান রাখতে সর্বদা অঙ্গীকারবদ্ধ। তারই ধারাবাহিকতায় চলমান বাংলাদেশ-ইংল্যান্ড ক্রিকেট সিরিজের নিরাপত্তার স্বার্থে আমরা বাংলাদেশ সেনাবাহিনীর একমাত্র বিশেষায়িত ফোর্স ১ প্যারা কমান্ডো ব্যাটেলিয়ন বাংলাদেশ আর্মি এভিয়েশন এবং বাংলাদেশ বিমানবাহনী ও অন্যান্য আইনশৃংখলাবাহিনী সকল সদস্যদের সমন্বয়ে একটা সার্বিক মহড়া এইমাত্র অনুষ্ঠিত হলো।’

নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে ইমরুল হাসান জানান, ‘একটা কথা আমরা স্পষ্ট ভাষায় জানিয়ে দিতে চাই সেটা হলো এই সিরিজ সংক্রান্ত এবং নিরাপত্তা সংক্রান্ত যে কোনো প্রয়োজন ১ প্যারা কমন্ডো ব্যাটেলিয়ান অর্থাৎ বাংলাদেশ সেনাবাহিনী সর্বদা প্রস্তুত আছে।’ প্যারা কমান্ডোর এই মহড়া দেখে সন্তুষ্টির কথা জানিয়েছেন ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রধান নিরাপত্তা কর্মকর্তা রেড ডিক্যাসন।

মিরপুর স্টেডিয়াম

মিরপুর স্টেডিয়াম

তিনি বলছেন, ‘আমরা আজ এই মহড়ার মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর সামর্থ্য দেখলাম। এটা আমাদের যথেষ্ট আত্মবিশ্বাস যোগাচ্ছে চমৎকার এই দেশে সফর করার ব্যাপারে। এমন সহযোগিতার জন্য সবাইকে ধন্যবাদ। এবার বাংলাদেশ সফরে নিরাপত্তার ব্যাপারটি সত্যি অসাধারণ মনে হচ্ছে।’

জানিয়ে রাখা ভাল, বাংলাদেশে তিন ওয়ানডে ও দু’টি টেস্ট খেলবে ইংল্যান্ড। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি হবে শুক্রবার, মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যেবিস্তারিত পড়ুন

  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা
  • আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করাই প্রথম কাজ: স্বরাষ্ট্র উপদেষ্টা