শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

মৃত্যু নিয়ে ভাবলে, মস্তিষ্কে কী ঘটে

মনস্তত্ত্ব নিয়ে প্রতিনিয়তই হচ্ছে নানান গবেষণা। আমাদের যাবতীয় ভাবনা-চিন্তা মনের ওপর তো বটেই, মস্তিষ্কের ওপরও ব্যাপক প্রভাব ফেলে। সম্প্রতি মনস্তাত্ত্বিক বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন, যখন মানুষ তার আসন্ন, তখন তার মস্তিষ্কে কী ঘটে।

বিষয়টি পর্যালোচনা করতে বিজ্ঞানীরা মর্মান্তিক বাস্তব ঘটনার সম্মুখীন হয়েছেন এমন কিছু মানুষের ওপর গবেষণা করেন। গবেষণায় তারা ২০০১ সালে টরেন্টো থেকে লিসবন অভিমুখে যাত্রা করা প্লেন এয়ার ট্রানসিট ফ্লাইট-২৩৬ এর যাত্রীদের আহ্বান জানান। ওই বছর আগস্টের ২৩ তারিখ আটলান্টিক মহাসাগর পাড়ি দেওয়ার সময় প্লেনটির জ্বালানি ফুরিয়ে যায়। ফলে অ‍াটলান্টিক মহাসাগরের দ্বীপ আজোরসে অবতরণ করে।

গবেষকরা জানান, এমন একটি অপ্রীতিকর ঘটনা যেখানে যাত্রীদের মৃত্যু হতে হতেও হয়নি, তাদের স্মৃতিশক্তিকে আরও প্রখর এবং অনুভূতি ও চিন্তাধারাকে আরও জটিল করে দিতে পারে।

গবেষণাটি পরিচালনা করেছে ‘বেক্রেস্ট হেলথ সায়েন্স’ রটম্যান রিসার্চ ইনস্টিটিউট। এ ঘটনার তিন বছর পর গবেষণার প্রথম ধাপে দুর্ঘটনা কতটুকু মনে রয়েছে তার পরিপ্রেক্ষিতে বিমানযাত্রীদের একটি পরীক্ষা নেন গবেষকরা। এ ঘটনার সঙ্গে তাদের আরও ৯ থেকে ১১টি স্ম‍ৃতি ও একটি নিরপেক্ষ ঘটনার কথা মনে করতে বলা হয়।

এতে দেখা যায়, অন্য স্মৃতির তুলনায় যাত্রীরা প্রায় এক দশক পরেও এয়ার ট্রানজিট দুর্ঘটনার বিস্তর বিবরণ লক্ষণীয় মাত্রায় মনে করতে পেরেছেন।
প্রথম ধাপ শেষে আটজন যাত্রীকে দ্বিতীয় ধাপে নেওয়া হয়। এই ধাপে ছিল ভিডিও প্রদর্শনের সঙ্গে সঙ্গে মস্তিষ্কের স্ক্যানিং, ৯/১১ হামলা ও একটি নিরপেক্ষ ঘটনার ফুটেজ।

আটজন প্লেনযাত্রীর এমআরআই (magnetic resonance imaging) করে দেখা যায়, ভিডিওচিত্র চলাকলীন সময়ে তারা এয়ার ট্রানসিট ফ্লাইট ২৩৬ এর অভিজ্ঞতার কথা মনে করেছেন।

তাদের এই স্মৃতি মস্তিষ্কের এমন একটি এলাকায় অতিরিক্ত প্রতিক্রিয়া করছিলো যা স্পর্শকাতর স্মৃতির সঙ্গে সম্পর্কযুক্ত। যখন কেউ কোনো কিছুর সঙ্গে আত্মজীবনী সংক্রান্ত কোনো ঘটনার তুলনা করে তখন তা মস্তিষ্কের অ্যামিগডালা, হিপ্পোক্যাম্পাস, মধ্যসম্মুখ ও এর পরের অংশের সঙ্গে সম্পর্কযুক্ত হয়। গবেষণা থেকে বোঝা যায়, এই দুর্ঘটনা ব্যক্তিদের আগের তুলনায় আরও সংবেদনশীল ও নেতিবাচক করে তুলেছে।

গবেষণার অগ্রদূত ডক্টর ডানিয়েলা পালোম্বো জানান, তারা এ ঘটনাটিকে এমন পরিপূর্ণভাবে মনে করেছেন যাতে মনে হলো যেন ঠিক গতকালের ঘটনা এটা। অথচ এটি ঘটেছিল এখন থেকে আরও এক দশক আগে। উল্লেখযোগ্য বিষয়, আরও অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সময়ের সঙ্গে সঙ্গে মস্তিষ্ক থেকে বিলিন হয়ে গেলেও এ দুর্ঘটনার কথা তারা বিন্দুমাত্রও ভোলেননি।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!