মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মেয়র ১২২৩ কাউন্সিলর ৯৭৯৮ সংরক্ষিত কাউন্সিলর ২৬৬৮

আসন্ন পৌরসভা নির্বাচনে ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ১৪টি দল ও স্বতন্ত্রসহ রেকর্ডসংখ্যক ১৩ হাজার ৬৮৯ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে মেয়র পদে ১ হাজার ২২৩, সাধারণ কাউন্সিলর পদে ৯ হাজার ৭৯৮ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২ হাজার ৬৬৮ জন রয়েছেন। শুক্রবার রাতে নির্বাচন কমিশন (ইসি) এ তথ্য জানায়।

এর মধ্যে মেয়র পদে আওয়ামী লীগের ২৩৫, বিএনপির ২৩২, জাতীয় পার্টির ৯১, জাসদের ২৬, ওয়ার্কার্স পার্টির ৭, সিপিবির ৪, জাপার (কাজী জাফর)১, এলডিপির ১, বাসদের ১ ও ন্যাপের ১ জন প্রার্থী হয়েছেন। এছাড়াও এনপিপি, জেপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, ইসলামী ঐক্য ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলনও একজন করে প্রার্থী দিয়েছে বলে জানা গেছে।

দেশের ২৩৬টি পৌরসভার নির্বাচনী তফসিল ঘোষণা করা হলেও উচ্চ আদালতে মামলার কারণে মংলা পৌরসভা নির্বাচন স্থগিত করা হয়েছে। তাছাড়া ফেনীর পরশুরাম ও দাগনভূঞায় বাধার মুখে বিএনপির মেয়র প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারেননি।

জানা গেছে, প্রথমবারের মতো দলীয়ভাবে আয়োজন করা পৌরসভা নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি, বিরোধী দল জাতীয় পার্টিসহ নিবন্ধিত ১৪টি ছোট দল। উচ্চ আদালতে নিবন্ধন অবৈধ থাকায় জামায়াতে ইসলামীর প্রার্থীরা এ নির্বাচনে স্বতন্ত্রভাবে প্রার্থী হয়েছেন। এছাড়া আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন না পাওয়া অনেকে দলীয় সিদ্ধান্তের বাইরে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

এদিকে, আচরণবিধি ভঙ্গ ও প্রতিপক্ষের বাধার অভিযোগের মুখে বৃহস্পতিবার ২৩৫ পৌরসভায় মনোনয়নপত্র দাখিল করেন প্রার্থীরা। আজ ও আগামীকাল এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা। ১৩ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়। ৩০ ডিসেম্বর এসব পৌরসভায় ভোটগ্রহণ হবে।

জানা গেছে, ১৪টি পৌরসভায় দু’জন করে মেয়র প্রার্থী হয়েছেন। শরীয়তপুরের জাজিরা পৌরসভায় সর্বোচ্চ ১১ জন মেয়র প্রার্থী হয়েছেন। এ নির্বাচনে কয়েকটি সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে একক প্রার্থী রয়েছে। এসব কাউন্সিলররা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু

দেশের মানুষের মনোবাসনা বুঝে স্বচ্ছ রাজনীতির আহ্বান জানিয়ে বিএনপির স্থায়ীবিস্তারিত পড়ুন

বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা

বগুড়ায় ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ১৫৭ জনের বিরুদ্ধে আরও একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। শনিবার রাতে বগুড়া সদর থানায় গাবতলীর নিহত বিএনপি নেতা জিল্লুর রহমানের স্ত্রী খাদিজা বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের একদফা আন্দোলনে গিয়ে সংঘর্ষের সময় শহরের ঝাউতলা এলাকায় নিহত হনবিস্তারিত পড়ুন

১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব

১৭ বছর পর খুলে দেওয়া হলো বিএনপির ভাইস চেয়ারম্যান ওবিস্তারিত পড়ুন

  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল
  • বিএনপির টপ টু বটম দুর্নীতিতে জড়িত: কাদের
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস