বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মে মাসজুড়ে বৃষ্টির সম্ভাবনা

তীব্র তাপদাহের পর গত রোববার দেশজুড়ে বৃষ্টি হওয়ায় স্বস্তি এসেছে জনজীবনে। কয়েকদিনের টানা গরমের পর বৃষ্টিতে সারাদেশে বিরাজমান তাপপ্রবাহও কমে এসেছে।

সোমবারও কম-বেশি বৃষ্টি হয়েছে রাজশাহী ছাড়া দেশের বাকি অংশে। মঙ্গলবার দেশের সব বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিতে দিনের তাপমাত্রা এক থেকে চার ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

এ সময় ঢাকা, রাজশাহী, বরিশাল, রংপুর ও খুলনা বিভাগের বিরাজমান তাপপ্রবাহ কমে আসবে। আবহাওয়া অধিদপ্তর তাদের দেওয়া পূর্বাভাসে জানাচ্ছে, মে মাসজুড়ে স্বাভাবিক পরিমাণ বৃষ্টি হবে।

অবশ্য বঙ্গোপসাগরে সৃষ্ট একটি নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ও দেখা দিতে পারে। এমনকি দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র দুই থেকে তিনটি মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে। উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে সংঘটিত হতে পারে বিভিন্ন মাত্রার কালবৈশাখী।

পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে ঢাকায় ১৩ থেকে ১৫ দিন, চট্টগ্রামে ১১ থেকে ১৩ দিন, সিলেটে ১৮ থেকে ২০ দিন, রাজশাহীতে ১০ থেকে ১২ দিন, রংপুরে ১১ থেকে ১৩ দিন, খুলনায় ৮ থেকে ১০ দিন এবং বরিশালে ১০ থেকে ১২ দিন বৃষ্টিপাত হতে পারে।

গত রোববার ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, চট্টগ্রাম, সদ্বীপ, সীতাকুণ্ড, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, মাইজদীকোর্ট, ফেনী, হাতিয়া, কক্সবাজার, কুতুবদিয়া, টেকনাফ, সিলেট, শ্রীমঙ্গল, ঈশ্বরদী, খুলনা, রাজারহাট, যশোর, চুয়াডাঙ্গা, কুমারখালী, বরিশাল, পটুয়াখালী, খেপুপাড়া ও ভোলায় বৃষ্টি হয়। বৃষ্টির পর রাজধানীতে তাপমাত্রা গত দু’দিনে এক লাফে ছয় ডিগ্রি সেলসিয়াস কমেছে। তবে সর্বোচ্চ তাপমাত্রা এখনও অপরিবর্তিত, ৩৬ ডিগ্রির ঘরেই আছে। যদিও তা সোমবার দুপুরে রাজধানীতে ছিল মাত্র কয়েক ঘণ্টা।

আগামী মে মাসজুড়ে স্বাভাবিক বৃষ্টিপাতের কথা জানিয়ে আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাসে আরও জানাচ্ছে, দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন বজ্রসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী এবং অন্যান্য স্থানে তিন থেকে চার দিন হালকা বা মাঝারি কালবৈশাখী হতে পারে। অধিদপ্তর জানায়, এপ্রিল মাসে স্বাভাবিকের চেয়ে শতকরা ৫২ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।

এপ্রিল মাসের সার্বিক আবহাওয়া চিত্রে বলা হয়েছে, গত মাসে সিলেট বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি, রাজশাহী বিভাগে প্রায় স্বাভাবিক ও অন্যান্য বিভাগে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। ৬ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশের প্রায় সবখানে মাঝারি তাপপ্রবাহ বয়েছে। রাজশাহী, খুলনা ও রংপুর বিভাগের বেশ কয়েকটি অঞ্চলে তাপপ্রবাহ তীব্র আকার পায়। ২৯ এপ্রিল রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম বলেছেন, “দেশের সিস্টেমগুলোতে ক্যান্সারবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক, শর্ত চার

চার শর্তে বাংলাদেশকে এক বিলিয়ন বা ১০০ কোটি মার্কিন ডলারবিস্তারিত পড়ুন

  • কেজরিওয়ালের পদত্যাগের পর কে হবেন দিল্লির মুখ্যমন্ত্রী? আলোচনায় আছেন যারা 
  • মহানবীর আদর্শে বৈষম্যহীন সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র গঠন সম্ভব: ধর্ম উপদেষ্টা
  • নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বৈঠক হতে পারে শেহবাজ শরিফের 
  • কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
  • ট্রাম্পকে হত্যা করতে চায়, কে এই রায়ান রুথ?
  • ঢাবির শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে হাসনাত আবদুল্লাহর ১৪ দাবি
  • মঙ্গলবার রাজধানীতে বিএনপির গণসমাবেশ 
  • আর্থিকখাতে যুবকদের অন্তর্ভুক্তি: আন্তর্জাতিক পুরস্কার পেল বাংলাদেশ ব্যাংক
  • বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সম্মিলিত প্রচেষ্টা জরুরি: স্থানীয় সরকার উপদেষ্টা
  • অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র
  • মাজারের শৃঙ্খলা রক্ষায় ডিসিদের ব্যবস্থা গ্রহণের নির্দেশ ধর্ম মন্ত্রণালয়ের
  • এক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন হবে: চিফ প্রসিকিউটর