বৃহস্পতিবার, অক্টোবর ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

যাজকের দুর্নীতি নাকি চীন সরকারের অপকৌশল?

চীনের চেচিয়াং প্রদেশের চোংহাই গীর্জার ধর্মযাজক গু ইউসি’র বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ গঠন করে তাকে গ্রপ্তোর করেছে র্কতৃপক্ষ।

সংবাদে বলা হয়, চেচিয়াং চীনের দক্ষিণ-পূর্ব অঞ্চলে অবস্থিত একটি প্রদেশ যেখানে রয়েছে হাজার হাজার গির্জা। গত ২০১৪ সালে যখন চীনা সরকার গির্জাগুলোকে কঠোর নজরদারির আওতায় নিয়ে আসে তখন সরকারের এই কঠোর ব্যবস্থার বিরুদ্ধে অবস্থান নেন যাজক গু ইউসি। এমনকি সরকারের নীতির বিরুদ্ধে তার অবস্থান ছিল লক্ষ্য করার মতো।

মূলত, চীন আদর্শিক ভাবে একটি সেকুলার রাষ্ট্র। এখানে রয়েছে সকল ধর্মের স্বাধীনতার সুনিশ্চয়তা। দেশটির প্রত্যেকটি গির্জা রাষ্ট্র কর্তৃক অনুমোদিত এবং সরকারের গভীর নজরদারির আওতাভুক্ত।

রাষ্ট্র স্বীকৃত গির্জার একাধিক কর্মকর্তা এবং চীনা খ্রিস্টান পরিষদসহ দেশটির আরও কয়েকটি সামাজিক সংগঠন গত শুক্রবার গু’র গ্রেপ্তারের বিষয়ে তাদের ওয়েবাসাইটে অভিন্ন একটি লেখা প্রকাশ করেন।

তাদের লেখায় বলা হয়, যাজক গু তদন্তাধীন ছিলেন এবং তার উপর নজর রাখা হচ্ছিল। কারণ তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছিল। তাছাড়া তার আচরণ নিয়েও সন্দেহ প্রকাশ করেছে সরকার।

এদিকে হংকংয়ের খ্রিস্টানদের প্রায় ৪০ জনের একটি দল এবং স্থানীয় গির্জার কর্তৃপক্ষ সংবাদ মাধ্যমে একটি খোলা চিঠি প্রেরণ করেন। সেখানে বলা হয়, গু’র গ্রেপ্তার হচ্ছে আসলে সরকারের গির্জা বিরোধী প্রচারণার একটি অংশ। তারা বলেন, গু’র গ্রেপ্তার বিচ্ছিন্ন কোনো ঘটনা ছিল না। বরং এটি ২০১৪ সালে গির্জার উপর সরকারের আরোপিত কঠোর ব্যবস্থার সাথে সম্পৃক্ত একটি ষড়যন্ত্র।

তারা অভিযোগ করেন, গত বছরের আগস্টে যাজক বাও গুহুয়া, তার স্ত্রী, এমনকি চার্চের অনেক কর্মকর্তাকে আটক করা হয়েছিল। তখনও তাদের বিরুদ্ধে একইরকমভাবে অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছিল। বিবিসি জানিয়েছে, এ ব্যাপারে সংশ্লিষ্ট গীর্জার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে গেলে তারা কোন মন্তব্য করতে রাজি হয়নি।

এদিক গির্জার আইনজীবী বিনিসি বলেছেন, সরকারের কঠোরতার বিরুদ্ধে অবস্থান নেয়ার কারণে তারা তখন শাস্তি পেয়েছিল। এ ব্যাপারে সরকারের অভিযোগ ছিল যে, তারা অবৈধভাবে গীর্জা নির্মাণ করেছে যা সরকারের নিয়মের সুষ্পষ্ট লঙ্ঘন। কিন্তু মানবাধিকার সংগঠনগুলো বলছে, সরকারের সেই দমন পীড়ন ছিল মূলত চীনের সংবিধানে থাকা ধর্মীয় স্বাধীনতার বিরুদ্ধে চালানো একটি প্রচেষ্টা।

এই সংক্রান্ত আরো সংবাদ

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা দ্বিগুণ বেড়ে ২২৬

ঘূর্ণিঝড় ইয়াগির প্রভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে ভারি বৃষ্টিপাতের কারণেবিস্তারিত পড়ুন

ইসরাইলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত

গত ২৪ ঘণ্টায় ইসরাইলি বাহিনীর তান্ডবে প্রাণ গেছে আরও ৩৮বিস্তারিত পড়ুন

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

  • একদিনে গাজায় ইসরাইলি হামলায় নিহত ৫৭ ফিলিস্তিনি 
  • কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প
  • ওমানে বন্দুকধারীর হামলায় মসজিদের কাছে   ৪জন নিহত
  • ট্রাম্পকে গুলি করা ব্যক্তি দলের নিবন্ধিত ভোটার
  • প্রেসিডেন্ট মাসুদকে সতর্কতা ইরানিদের 
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের
  • ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা ইসলামিক জিহাদের
  • প্রথম বিতর্কের পর ট্রাম্পের দিকে ঝুঁকছেন দোদুল্যমান ভোটাররা!
  • রেবন্ত রেড্ডি এবং চন্দ্রবাবু নাইডু বৈঠক নিয়ে নানা জল্পনা
  • স্টারমারের দুঃখ প্রকাশের পরও বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ
  • রিয়াদে সৌদি আরবের সঙ্গে দ্বিতীয় রাজনৈতিক সংলাপে বসছে বাংলাদেশ