শনিবার, অক্টোবর ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

যেসব কারণে নারীদের স্তনে ব্যথা হয়

অসুস্থতার কথা নারীরা খুব বেশি প্রকাশ করতে চান না। বরং অসুস্থ থাকলেও তা চাপা দিয়ে রাখলেই বাঁচেন নারীরা। কিন্তু এতে অসুস্থতা তো ভালো হয়ে যায় না, উল্টো অবহেলার কারণে বাড়তেই থাকে। তখন সামান্য অসুস্থতা এমন এক পর্যায়ে চলে যায় যে আর কিছুই করার থাকে না। স্তনে ব্যথা হওয়া এমনই একটি বিষয়। নারীদের স্তন ব্যথা হওয়ার বিষয়টি একেবারেই অবহেলা করার মতো কোনো বিষয় নয়। কিছু ক্ষেত্রে স্তনে ব্যথা হওয়ার সমস্যা খুবই মারাত্মক রোগের লক্ষণ হতে পারে। তাই স্তনে ব্যথা হওয়ার বিষয়টি গুরুত্ব সহকারে দেখাই ভালো। তবে সব স্তনে ব্যথাই কিন্তু মারাত্মক কিছু নয়। সুতরাং প্রত্যেকটি নারীর নিজের এই গুরুত্বপূর্ণ অঙ্গটির সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। ইবনে সিনা হাসপাতালে কর্মরত অধ্যাপক ডঃ রায়হানা সুমী স্তন ব্যথা হওয়ার কারণ সংক্রান্ত বিষয়গুলো আলোচনা করেন। আজ নারীরা জেনে নিন স্তনে ব্যথা হওয়া সমস্যা সম্পর্কে।

স্তনে ব্যথা
বাঙালী নারীদের স্তনে ব্যথা হয় যেসব কারণে
ডাক্তার জানান, ‘নারীদের স্তনে ব্যথা হলেই তা খুব মারাত্মক এমনটি ভাবার কোনো কারণ নেই, বেশীরভাগ ক্ষেত্রেই খুব মারাত্মক কিছু হয় না। কিন্তু বিষয়টিকে অবহেলার দৃষ্টিতে দেখারও কিছু নেই। অনেক ক্ষেত্রে সাধারণ বিষয় ভেবে অনেকেই বাদ দিয়ে থাকেন বলেই তা মারাত্মক আকার ধারণ করে। তাই প্রত্যেকটি নারীর জেনে রাখা উচিত ঠিক কি কি কারণে স্তনে ব্যথা হতে পারে এবং সেই অনুযায়ী পদক্ষেপ নেয়া উচিত’।

জেনে নিন ঠিক কি কি কারণে স্তনে ব্যথা হওয়ার সমস্যা দেখা দিতে পারে–

১) হরমোনাল কারণ
স্তনে ব্যথা হওয়ার অন্যতম প্রধান কারণ হচ্ছে হরমোনের তারতম্য। আর এই তারতম্য প্রধানত শুরু হয় মেয়েদের মাসিকের সময়। মাসিকের ঠিক আগে থেকে স্তন ফুলে যাওয়া এবং স্তনে ব্যথা অনুভব করেন অনেকেই। এছাড়াও অ্যান্টি কন্ট্রাসেপ্টিভ পিল এবং অন্যান্য হরমোন সংক্রান্ত চিকিৎসার কারণেও এই ব্যথা অনুভব হতে পারে। মাসিকের আগের ব্যথা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, তবে হরমোনের সমস্যা থাকলে সংশ্লিষ্ট ডাক্তারের সাথে পরামর্শ করে সে ধরণের চিকিৎসা নেয়া শুরু করা উচিত।

২) গর্ভধারণ
গর্ভধারণের সময়ে স্তনে ব্যথা হওয়া খুবই সাধারণ একটি ব্যাপার। এখানেও দেহের হরমোনের ব্যাপারটি থাকে। তাই একটু পরীক্ষা করিয়ে নিশ্চিত হয়ে নেয়া ভালো। তবে এটি মারাত্মক কোনো কিছুই নয়। কারণ, গর্ভধারণের সময় স্তনের আকার বড় হওয়া এবং রক্ত সঞ্চালন বেড়ে যাওয়ার কারণে এই ধরণের ব্যথা অনুভব করেন নারীরা।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

রেড মিট খাওয়ার আগে কিছু পরামর্শ জেনে নিন

কোরবানি ঈদে বেশ কয়েকদিন টানা খাওয়া হয় গরু বা খাসিরবিস্তারিত পড়ুন

জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ

জাপানে, একটি বিরল “মাংস খাওয়া ব্যাকটেরিয়া” এর কারণে এক রোগবিস্তারিত পড়ুন

  • ডেঙ্গুতে একজনের মৃত্যু
  • কোন খাবার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
  • ধনিয়া পাতার উপকারি গুণ
  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে : খাদ্য সচিব
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ
  • H5N1 ভাইরাস ছড়াচ্ছে, কোভিডের চাইতে 100 গুণ বেশি বিপজ্জনক
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?